ভারতের লাইন ব্যবহার করে বিদ্যুৎ আমদানির করতে পারবে বাংলাদেশ

ঢাকা, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-24 16:28:47

ভারতের বিদ্যুৎ লাইন ব্যবহার করে প্রতিবেশী অন্যান্য রাষ্ট্র বা নেপাল, ভুটান থেকে বিদ্যুৎ আমদানি করতে পারবে বাংলাদেশ।

মঙ্গলবার দুপুরে গণমাধ্যমে পাঠানো এক বার্তায় বিদ্যুৎ জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয় সিনিয়র তথ্য অফিসার মীর মোহাম্মদ আসলাম উদ্দিন এ তথ্য জানিয়েছেন।

ওই বার্তা থেকে জানা যায়, গত ১৮ ডিসেম্বর, ভারত, বিদ্যুৎ আমদানি বা রপ্তানি (ক্রস বর্ডার) নির্দেশিকা-২০১৮ প্রকাশ করেছে। নতুন এ নির্দেশিকা অনুমোদিত হওয়ায় ভারত ছাড়াও প্রতিবেশী রাষ্ট্র যেমন নেপাল, ভুটান থেকে সরাসরি বিদ্যুৎ আমদানি করতে পারবে বাংলাদেশ। প্রকাশিত নির্দেশিকায় বলা হয়েছে দুটি আলাদা দেশ নিজেদের মধ্যেও বিদ্যুৎ কেনাবেচা করতে পারবে, যেখানে  ভারত ত্রিপাক্ষিক চুক্তি দ্বারা তাতে অংশগ্রহণ বা অনুমোদন করবে।

মীর মোহাম্মদ আসলাম উদ্দিন জানিয়েছেন, বিদ্যুৎ খাতে আঞ্চলিক এবং পারষ্পরিক সহযোগিতার জন্য বাংলাদেশ ও ভারতের মধ্যে একটি জয়েন্ট স্ট্রিয়ারিং কমিটির গঠন করা হয়। কমিটির একটি সভায় নেপাল, ভূটান বা প্রতিবেশী দেশ থেকে ভারত হয়ে বিদ্যুৎ আমদানির বিষয় বারবার আলোচনা করা হয়। আলোচনার ফলস্বরূপ ভারতের নতুন এ নির্দেশিকা পাশ্ববর্তী দেশ থেকে বাংলাদেশে বিদ্যুৎ আমদানি পথ প্রশস্থ করবে। ইতোমধ্যে নেপালের সাথে বাংলাদেশের বিদ্যুৎ আমদানি সংক্রান্ত সমঝোতা স্বারক স্বাক্ষরিত হয়েছে। ভারত হয়ে নেপাল থেকে জলবিদ্যুৎ আমদানি এখন সময়ের ব্যাপার মাত্র।

 

এ সম্পর্কিত আরও খবর