রংপুরে মনোনয়ন বঞ্চিত প্রার্থীদের বিক্ষোভ

, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, রংপুর   | 2023-08-25 00:42:23

 

 

চতুর্থ ধাপে ইউনিয়ন পরিষদ নির্বাচনে আওয়ামী লীগের মনোনয়নকে ঘিরে রংপুরে বিরাজ করছে তীব্র উত্তেজনা ।

সোমবার (২২ নভেম্বর) গংগাচড়া এবং বদরগঞ্জে পৃথক পৃথকভাবে বঞ্চিত আওয়ামী লীগের প্রার্থীর সমর্থকরা বিক্ষোভ মিছিল ও সড়ক অবরোধ করেছে। ঘণ্টাখানেক বন্ধ ছিল রংপুর লালমনিরহাট সড়ক যোগাযোগ।

রোববার বিকালে বদরগঞ্জ উপজেলার গোপালপুর ইউপিতে বিক্ষোভ করেন স্থানীয় আওয়ামী লীগ। এসময় নেতারা জানান, ২০১৬ সালে গোপালপুর ইউনিয়ন পরিষদ (ইউপি) নির্বাচনে আওয়ামী লীগের বিদ্রোহী প্রার্থী হিসেবে অংশ নেন শামছুল আলম। কিন্তু আসন্ন ইউপি নির্বাচনে আওয়ামী লীগের দলীয় মনোনয়ন পেয়েছেন তিনি। এ ঘটনায় মনোনয়ন পরিবর্তন করে বর্তমান চেয়ারম্যান আজিজুর রহমানকে নৌকার প্রার্থী হিসাবে মনোনয়ন দেওয়ার দাবি করেন। শনিবার ( ২০ নভেম্বর) আওয়ামী লীগের স্থানীয় সরকার মনোনয়ন বোর্ডের সভায় গোপালপুর ইউনিয়নে আওয়ামী লীগের প্রার্থী হিসেবে শামছুল আলমকে চূড়ান্ত করেন ৷

স্থানীয় আওয়ামী লীগের নেতা কর্মীরা জানান, কেন্দ্রীয় আওয়ামী লীগের ঘোষণা অনুযায়ী, বিগত দিনে যারা দলীয় সিদ্ধান্ত না মেনে নৌকা প্রতীকের বিপক্ষে অবস্থান নিয়ে নির্বাচনে অংশগ্রহণ করেছেন, তারা দলীয় মনোনয়ন পাবেন না। কিন্তু গোপালপুর ইউনিয়নের ক্ষেত্রে সেই নির্দেশ উপেক্ষা করা হয়েছে।

গোপালপুর ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি আবু তালেব বলেন, যোগ্য প্রার্থীর হাতে নৌকা না ওঠায় নির্বাচনে ভরাডুবির আশঙ্কা রয়েছে।

এছাড়াও সোমবার বিকাল সাড়ে চারটার দিকে রংপুরের গঙ্গাচড়ায় লক্ষীটারি ইউনিয়ন পরিষদের নির্বাচনে আওয়ামী লীগের মনোনয়ন বঞ্চিত মমিনুর রহমান রব্বানীর সমর্থকরা রংপুর লালমনিরহাট সড়কের মহিপুর এলাকায় অবরোধ করে। এতে দুইপাশে শত শত যানবাহন আটকা পড়ে।

অবরোধকারীদের অভিযোগ, ইউনিয়ন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক রব্বানীকে মনোনয়ন না দিয়ে একই ইউনিয়নের ছাত্রলীগের সভাপতি জুয়েল রানা কে মনোনয়ন দেয়া হয়েছে। তাদের অভিযোগ এতে তৃণমূল আওয়ামী লীগের মতামতকে উপেক্ষা করা হয়েছে। তাদের দাবি জুয়েল রানার মনোনয়ন বাতিল করা না পর্যন্ত তারা আন্দোলন চালিয়ে যাবেন।

ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি শামসুল ইসলাম জানান, জুয়েল রানা কে মনোনয়ন দেয়া হয়েছে। তার চাচা ফয়সাল গেল বছর  নৌকার বিপক্ষে নির্বাচন করেছিল।এছাড়াও তার কোনো রাজনৈতিক অভিজ্ঞতা এবং জনসমর্থন নেই।

মনোনয়ন পাওয়া প্রার্থী জুয়েল রানা জানান, দল আমাকে মনোনয়ন দিয়েছে এবং বিপুল জনসমর্থন আছে বলেই আমি সেটা পেয়েছি। আগামী ২৩ ডিসেম্বর চতুর্থ ধাপে  ইউপিগুলোতে নির্বাচন হওয়ার কথা রয়েছে।

এ সম্পর্কিত আরও খবর