মসিক ভোট: মেয়রের ব্যয়সীমা ১৬ লাখ, কাউন্সিলরের সাড়ে ৬ লাখ

, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2024-03-05 15:03:35

ময়মনসিংহ সিটি করপোরেশন নির্বাচনে মেয়র পদে প্রার্থীর ব্যয়সীমা নির্ধারণ করে দিয়েছে নির্বাচন কমিশন (ইসি)। ইসি জানায়, মেয়র পদে প্রার্থীরা ব্যয় করতে পারবে ১৫ লাখ ৭৫ হাজার টাকা। আর ওয়ার্ড কাউন্সিলর পদের প্রার্থীরা ভোটার সংখ্যার অনুপাতে সর্বনিম্ন সোয়া লাখ টাকা এবং সর্বোচ্চ সাড়ে ৬ লাখ টাকা ব্যয় করতে পারবেন।

ইসির নির্বাচন পরিচালনা শাখার উপসচিব আতিয়ার রহমান স্বাক্ষরিত চিঠিতে রিটার্নিং কর্মকর্তাকে অবহিত করে তা বাস্তবায়নের নির্দেশ দিয়েছে সাংবিধানিক প্রতিষ্ঠানটি।

ইসির নির্দেশনায় জানানো হয়, কোনো প্রতিদ্বন্দ্বী প্রার্থী নির্দিষ্ট পরিমাণ ব্যক্তিগত খরচ ও নির্দিষ্ট পরিমাণ নির্বাচনি ব্যয়সীমার অতিরিক্ত কোনো অর্থ একজন প্রতিদ্বন্দ্বী প্রার্থীর নির্বাচন ব্যয় নির্বাহের জন্য পরিশোধ করতে পারবেন না। একজন প্রতিদ্বন্দ্বী প্রার্থীর নির্বাচনি এজেন্ট ব্যতীত অন্য কোনো ব্যক্তির মাধ্যমে উক্ত প্রার্থীর নির্বাচনি ব্যয় বাবদ কোনো অর্থ ব্যয় করতে পারবেন না। তবে, নির্দিষ্ট পরিমাণ ব্যক্তিগত খরচ ও আনুষঙ্গিক অন্যান্য খরচ করতে পারবেন।

মেয়র পদে প্রতিদ্বন্দ্বী প্রার্থী তার ব্যক্তিগত খরচ বাবদ, অনধিক পাঁচ লাখ ভোটার সম্বলিত সিটি করপোরেশনের ক্ষেত্রে সর্বোচ্চ পঁচাত্তর হাজার টাকা, পাঁচ লাখ এক হতে দশ লাখ ভোটার সম্বলিত সিটি করপোরেশনের ক্ষেত্রে সর্বোচ্চ এক লাখ টাকা, দশ লাখ এক হতে বিশ লাখ ভোটার সম্বলিত সিটি করপোরেশনের ক্ষেত্রে সর্বোচ্চ এক লাখ পঞ্চাশ হাজার টাকা এবং বিশ লাখের তদূর্ধ্ব ভোটার সম্বলিত সিটি করপোরেশনের ক্ষেত্রে সর্বোচ্চ দুই লাখ টাকা ব্যয় করতে পারবেন।

এছাড়া নির্বাচনি ব্যয় বাবদ, অনধিক পাঁচ লাখ ভোটার সম্বলিত সিটি করপোরেশনের ক্ষেত্রে সর্বোচ্চ পনের লাখ টাকা, পাঁচ লাখ এক হতে দশ লাখ ভোটার সম্বলিত সিটি করপোরেশনের ক্ষেত্রে সর্বোচ্চ বিশ লাখ টাকা, দশ লাখ এক হতে বিশ লাখ ভোটার সম্বলিত সিটি করপোরেশনের ক্ষেত্রে সর্বোচ্চ ত্রিশ লাখ টাকা এবং বিশ লাখ এক ও তদূর্ধ্ব ভোটার সম্বলিত সিটি করপোরেশনের ক্ষেত্রে সর্বোচ্চ পঞ্চাশ লাখ টাকা ব্যয় করতে পারবেন।

এই সিটিতে মোট ভোটার তিন লাখ ৩৬ হাজার ৪৯০ জন। এদের মধ্যে এক লাখ ৬৩ হাজার ৮৭১ জন পুরুষ এবং এক লাখ ৭২ হাজার ৬১০ জন নারী। এছাড়াও তৃতীয় লিঙ্গের রয়েছেন নয়জন ভোটার।

এই হিসেবে মেয়র প্রার্থী ব্যক্তিগত ব্যয় ৭৫ হাজার টাকা ও নির্বাচন বাবদ ১৫ লাখ টাকা; মোট পৌনে ১৬ লাখ টাকা ব্যয় করতে পারবেন।

অন্যদিকে কাউন্সিলর পদে প্রতিদ্বন্দ্বী প্রার্থীরা ব্যক্তিগত খরচ বাবদ, অনধিক পনের হাজার ভোটার সম্বলিত ওয়ার্ডের ক্ষেত্রে সর্বোচ্চ দশ হাজার টাকা, পনের হাজার এক হতে ত্রিশ হাজার ভোটার সম্বলিত ওয়ার্ডের ক্ষেত্রে সর্বোচ্চ বিশ হাজার টাকা, ত্রিশ হাজার এক হতে পঞ্চাশ হাজার ভোটার সম্বলিত ওয়ার্ডের ক্ষেত্রে সর্বোচ্চ ত্রিশ হাজার এবং পঞ্চাশ হাজার এক ও তদূর্ধ্ব ভোটার সম্বলিত ওয়ার্ডের ক্ষেত্রে সর্বোচ্চ পঞ্চাশ হাজার টাকা ব্যয় করতে পারবেন।

এসব প্রার্থীরা নির্বাচনি ব্যয় বাবদ, অনধিক পনের হাজার ভোটার সম্বলিত ওয়ার্ডের ক্ষেত্রে সর্বোচ্চ এক লাখ টাকা, পনের হাজার এক হতে ত্রিশ হাজার ভোটার সম্বলিত ওয়ার্ডের ক্ষেত্রে সর্বোচ্চ দুই লাখ টাকা, ত্রিশ হাজার এক হতে পঞ্চাশ হাজার ভোটার সম্বলিত ওয়ার্ডের ক্ষেত্রে সর্বোচ্চ চার লাখ টাকা এবং পঞ্চাশ হাজার এক ও তদূর্ধ্ব ভোটার সম্বলিত ওয়ার্ডের ক্ষেত্রে সর্বোচ্চ ছয় লাখ টাকা ব্যয় করতে পারবেন।

এ সম্পর্কিত আরও খবর