জাহাজেই সংরক্ষণ করা হবে ইঞ্জিনিয়ার হাদিসের লাশ

, জাতীয়

তরিকুল ইসলাম সুমন, সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-24 09:13:35

ইউক্রেনের অলভিয়া বন্দরে আটকে থাকা বাংলাদেশি জাহাজ ‘বাংলার সমৃদ্ধি’ রাশিয়ার রকেট হামলার ঘটনায় নিহত হয়েছেন জাহাজের থার্ড ইঞ্জিনিয়ার মো. হাদিসুর রহমান (৩৩)। যুদ্ধাবস্থার কারণে এখনই জাহাজ সরানো বা মরদেহ দেশে আনা সম্ভব হচ্ছে না। তবে নাবিকরা নিজেদের ব্যবস্থাপনায় জাহাজেই লাশ সংরক্ষণ করবেন বলে জানাগেছে। যুদ্ধাবস্থার নিরসন হলে বা সুবিধাজনক সময়ে লাশ দেশে পাঠানোর ব্যবস্থা করা হবে।

এ বিষয়ে বাংলাদেশ শিপিং করপোরেশনের উপ-মহাব্যবস্থাপক মোহাম্মদ ইউসুফ বার্তা২৪.কম-কে জানান, নতুন করে এই পোর্ট এলাকায় কোনো ধরনের জাহাজ যাওয়া-আসার সুযোগ নেই। আর পোর্ট অথরিটিও এর কোনো অনুমতি দিচ্ছে না। তবে শেষ খবর পাওয়া পর্যন্ত জাহাজের অন্য নাবিকরা ভালো আছেন। কিন্তু উৎকণ্ঠার মধ্যে তারা সময় পার করছেন।

নৌ পরিবহন অধিদফতরের কর্মকর্তা ক্যাপ্টেন আবু সাইদ মোহাম্মদ দেলোয়ার রহমান বার্তা২৪.কম-কে বলেন, জাহাজ ‘বাংলার সমৃদ্ধি’র সঙ্গে আমাদের পক্ষ থেকে প্রয়োজনীয় সব ধরনের যোগাযোগের চেষ্টা করছি। ইতিমধ্যে রাশিয়ান দূতাবাস এবং আইএসও এর সেক্রেটারি জেনারেলের মাধ্যমে এ সমস্যার সমাধানের চেষ্টা করছি।

শিপিং করপোরেশন সূত্র জানায়, বাংলার সমৃদ্ধি জাহাজে রাশিয়ান রকেট হামলায় জাহাজের নেভিগেশন গেট ক্ষতিগ্রস্ত হয়েছে।

বিএসসি সূত্রে জানা গেছে, সিরামিকের কাঁচামাল ‘ক্লে’ পরিবহনের জন্য জাহাজটি তুরস্ক থেকে ২২ ফেব্রুয়ারি ইউক্রেনের অলভিয়া বন্দরের জলসীমায় পৌঁছায়। সেখান থেকে কার্গো নিয়ে ইতালি যাওয়ার কথা ছিল। তবে যুদ্ধাবস্থা এড়াতে জাহাজটিকে সেখানে পৌঁছানোর পরই পণ্য বোঝাই না করে দ্রুত ফেরত আসার জন্য নির্দেশনা দেয় শিপিং করপোরেশন। শেষ মুহূর্তে বন্দরের পাইলট না পাওয়ায় ইউক্রেনের জলসীমা থেকে বেরিয়ে আসতে পারেনি বাংলাদেশের এই জাহাজ। এরপর যুদ্ধ শুরু হওয়ার পর থেকে বন্দরের কার্যক্রম বন্ধ রয়েছে।

এ সম্পর্কিত আরও খবর