সিরাজগঞ্জে কৃষি জমির জলাবদ্ধতা নিরসনে গ্রামবাসীর মানববন্ধন

, জাতীয়

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, সিরাজগঞ্জ | 2023-08-27 02:19:47

সিরাজগঞ্জের উল্লাপাড়া উপজেলার রামকৃঞ্চপুর ইউনিয়নের কচিয়ার বিলে প্রায় ১ হাজার বিঘা কৃষি জমিতে জলাবদ্ধতা নিরসন চেয়ে, উনুখাঁ, জাল শুকা,পাঠান পাড়া, কুমারগাইলজানি ও দবিরগঞ্জ গ্রামের কয়েক শতাধিক কৃষক অংশ নেয়।

মঙ্গলবার (৬) দুপুরে রামকৃঞ্চপুর ইউনিয়নের কচিয়ার বিলের সামনে এ মানববন্ধন অনুষ্ঠিত হয়।

মানববন্ধনে অংশ নেয়া পুকুরপাড় গ্রামের কৃষক আব্দুস ছামাদ জানান, কচিয়ার বিলে আমার প্রায় ১০ বিঘা জমি রয়েছে। উজানে পুকুর কাটায় ৪/৫ বছর ধরে জমিতে গলাপানি। কচুরি পানায় পরিপূর্ণ। চাষাবাদ করতে না পেরে খুব খারাপ অবস্থায় আছি। এসব জমিতে না পারছি চাষাবাদ করতে। না পারছি মাছ চাষ করতে।

একই গ্রামের কৃষক আব্দুর রহমান বলেন,আমার পৌনে দুই বিঘা জমিতে জলাবদ্ধতা। জমি থাকতেও ফসল হচ্ছে না। জমির চারিদিকে পুকুর খনন করায় এখানে আর কোন ভাবেই চাষাবাদ করা সম্ভব নয়। এমন অবস্থায় জমি বিক্রি, বাৎসরিক লিজ কিছুই দিতে পারছি না। এতে পরিবার পরিজন নিয়ে খুব কষ্টে দিন পার করছি। দীর্ঘদিনেও এ জলাবদ্ধতা নিরসনে কেউ পদক্ষেপ নেয়নি। জালশুকা গ্রামের কৃষক আকতার হোসেন অভিযোগ করেন,আমার ১০ বিঘা জমি বছরের পর বছর জলাবদ্ধতায় অনাবাদি। আমাদের এলাকার শত শত বিঘা জমিতে এই রবি মৌসুমেও গলাপানি। এটা বের করার কোন উদ্যােগ নেই। এসব অনাবাদি জমিতে চাষাবাদও করতে পারছি না। মাছ চাষাবাদও করতে পারছি না। জমিতে পার দিতে গেলেই প্রশাসন বাধা দিচ্ছে। কিন্তু তারা জলাবদ্ধতা নিরসন করছে না। আমরা এখন কোন দিকে যাবো। কৃষকরা দাবি করেন জলাবদ্ধতা নিরসনের উদ্যােগ নেয়া হোক। না হয় তাদের জমিতে পুকুর খননের সুযোগ দেয়া হোক।

মানববন্ধনে অংশ নেয়া কৃষকরা দ্রুত এ সমস্য সমাধানে প্রশাসনের হস্তক্ষেপ কামনা করেন।

এ সম্পর্কিত আরও খবর