মানিকগঞ্জে চাষ হচ্ছিল নিষিদ্ধ আফিম!

, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, মানিকগঞ্জ | 2024-02-25 21:56:42

মানিকগঞ্জের শিবালয়ে নিষিদ্ধ আফিম চাষ করায় নূরুল ইসলাম (৪৫) নামের এক কৃষককে আটক করেছে জেলা ডিবি পুলিশ।

রোববার (২৫ ফেব্রুয়ারি) বিকেলে কৃষকের মাঠ থেকে নিষিদ্ধ চাষ করা আফিম গাছ তুলে ডিবি কার্যলয়ে নিয়ে যায় ডিবি পুলিশ । আটককৃত কৃষক শিবালয় উপজেলার পুরান পয়লা গ্রামের জাবেদ খানের ছেলে।

জেলা গোয়েন্দা পুলিশ ও স্থানীয় সূত্রে জানা গেছে, নুরুল ইসলাম পয়লা গ্রামের রাস্তার পশ্চিম পাশে ফসলের মাঠে ভুট্টাক্ষেতের মধ্যে মানুষের চোখের আড়ালে নিষিদ্ধ আফিম গাছ লাগান। প্রায় ছয় শতাংশ জায়গায় আবাদ করা এই আফিম গাছে ইতিমধ্যে ফুল ও ফল ধরতে শুরু করে।

গোপন সংবাদের ভিত্তিতে শনিবার রাতে কৃষক নুরুল ইসলামকে আটক করে ডিবি পুলিশ। ওই ক্ষেতে অন্তত ৩০ হাজারের মতো গাছ ছিল। পরে রোববার বিকেলে নুরুল ইসলামের জমি থেকে চাষ করা আফিম গাছ তুলে ডিবি কার্যালয়ে আনা হয়েছে।

জেলা গোয়েন্দা পুলিশের এসআই রিপন নাগ বলেন, গোপন সংবাদের ভিত্তিতে নুরুল ইসলামকে আটক করা হয়। ইতিমধ্যে আমরা মাঠ থেকে নিষিদ্ধ আফিম গাছ তুলে ডিবি কার্যালয়ে নিয়ে এসেছি। তার বিরুদ্ধে মাদক আইনে পৃথক দুটি মামলা হবে। গাছগুলো পরীক্ষা-নিরীক্ষার জন্য মাদকদ্রব নিয়ন্ত্রণ অধিদপ্তরে পাঠানো হবে।

শিবালয় উপজেলা কৃষি সম্প্রসারণ অফিসার আনিসুর রহমান জানান, গাছগুলো দেখে প্রাথমিকভাবে নিশ্চিত হয়েছি যে তা আফিম গাছ। এগুলো চাষাবাদ ও বহন করা দেশের আইনে অপরাধ।

এ সম্পর্কিত আরও খবর