অপমানের বিচারের দাবিতে স্লোগান

ঢাকা, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-31 19:00:50

পূর্বনির্ধারিত কর্মসূচির অংশ হিসেবে ভিকারুননিসা স্কুলের সামনে অবস্থান করেছে অরিত্রির সহপাঠীরা। এ সময় তারা অরিত্রির অপমানের বিচার চেয়ে স্লোগান দিচ্ছে।

বুধবার (৫ ডিসেম্বর) সকাল ১০ টা থেকে বিক্ষুব্ধ শিক্ষার্থীরা স্কুল ভবনের মূল গেটে অবস্থান করছে।

বিক্ষুব্ধ শিক্ষার্থীদের মধ্যে মুন আক্তার নামের একজন সাংবাদিকদের বলেন, ‘আমরা শুধু আমাদের সহপাঠীর অপমানের বিচার চাচ্ছি। আমরা আমাদের অপমান মেনে নিতে পারব। কিন্তু আমাদের বাবা-মার অপমান মেনে নিতে পারব না। এ কেমন শিক্ষা ব্যবস্থা যেখানে শিক্ষার্থীর চেয়ে শিক্ষার্থীদের বাবা-মাকে বেশি অপমান সহ্য করতে হয়।’

তিনি আরো বলেন, ‘আমরা সবাই মনে করি, অরিত্রির আত্মহত্যার ঘটনার পিছনে আমাদের স্কুল কর্তৃপক্ষ দায়ী। আমরা এ ঘটনার সুষ্ঠু বিচার দাবি করছি।’

মালিহা নামের নবম শ্রেণির এক ছাত্রীর মা ফাতেমা চৌধুরী বার্তা২৪. কমকে বলেন, ‘রাজধানীর নামকরা এই স্কুলে থেকে যদি বাবা-মাকে অপমানিত হতে হয় এর চেয়ে দুঃখজনক আর কিছুই হতে পারে না।’

দুই দিন আগে দীপন অধিকারী (অরিত্রির বাবা) অপমানিত হয়েছেন। আগামীকাল আমি হতে পারি। আমার মেয়েও তো অরিত্রীর মত আত্মহত্যা করতে পারে। আমরা পুরো ঘটনার সুষ্ঠু বিচারের দাবি জানাচ্ছি বলে এ অভিভাবক নিজের অভিপ্রায় ব্যক্ত করেন।

এদিকে এ ঘটনার জের ধরে বিক্ষুব্ধ শিক্ষার্থীরা আজকের সকল পরীক্ষা ও ক্লাস বর্জন করেছে। বেলা ১২টায় হতে চলা পরীক্ষায় শিক্ষার্থীরা অংশগ্রহণ করবেন না বলে জানিয়েছেন।

উল্লেখ্য, ভিকারুননিসা নূন স্কুল শাখার নবম শ্রেণির ছাত্রী অরিত্রি পরীক্ষার হলে মোবাইল নিয়ে আসায় তার বাবাকে ডেকে এনে অপমান করেন স্কুল কর্তৃপক্ষ।

ঘটনার জের ধরে অরিত্রি বাসায় গিয়ে ফ্যানের সঙ্গে ঝুলে আত্মহত্যা করেন। তাকে উদ্ধার করে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে নেয়া হলে। কর্তব্যরত  চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন।

এ ঘটনার পর থেকেই সংশ্লিষ্ট স্কুলের অভিভাবক ও শিক্ষার্থীদের মধ্যে ক্ষোভ ছড়িয়ে পড়ে। এর ধারাবাহিকতায় স্কুল গেটের সামনে তারা বিক্ষোভ কর্মসূচি পালন করে।

এ সম্পর্কিত আরও খবর