দাবি না মানলে আন্দোলনের হুমকি শ্রমিকদের

, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-09-01 05:22:09

রাজধানীর মিরপুরে সড়ক অবরোধ করে বেতন বৃদ্ধিসহ আরও কয়েক দফা দাবি নিয়ে আন্দোলন করছেন গার্মেন্টস শ্রমিকরা। দাবি না মানলে আরও কঠিন আন্দোলনের হুমকি দিয়েছেন তারা।

বুধবার (২৪ নভেম্বর) আন্দোলনরত শ্রমিকরা জানান, জ্বালানি তেলের দাম বাড়ানো হয়েছে। নিত্যপণ্যসহ সবকিছুর দাম বেশি, কিন্তু আমাদের বেতন বাড়ে নাই। বর্তমান বাজারের সাথে চলমান বেতনে আমাদের সংসার চালানো খুব কষ্টকর বলে জানান শ্রমিকরা।

নারী শ্রমিক জাহানারা বলেন, আমরা আজকেসহ চারদিন ধরে আন্দোলন করছি। এই চারদিনে এখনও আমাদের খবর কেউ নিতে আসেনি। আমাদের কথাও কেউ শুনে না। তিনি বলেন, কেউ আসুক আর না আসুক, দাবি মানুক আর না মানুক আমরা আন্দোলন চালিয়ে যাবো।

রাকিব নামে এক শ্রমিক বলেন, আমার এক মাসের বকেয়া বেতন আছে, আমাদের ওভার টাইমের টাকা বাড়াচ্ছে না। এগুলো চাইতে গেলে আরও মারতে আসে, চাকরি ছেড়ে চলে যেতে বলে।

এদিকে চলমান আন্দোলনে গার্মেন্টস মালিকরা বাইরে থেকে লোক ভাড়া করে এনে শ্রমিকদের মারার অভিযোগ করছেন অনেকে।

আন্দোলনরত একজন নারী শ্রমিক বলেন, সকালে গর্ভবতী একজন নারীকে কে বা কারা এসে মারধর করছিলো। ওই নারী অসুস্থ হয়ে পড়লে তাকে বাসায় পাঠিয়ে দেওয়া হয়।

শ্রমিকরা বলছেন, আমাদের দাবি গার্মেন্টস মালিকদের কাছে। এটার সমাধান আমাদের ভিতরে হবে। সেখানে অন্যরা এসে আমাদের অতর্কিত মারবে কেন? এটার বিচার প্রশাসনের করতে হবে।

শ্রমিকরা কয়েকদিন ধরেই কয়েকটি দাবিতে আন্দোলন করে যাচ্ছে। যার মধ্যে অন্যতম হলো -বেতন আর ওভারটাইমের টাকা বাড়ানো। বকেয়া টাকা দিয়ে দেওয়া। গার্মেন্টসে নারী হয়রানি বন্ধ করাসহ সুনির্দিষ্ট কিছু অভিযোগের সঙ্গে এখন যোগ হয়েছে বহিরাগতদের (যারা আন্দোলন চলাকালীন শ্রমিকদের মেরেছে) বিচারের আওতায় আনা।

এদিকে শ্রমিকরা তাদের দাবিগুলো মেনে নেওয়া না হলে আবারও আন্দোলনে নামার ঘোষণা দিয়ে বলেন, আমরা গত কয়েকদিনের ন্যায় আগামীকালও আন্দোলনে নামবো। দাবি না মানা পর্যন্ত এই আন্দোলন চলবে বলে জানান শ্রমিকরা।

এ সম্পর্কিত আরও খবর