'এবারের নির্বাচনও প্রতিদ্বন্দ্বিতামূলক হচ্ছে না' 

, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-11-30 12:59:32

আসন্ন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনও প্রতিদ্বন্দ্বিতামূলক পাচ্ছি না বলে মন্তব্য করেছেন ট্রান্সপারেসি ইন্টারন্যাশনাল বাংলাদেশের (টিআইবি) নির্বাহী পরিচালক ড. ইফতেখারুজ্জামান।

বৃহস্পতিবার (৩০ নভেম্বর) এক সংবাদ সম্মেলনে তিনি এ মন্তব্য করেন। 'গণতন্ত্র, সুশাসন ও শুদ্ধাচার চর্চার রাজনৈতিক অঙ্গীকার: টিআইবির সুপারিশমালা' প্রকাশের জন্য এ সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়।

ড. ইফতেখারুজ্জামান বলেন, নির্বাচনের আগে প্রধানমন্ত্রী এবং জাতীয় সংসদের স্পিকারকে রাজনৈতিক দলের পদ থেকে পদত্যাগ করতে হবে। স্বার্থের দ্বন্দমুক্ত ও দলীয় প্রভাবমুক্ত নির্বাচনের জন্য টিআইবি এ সুপারিশ করেছে।

তিনি বলেন, সাইবার সিকিউরিটি আইনের মতো গণবিরোধী আইনগুলো বাতিল করতে হবে। স্বার্থের দ্বন্দমুক্ত আইন প্রয়োগ করতে হবে। যাদের বিরদ্ধে দুর্নীতির অভিযোগ রয়েছে তাদের জবাবদিহিতার আওতায় আনতে হবে।

টিআইবির নির্বাহী পরিচালক বলেন, অর্থ পাচাররোধে সরকার পুরোপুরিভাবে ব্যর্থ। অর্থ পাচাররোধের রুপরেখা সরকারের সংস্থাগুলোর কাছে আছে। কিন্তু প্রয়োগ করতে পারছে না।

তিনি আরও বলেন, আমাদের আসনভিত্তিক সংসদ ব্যবস্থা বাদ দিয়ে আনুপাতিক প্রতিনিধিত্বের সংসদীয় ব্যবস্থা গড়ে তুলতে হবে। এক্ষত্রে প্রয়োজনে অংশীজনদের মতামত ও গণভোটের মাধ্যমে জনমত যাচাই করা যেতে পারে।

এ সময় টিআইবির উপদেষ্টা ড. সুমাইয়া খায়ের, পরিচালক শেখ মনজুর-ই-আলম ও মুহাম্মদ বদিউজ্জামান এবং রিসার্চ অ্যাসোসিয়েট কাউছার আহমেদ সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন।

এ সম্পর্কিত আরও খবর