লেটুস চাষে সফলতা পেয়েছেন মিরপুরের সাইফুল

, জাতীয়

এসএম জামাল, স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, কুষ্টিয়া | 2024-02-21 09:06:50

কুষ্টিয়ার মিরপুর উপজেলার প্রত্যন্ত অঞ্চল বারুইপাড়া ইউনিয়নের বলিদাপাড়া গ্রামে বাণিজ্যিকভাবে চাষ হচ্ছে লেটুস। এ সবজি চাষে সফলতার স্বপ্ন দেখছেন সাইফুল ইসলাম নামের এক চাষি। ৮ হাজার টাকা খরচ করে প্রায় ৪৫ হাজার টাকা বিক্রি করার আশা করছেন এই তরুণ।

অত্যধিক পুষ্টি গুণাগুণ সমৃদ্ধ সবজি সম্পর্কে বলিদাপাড়া গ্রামের লেটুস চাষি সাইফুল ইসলাম জানান, যশোর অঞ্চলের টেকসই কৃষি সম্প্রসারণ প্রকল্পের আওতায় এবং উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদফতরের সহায়তায় ২০ শতাংশ জমিতে লেটুস চাষ করছেন কৃষক সাইফুল ইসলাম। লেটুস চাষে বাড়তি কোন ঝামেলা নেই। অন্যান্য ফসলের মতোই চাষ পদ্ধতি। গ্র্যান্ড র‍‍্যাপিডস জাতের লেটুসের বীজ রোপণ করা হয় গত ডিসেম্বর মাসে। ৬০ দিনের ফসল হিসেবে বর্তমানে এগুলো তোলার উপযুক্ত সময় চলছে।

কৃষক সাইফুল ইসলাম জানান, অনেকেই জমি থেকে নিয়ে যাচ্ছেন আবার বাজারেও গিয়ে বিক্রি করে থাকেন। জেলা শহরের সবজি বাজারের নিরাপদ সবজি কর্নারেও এ লেটুস পাওয়া যাচ্ছে।

লেটুস চাষ

চাইনিজ রেস্টুরেন্টগুলোতে ব্যাপক চাহিদা থাকায় লেটুস বিক্রিতে কোন সমস্যা হচ্ছে না এবং প্রতিটি লেটুস বিক্রি হচ্ছে ৩০ টাকা বলে জানান কৃষক সাইফুল।

মিরপুর উপজেলার অতিরিক্ত কৃষি অফিসার মো. মতিয়র রহমান জানান, অত্যাধিক পুষ্টি গুণাগুণ সমৃদ্ধ লেটুস পাতায় রয়েছে বহুবিধ উপকারিতা। এ জন্য পুষ্টিবিদরা প্রতিদিনের খাদ্য তালিকায় লেটুস পাতা রাখার পরামর্শ প্রদান করেছেন। যার ফলে আমরাও উপজেলায় এই লেটুস আবাদের ওপর গুরুত্ব দিয়েছি।

উপসহকারী কৃষি কর্মকর্তা মাহাবুল ইসলাম বলেন, লেটুস চাষে সার, বীজ প্রদানসহ কারিগরি সহায়তা প্রদান করা হচ্ছে। তিনি আরও বলেন, অত্যাধিক পুষ্টিগুণাগুণ সমৃদ্ধ সবজি লেটুস চাষে কৃষকদের উদ্বুদ্ধ করাসহ আর্থিক ও কারিগরি সহায়তা দেওয়া হচ্ছে।

মিরপুর উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ আব্দুল্লাহ আল মামুন বলেন, মিরপুর উপজেলার বলিদাপাড়া গ্রামের কৃষক সাইফুল ইসলাম এবার ২০ শতাংশ জমিতে অত্যাধিক পুষ্টি গুণাগুণ সমৃদ্ধ সবজি লেটুস বাণিজ্যিকভাবে চাষ করে সফলতা অর্জন করেছে। লেটুস চাষে সফলতায় আশপাশের কৃষকরাও লেটুস চাষে এগিয়ে আসছেন বলে জানান তিনি।

এ সম্পর্কিত আরও খবর