চট্টগ্রামে ‘মডার্ন ফায়ার সার্ভিস স্টেশন’ উদ্বোধন

, জাতীয়

স্টাফ করেসপনডেন্ট, বার্তা২৪.কম, চট্টগ্রাম | 2023-09-23 20:47:02

আগামী মাসেই উদ্বোধন করা হবে দেশের সবচেয়ে বড় মেগা প্রকল্প বঙ্গবন্ধু  টানেল। টানেলের বিভিন্ন সার্ভিসের বিষয়টি মাথায় রেখে চট্টগ্রামের কর্ণফুলী উপজেলাতে নির্মিত ‘মডার্ন ফায়ার সার্ভিস ষ্টেশন’ উদ্বোধন করা হয়েছে।

শনিবার (২৩ সেপ্টেম্বর) সকাল সাড়ে ১১টায় উপজেলায় নবনির্মিত এই ফায়ার সার্ভিস ষ্টেশনটি উদ্বোধন করেন ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী জাবেদ।

প্রধান অতিথির বক্তব্য বর্তমান সরকারের নানামুখী উন্নয়নের কথা তুলে ধরে মন্ত্রী বলেন, বর্তমান সরকারের আমলে যত উন্নয়ন সম্ভব হয়েছে আর কোনো সরকারের পক্ষে এত উন্নয়ন করা সম্ভব হতো না। এ ফায়ার সার্ভিস শুধু কর্ণফুলীবাসীর উপকারে আসবে না, আনোয়ারাসহ পুরো চট্টগ্রামবাসীর উপকারে আসবে।

কৃষি উন্নয়ন নিয়ে অনুষ্ঠানে উপস্থিত ব্যক্তিদের উদ্দেশ্য বলেন, কোথাও এক ইঞ্চি জায়গা আবাদ না করে রাখা যাবে না। দুই ফসলি, তিন ফসলি সব জমিতে চাষাবাদ করতে হবে। 

ফায়ার স্টেশন সূত্রে জানা যায়, স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সুরক্ষা সেবা বিভাগের অধীন ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদপ্তর কর্তৃপক্ষ বাস্তবায়নাধীন ‘১১টি মডার্ণ ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স স্টেশন স্থাপন’ শীর্ষক প্রকল্পের আওতায় ফায়ার সার্ভিস স্টেশনটি বাস্তবায়ন করেন গণপূর্ত অধিদপ্তর চট্টগ্রাম-২। নির্মাণে কাজ করেন ঠিকাদারী প্রতিষ্ঠান ডেল্টা ইঞ্জিনিয়ার্স এন্ড কনসোটিয়াম লিমিটেড।

কর্ণফুলী উপজেলার শিকলবাহা ইউনিয়নের বীর মুক্তিযোদ্ধা আখতারুজ্জামান চৌধুরী ওয়াই জংশন এলাকায় রাস্তার পাশে ১ দশমিক শূণ্য দুই একর জায়গায় আধুনিক ফায়ার সার্ভিস এন্ড সিভিল ডিফেন্স স্টেশনটি নির্মাণ করা হয়। চারতলা বিশিষ্ট আর্কিটেকচারাল ডিজাইনে নির্মাণ করা ফায়ার সার্ভিস স্টেশনটির প্রথম ও দ্বিতীয় তলায় অফিস কক্ষের জন্য প্রস্তুত করা হয়েছে। এছাড়া তৃতীয় ও চতুর্থ তলায় আবাসনের জন্য প্রস্তুত করা হয়েছে।

এ স্টেশনে যুক্ত হবে বিশ্বসেরা ল্যাডার (মই)। যার দৈর্ঘ্য ৬৮ মিটার লম্বা। সংক্ষেপ নাম টেবিল টার্ন ল্যাডার (টিটিএল)। থাকবে ৬ তলা পর্যন্ত অগ্নিনির্বাপণ ও উদ্ধার অভিযান পরিচালনার জন্য ৮৮ দশমিক ৫ ফুট লম্বা স্নোরকেল ল্যাডার, ৫৪ মিটার লম্বা ভিমা ও স্কাই লিফট এবং হাজমত টেন্ডার। এছাড়াও স্টেশনে ১টি পানিবাহী গাড়ী, ২টি টোয়িং ভেহিক্যাল, ১টি লাইটিং ইউনিট, ১টি এ্যাম্বুলেন্স, ৪টি ফায়ার পাম্প এবং ২৭ থেকে ৩৫ টি জন সদস্য নিয়োগ করা হয়েছে।

চট্টগ্রাম গণপূর্ত অধিদপ্তরের নির্বাহী প্রকৌশলী জহির রায়হান বলেন, ২০২১ সালের জানুয়ারিতে মডার্ন  ফায়ার সার্ভিস এন্ড সিভিল ডিফেন্স কর্ণফুলীর স্টেশনটির কাজ শুরু হয়েছিল। গত এক মাস আগে শেষ হয়েছে। স্টেশনটি নির্মাণে ব্যয় হয়েছে ১০ কোটি ৫০ লাখ টাকা।

উদ্বোধনী অনুষ্ঠানে বক্তব্য রাখেন, ফায়ার সার্ভিসের অর্থ ও প্রশাসন পরিচালক, যুগ্নসচিব মোঃ ওয়াহিদুল ইসলাম, প্রকল্প পরিচালক উপসচিব শহিদ আতাহার হোসেন, কর্ণফুলী উপজেলা চেয়ারম্যান ফারুক চৌধুরী।

এ সম্পর্কিত আরও খবর