সাপের দংশনে মৃত্যু, জীবন ফেরানোর আশ্বাসে দিনভর ঝাড়ফুঁক

, জাতীয়

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, জামালপুর | 2023-09-01 22:49:17

সাপে কাটা মৃত মানুষকে দিনভর জাড়ফুঁক দিয়ে জীবিত করার চেষ্টা করেছেন বাহার মিয়া নামে এক কবিরাজ। তবে শেষমেশ জীবিত না হওয়ায় মৃত ব্যাক্তিকে দাফন করা হয়েছে। 

শুক্রবার (১ সেপ্টেম্বর) সকাল থেকে দুপুর পর্যন্ত জামালপুরের সরিষাবাড়ি উপজেলার আওনা ইউনিয়নের স্থলগ্রামে জাড়ফুঁকের কাজ চালান ঐ কবিরাজ।

এর আগে বৃহস্পতিবার (৩১ আগস্ট) রাতে উপজেলার সাতপোয়া ইউনিয়নের আদ্রা এলাকার আবুল কালামের ছেলে ১৪ বছর বয়সী সানোয়ার হোসেনকে বিষাক্ত সাপে কাটে। পরে স্থানীয়রা তাকে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে গেলে কর্তব্যরত চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন।

স্থানীয় ও পরিবার সূত্র জানা গেছে , আদ্রা এলাকার আবুল কালাম দুই বিয়ে করেছেন। দ্বিতীয় পক্ষের স্ত্রী সাজেদা বেগম দুই পুত্র সন্তান নিয়ে আওনা ইউনিয়নের স্থল গ্রামে বসবাস করছেন। বৃহস্পতিবার সন্ধ্যায় দুই ছেলে সাগর ও সানোয়ার বাড়ির পাশে স্থল্গ্রামের পূর্বপাড়া বিলে ধান ক্ষেতে টর্চ লাইট দিয়ে মাছ ধরছিলেন। এ সময় সানোয়ারের ডান পায়ে বিষাক্ত সাপ দংশন করে। 

এদিকে সানোয়ারকে আওনা ইউনিয়নের স্থলে ফিরিয়ে এনে স্বজনরা দাফন কাফন করতে গেলে সাতপোয়া এলাকার ওঝা রহমান পাগলার ছেলে বাহার মিয়া ঝাঁড়ফুঁক দিয়ে বাঁচিয়ে তোলার আশ্বাস দেন।

নিহতের মা সাজেদা বেগম বলেন, হাসপাতালে নিয়ে গেলে ডাক্তার বলছে তার ছেলে মারা গেছে। কিন্তু শুক্রবার সকাল থেকে কবিরাজ ঝাড়ফুঁক করছেন। এ বিষয়ে এলাকাবাসী অনেকে আলোচনা সমালোচনা করছেন। তবুও মায়ের মন, যদি ছেলে জীবিত হয় এই আশাতেই ঝাড়ফুঁক দেওয়াচ্ছি।

সরিষাবাড়ী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের আবাসিক মেডিকেল অফিসার (আরএমও) ডা. রবিউল ইসলাম বলেন, জীবিতাবস্থায় গতকাল রাতে তাকে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে আনা হয়। পরে তাকে রেফার করা হলে হাসপাতালে না নিয়ে স্বজনরা ঘুরিয়ে ফিরিয়ে আবারও সরিষাবাড়ী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে আসলে সে মৃত্যুবরণ করে।

কবিরাজী চিকিৎসার ব্যাপারে জানতে চাইলে তিনি বলেন, মেডিকেল সাইন্সে ঝাড়ফুঁকের কোনো স্থান নেই। এগুলো কুসংস্কার। সাপে কাটা রোগীর চিকিৎসা হচ্ছে ভ্যাকসিনেশন।

এ বিষয়ে সাতপোয়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আবু তাহের জানান, এ ঘটনাইয় এখনো তিনি কোনো খবর পাননি।

আওনা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান বেল্লাল হোসেন বলেন, মৃত্যুর বিষয়ে লোকমুখে শুনেছি।

সরিষাবাড়ী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মুহাম্মদ মহব্বত কবীর বলেন, সাপে কেটে একজনের মৃত্যু হয়েছে এটা শুনেছি। কিন্তু ঝাড়ফুঁকের কথা শুনিনি।

এ সম্পর্কিত আরও খবর