‘বাজেরিগার’ পাখির প্রদর্শনী অনুষ্ঠিত

, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-12-08 19:55:51

অনুষ্ঠিত হয়ে গেল ‘খাঁচার পাখি’ নামে পরিচিত বাজেরিগার পাখির প্রদর্শনী অনুষ্ঠান ‘১০ম বাজেরিগার এক্সিবিশন-২০২৩’। বর্তমান প্রজন্মকে বন্য পাখি পালনে নিরুৎসাহিত করে খাঁচার পাখি পালনে উৎসাহিত করার লক্ষ্যে প্রতি বছরের ন্যায় এবারও এই প্রদর্শনীর আয়োজন করে বাজেরিগার সোসাইটি অফ বাংলাদেশ।
শুক্রবার (৮ ডিসেম্বর) রাজধানীর মোহাম্মদপুরে মুক্তিযোদ্ধা টাওয়ারের চিল্ড্রেন্স পার্কে প্রদর্শনীটির আয়োজন করা হয়। প্রদর্শনীর উদ্বোধন করেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয়ের বন্য ও পোষা প্রাণী প্রজনন এবং চিকিৎসা বিশেষজ্ঞ প্রফেসর ড. আ ন ম আমিনুর রহমান। দিনব্যাপী চলা এই প্রদর্শনী সকাল ৮ টা থেকে শুরু হয়ে সন্ধ্যা ৬টা পর্যন্ত সাধারণ দর্শনার্থীদের জন্য উন্মুক্ত ছিল।
সারাদেশ থেকে পাখি-প্রেমীরা বিভিন্ন প্রজাতির বাজেরিগার পাখি নিয়ে এসেছেন। প্রদর্শনীতে আগত দর্শনার্থীদের মধ্যে অনেকেই জানতেন না পৃথিবীতে এতো প্রজাতির বাজেরিগার পাখি আছে। পরিবারের সাথে আসা ছোট ছোট শিশুরাও অনেক বেশি উচ্ছ্বসিত বাজেরিগার পাখি দেখে।

ছবি: বাজেরিগার পাখি 

দর্শনার্থী, বিশেষ করে শিশুদের এমন উচ্ছ্বাস দেখে অনুষ্ঠানের উদ্বোধক ড: আ ন ম আমিনুর রহমান তার বক্তব্যে বলেন, ‘শিশুদের হাতে মোবাইল ফোন তুলে না দিয়ে তাদের এক জোড়া খাঁচার পাখি কিনে দিন। এক জোড়া পাখি যদি শিশুর খেলার সাথি হয় তাহলে তার সুস্থ ও স্বাভাবিক মানসিক বিকাশ নিশ্চিত হবে’।

পাখি পুষলে রক্তচাপ কমে, মানসিক অবসাদ দূর হয়, ক্লান্তি দূর হয় এবং মানসিক শক্তি বৃদ্ধি পায় বলে উল্লেখ করে তিনি সকলকে খাঁচার পাখি পোষার আহ্বান জানান এবং বন্য পাখি-পালন থেকে বিরত থাকার পরামর্শ দেন। 
পোষা-পাখি পালনে দীর্ঘদিন ধরে শিশু, কিশোর ও তরুণ সমাজকে উদ্বুদ্ধ করছে বাজেরিগার সোসাইটি অব বাংলাদেশ। সংগঠনটির প্রশংসা করে বিশেষ অতিথির বক্তব্যে ঢাকা মেডিকেল কলেজ ও হাসপাতালের সাবেক আবাসিক চিকিৎসক ও সার্জন ডাক্তার এম. এ মান্নান বলেন, ‘আমরা আশা করি এই উদ্যোগের মাধ্যমে একসময় এদেশের ঘরে ঘরে পোষা পাখি শিল্প গড়ে উঠবে এবং তরুণ সমাজ মাদকমুক্ত থাকবে।’
বাজেরিগার সোসাইটি অফ বাংলাদেশ এর সভাপতি জনাব রাহাত সুজন এবং সাধারণ সম্পাদক জনাব সুলতান বাবু জানায়, বন্য পাখি পালনের হার শূন্যের কোঠায় নিয়ে এসে খাঁচার পাখির ব্রিডিং বাড়িয়ে বিদেশে রপ্তানি করে বৈদেশিক মুদ্রা অর্জন এবং তরুণদের বেকারত্ব দূর করে আত্মনির্ভরশীল করে তোলাই তাদের সংগঠনের লক্ষ্য।

উল্লেখ্য, ২০০৯  সাল থেকে সংগঠনটি বন্য পাখি পালনকে নিরুৎসাহিত করার পাশাপাশি বন ও বন্য পাখিকে রক্ষা, প্রকৃতির ভারসাম্য রক্ষা করার জন্য খাঁচার পাখি বাজেরিগার পালনে শিশুকিশোর ও তরুণদের নিয়ে কাজ করে যাচ্ছে।

এ সম্পর্কিত আরও খবর