চট্টগ্রামে ৬ দফা দাবিতে উচ্ছেদকৃত হকারদের বিক্ষোভ

, জাতীয়

 স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, চট্টগ্রাম | 2024-02-28 17:09:35

রমজান মাস সামনে রেখে পুনর্বাসন ছাড়া হকার উচ্ছেদ না করা, মামলা প্রত্যাহার ও পরিচয়পত্র প্রদানসহ ৬ দফা দাবিতে চট্টগ্রাম নগরীর টাইগারপাস সড়ক অবরোধ করে বিক্ষোভ করেছেন নিউমার্কেট এলাকা থেকে উচ্ছেদকৃত হকাররা। 

বুধবার (২৮ ফেব্রুয়ারি) দুপুর ১২টার দিকে প্রায় তিন শতাধিক হকার টাইগারপাস থেকে নিউমার্কেটমুখী সড়ক অবরোধ করে অবস্থান কর্মসূচি শুরু করেন।

যদিও পরে পুলিশের মধ্যস্ততায় সড়ক ছেড়ে দুপুর ১টার দিকে পুলিশের একটি টিম ১০ হকার নেতাকে নগরের টাইগারপাসে চট্টগ্রাম সিটি করপোরেশনের অস্থায়ী কার্যালয়ে নিয়ে যান। সেখানে তারা মেয়রকে একটি স্মারণলিপি প্রদান করেন। এর কিছুক্ষণ পরই হকাররা সড়ক ছেড়ে অবরোধ তুলে নেন।

এদিকে ঘণ্টাখানেক অবরোধের ফলে টাইগারপাস নিউমার্কেট সড়কে যানজটে দুর্ভোগে পড়েন যাত্রীরা। এসময় অনেককে পায়ে হেঁটে বিকল্প সড়ক ধরে গন্তব্যে যেতে দেখা যায়।

হকারদের ছয় দফা দাবিগুলো হলো-

মানবিক বিবেচনায় আসন্ন পবিত্র মাহে রমজানকে সামনে রেখে পুনর্বাসনের সিদ্ধান্ত না হওয়া পর্যন্ত হকারদের পূর্বের ন্যায় নগরীর ফুটপাতে ব্যবসা করার সুযোগ প্রদান করতে হবে।

চট্টগ্রাম সিটি করপোরেশন কর্তৃপক্ষের হঠকারী সিদ্ধান্তে হকার উচ্ছেদকে কেন্দ্র করে অনাকাঙ্ক্ষিত ঘটনায় উদ্দেশ্যমূলকভাবে হকারদের বিরুদ্ধে গণহারে আসামি দিয়ে দায়েরকৃত মিথ্যা মামলা প্রত্যাহার করতে হবে।

তৎকালীন মেয়র মহোদয়গণের নির্দেশক্রমে চট্টগ্রাম সিটি করপোরেশন কর্তৃপক্ষের নির্বাহী ম্যাজিস্ট্রেট যারা জরিপকৃত হকার শ্রমিকদের রক্ষিত তালিকা পুনরায় হালনাগাদ করে রাজস্ব নির্ধারণ পূর্বক পরিচয়পত্র প্রদান এবং পুনর্বাসন না হওয়া পর্যন্ত পূর্বের ন্যায় বিকেলে ৩টা থেকে ১১টা পর্যন্ত সরকারি ছুটির দিনে পুর্নদিবস ব্যবসা করার সুযোগ দিতে হবে।

কর্মরত হকারদের ওপর এলাকাভিত্তিক স্থানীয় সন্ত্রাসী, চাঁদাবাজি ও শারিরীক নির্যাতন বন্ধ করতে হবে।

চট্টগ্রাম বিভাগীয় শ্রম দফতর নিবন্ধিত সংগঠনের সদস্য তথা হকার্স শ্রমিকদের রেশনিং ব্যবস্থা নিশ্চিত করতে হবে।

সংশ্লিষ্ট কর্তৃপক্ষ কর্তৃক হকার্স শ্রমিকদের নিরাপদ কর্মব্যবস্থা নিশ্চিত করতে জাতীয় শ্রমনীতি-২০১২ বিবেচনায় নিয়ে 'হকার নীতিমালা' প্রণয়ন করতে হবে।

এবিষয়ে নগর পুলিশের উপ-কমিশনার (উত্তর) পঙ্কজ দত্ত বলেন, হকারদের সঙ্গে শান্তিপূর্ণভাবে আলোচনার মাধ্যমে ১০ জনের একটি প্রতিনিধি দল চট্টগ্রাম সিটি করপোরেশন অফিসে নেওয়া হয়। এরপর দুপুর ১টার দিকে অবরোধ তুলে নিলে যান চলাচল স্বাভাবিক হয়।

হাকর সমিতির নুরুল ইসলাম লেদু বার্তা২৪.কমকে বলেন, প্রতিবাদ সভাও মিছিল করেন। সেখান থেকে আমরা মেয়রের কাছে যায়। ৬ দফা দাবি জানিয়েছি বাংলাদেশসহ সারা বিশ্বের বিভিন্ন দেশে হকার আছে। আমাদের দেশে হয় নি।

এর আগে বৃহস্পতিবার (২২ ফেব্রুয়ারি) নগরের নিউমার্কেট এলাকায় সড়ক অবরোধ করে বিক্ষোভ সমাবেশ করে হকাররা। সে সময় চট্টগ্রাম মেট্রোপলিটন হকার্স সমিতি, চট্টগ্রাম হকার্স লীগ, চট্টগ্রাম ফুটপাত হকার্স সমিতি, চট্টগ্রাম সিটি হকার্স লীগ এবং টেরিবাজার আমদরকিল্লা হকার্স সমিতির ব্যানারে জুবিলী রোডে বনফুল শো-রুমের সামনের মূল সড়কে অবস্থান নেন হকাররা।

এ সম্পর্কিত আরও খবর