কারিগরি শিক্ষাখাতকে বিশেষ গুরুত্ব দেওয়ার আহ্বান

, জাতীয়

নিউজ ডেস্ক, বার্তা২৪.কম | 2023-08-26 20:03:28

স্বাধীনতার পঞ্চাশ বছর ও শিক্ষা বিষয়ক পরামর্শ সভা প্রারম্ভিক, প্রাক-প্রাথমিক ও কারিগরি শিক্ষাখাতকে বিশেষ গুরুত্ব দেওয়ার আহ্বান দীর্ঘ পাঁচ দশকের পথচলায় নানান চড়াই উতরাই পেরিয়ে বাংলাদেশ আজ অর্থনৈতিকভাবে এগিয়েছে অনেকটা পথ। উন্নয়নের মহাসড়কে মানুষের মৌলিক চাহিদাগুলাে নিশ্চিত করার পাশাপাশি তার গুণগত মানের দিকে নজর দেয়ার চেষ্টাটা ছিল সবসময়ই। বিশেষ করে শিক্ষাখাতকে আধুনিকায়ন ও শিক্ষার মানােন্নয়নে একযােগে কাজ করছে সরকার ও বেসরকারি সংস্থাগুলাে।

২২শে ডিসেম্বর (বুধবার) সিএমপিই, আহসানিয়া মিশন এবং সিভিল সােসাইটি অরগানাইজেশন (সিএসও) অ্যালায়েন্স- এর যৌথ উদ্যোগে আয়ােজিত বাংলাদেশের সুবর্ণ জয়ন্তিতে শিক্ষাখাতের অর্জন, চ্যালেঞ্জ ও করণীয় শীর্ষক ওয়েবিনার পরামর্শ সভায় বক্তারা একথা বলেন। আয়ােজনটি সঞ্চলনায় ছিলেন সিএসও অ্যালায়েন্সের আহ্বায়ক রাশেদা কে চৌধূরী।

সূচনা বক্তব্যে করােনাকালে প্রাক-প্রাথমিক শিক্ষার্থীরা অবহেলিত ছিল উল্লেখ করে তিনি এবার সেদিকে নজর দেওয়ার জন্য সংশ্লিষ্টদের আহ্বান জানান। প্রধান অতিথি জাতীয় সংসদের স্পিকার শিরীন শারমিন চৌধুরী বলেন, বেকারত্ব নিরসনে কর্মমুখী শিক্ষাকে গুরুত্ব দিচ্ছে সরকার। একইসাথে দেশের উন্নয়নধারাকে অব্যাহত রাখতে সবার জন্য শিক্ষার কোনাে বিকল্প নেই। আর সেই কারণেই সরকার পিছিয়ে পড়া জনগােষ্ঠী, প্রতিবন্ধকতা নিয়ে বেড়ে ওঠা শিক্ষার্থীদের জন্য বিভিন্ন ইতিবাচক উদ্যোগ হাতে নিয়েছে।

শিক্ষাখাতকে আরাে সুদৃঢ় করতে সবাইকে সমন্বিতভাবে কাজ করার আহবান জানান তিনি। ওয়েবিনারের সহ-সভাপতি, আহশানিয়া মিশনের নির্বাহী প্রধান ডা: এম একছানুর রহমান জানান, গেল পঞ্চাশ বছরে বাংলাদেশের অর্জনগুলাে নিয়ে প্রাতিষ্ঠানিক গবেষণার উদ্যোগ নিয়েছে সিএসও অ্যালায়েন্স। শিক্ষাখাতে নীরবে মহামারী চলছে উল্লেখ করে পরামর্শ সভার সহ-সঞ্চালক, ব্র্যাকের নির্বাহী পরিচালক আসিফ সালেহ বলেন, সবাইকে একত্র হয়েই শিক্ষার এই মহামারীর মােকাবেলা করতে হবে।

'ওয়েবিনারে গণ সাক্ষরতা' অভিযানের প্রােগ্রাম ম্যানেজার ড. মােস্তাফিজুর রহমান কি-নােট উপস্থাপন করেন। সেখানে তিনি পঞ্চাশ বছরে শিক্ষাখাতে বাংলাদেশের অর্জনগুলাে তুলে ধরতে গিয়ে জানান, বর্তমানে স্বাক্ষরতার হার শতকরা ৭৫ ভাগেরও বেশি, যা স্বাধীনতার পর ছিল মাত্র ১৬ ভাগ। স্বাক্ষরতার হারে এগিয়ে গেলেও এখনও ২৫ লাখ শিক্ষার্থী স্কুলের বাইরেই রয়েছে আর প্রতি ৫জনে একজন ঝরে পড়ছে।

শিক্ষাখাতে বিদ্যমান চ্যালেঞ্জগুলাে মােকাবেলায় সমন্বিত উদ্যোগের উপর গুরুত্ব দেওয়ার আহবান জানান তিনি। প্রাক-প্রাথমিক ও প্রারম্ভিক শিশু শিক্ষাকে জাতীয়ভাবে গুরুত্ব দেয়ার আহবান জানান ব্র্যাক ইউনিভার্সিটির অধ্যাপক এমিরিটাস ড. মানজুর আহমেদ। ২০১৩ সালের সামগ্রিক শিশু শিক্ষা নীতি বাস্তবায়ন ও কারিগরি শিক্ষাকে আরাে শক্তিশালী করতে ঐক্যবদ্ধ হয়ে কাজ করার পরামর্শ দেন তিনি। সবার জন্য শিক্ষা নিশ্চিত এবং শিক্ষার গুণগত মানােন্নয়নে সরকারের পাশাপাশি বেসরকারি সংস্থাগুলাের অবদান প্রশংসনীয় উল্লেখ করে পারস্পরিক এই সহযােগিতাকে আরাে সুদৃঢ় করার পরামর্শ দেন সমাজকল্যাণ মন্ত্রণালয় বিষয়ক সংসদীয় স্ট্যান্ডিং কমিটির সদস্য ও অ্যারােমা দত্ত এমপি।

চ্যানেল আই-এর পরিচালক ও বার্তা প্রধান শাঈখ সিরাজ বলেন, চতুর্থ শিল্প বিপ্লব বাস্তবায়নে কারিগরি শিক্ষার কোনাে বিকল্প নেই। সরকারসহ এই খাতের সব অংশীজনকে এগিয়ে আসার আহবানও জানান তিনি। ওয়েবিনারের সভাপতি এডুকেশন ওয়াচের চেয়ারপারসন ড. কাজী খলীকুজ্জামান আহমদ বলেন, শিক্ষাখাতকে সুদৃঢ় করতে প্রাতিষ্ঠানিক বিকেন্দ্রীকরণকে নিশ্চিত করে স্থায়ী শিক্ষা কমিশন গড়ে তুলতে হবে। একইসঙ্গে শিক্ষার মানােন্নয়নে আরাে গভীরভাবে কাজ করতে হবে। আয়ােজনে দেশের বিভিন্ন উন্নয়ন সংস্থার শিক্ষা সংশ্লিষ্ট প্রায় দুই শত উন্নয়নকর্মী ও নীতিনির্ধারক যুক্ত ছিলেন।

এ সম্পর্কিত আরও খবর