উদ্বেগ-উৎকণ্ঠায় ফলাফলের অপেক্ষা

ঢাকা, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-10 13:32:52

২০১৮ সালের প্রাথমিক শিক্ষা সমাপনী (পিইসি) ও প্রাথমিক ইবতেদায়ি এবং জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) ও জুনিয়র দাখিল সার্টিফিকেট (জেডিসি) পরীক্ষার ফলাফলের অনুলিপি প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাতে তুলে দিলেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ এবং প্রাথমিক ও গণশিক্ষামন্ত্রী মোস্তাফিজুর রহমান।

সোমবার (২৪ ডিসেম্বর ) সকাল ১০টার পর গণভবনে এক অনুষ্ঠানে তারা ফলাফলের এই অনুলিপি তুলে দেন। এসময় প্রধানমন্ত্রী ফলাফলের বিভিন্ন দিক তুলে ধরেন।

পরে শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ এবং প্রাথমিক ও গণশিক্ষামন্ত্রী মোস্তাফিজুর রহমান সচিবালয়ে সংবাদ সম্মেলনে করে ফলাফল প্রকাশ করেন।

আর এই দুই জায়গায় ফলাফল ঘোষণার পর থেকেই ভিকারুননিসা নূন স্কুল এন্ড কলেজে শিক্ষার্থী ও তাদের অভিভাবকরা ফলাফল জানার জন্য উদ্বেগ, উৎকণ্ঠায় স্কুলটির মূল ফটকে অপেক্ষা করছেন।

সরেজমিনে দেখা গেছে, দুপুর ১ টা থেকে স্কুলের মূল ফটকের সামনে আসতে থাকেন ফলাফল জানার জন্য। তবে স্কুল কর্তৃপক্ষের থেকে বলা হয়েছে দুপুর ২ টার আগে কাউকে ভিতরে প্রবেশ করতে দেওয়া হবে না । তাই ফলাফল জানতে আসা শিক্ষার্থী ও তাদের অবিভাবকদের এখন মূল ফটকের বাহিরেই অপেক্ষা করতে হচ্ছে।

তবে এই অপেক্ষার মধ্যেও শিক্ষার্থী এবং তাদের অভিভাবকদের চোখে উচ্ছ্বাস যেমন দেখা গেছে তেমনি উদ্বেগ, উৎকণ্ঠাও দেখা গেছে। পিইসি ও জেএসসির ফলাফল জানতে আসা শিক্ষার্থী ও তাদের অভিভাবকদের সঙ্গে কথা বলে জানা গেছে, এবারে ফলাফল সকল বোর্ডেই ভালো করেছে। তারা আশা করছেন প্রতিবারের মতো এবারও ফলাফলের দিক দিয়ে প্রতিষ্ঠানটি এগিয়ে থাকবে। তাই ফলাফল নিয়ে এতটা চিন্তাগ্রস্ত নয় অভিভাবক ও শিক্ষার্থীরা।

অন্যদিকে দেশসেরা এই প্রতিষ্ঠানের শিক্ষক, শিক্ষার্থীদ ও তাদের অবিভাবকদের জিপিএ- ৫ ছাড়া অন্য কোনো ফলাফল তাদের কাম্য নয়। তাই তাদের উদ্বেগ, উৎকণ্ঠায় হচ্ছে জিপিএ-৫ নিয়েই।

সুমাইয়া হক তানজিন নামের এক শিক্ষার্থীর অভিভাবক আফরোজা বার্তা২৪.কমকে বলেন, এবারা তো জেএসসির ফলাফল ভালো হয়েছে শুনেছি। আমার মেয়ের পরীক্ষাও ভালো হয়েছে। এখন জিপিএ-৫ পেলেই খুশি।

অনামিকা হক স্কুলে এসেছেন তার মার সঙ্গে জেএসসির ফলাফল জানতে। তিনি বার্তা২৪.কমকে বলেন, আমি খুব এক্সাইটেড রেজাল্ট নিয়ে। জিপিএ-৫ পাব আশা করছি, পরীক্ষাও ভালো হয়েছে। রেজেল্ট হাতে পাওয়ার পর এই টেনশান দূর হবে।

উল্লেখ্য, ২০১৮ সালের প্রাথমিক শিক্ষা সমাপনী ও জুনিয়র স্কুল সার্টিফিকেট পরীক্ষার ফল প্রকাশ করা হয়েছে সকাল ১০ টায়। জেএসসি ও জেডিসিতে গড় পাসের হার ৮৫ দশমিক ৮৩ শতাংশ। অন্যদিকে প্রাথমিকে পাসের হার ৯৭ দশমিক ৫৯ শতাংশ এবং ইবতেদায়িতে পাসের হার ৯৭ দশমিক ৬৯ শতাংশ ।

এ সম্পর্কিত আরও খবর