তথ্যপ্রযুক্তি বিকাশে বিনিয়োগ করতে আগ্রহী দক্ষিণ কোরিয়া

, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2024-03-05 19:30:24

বাংলাদেশের তথ্যপ্রযুক্তি বিকাশে স্মার্ট আইল্যান্ড প্রতিষ্ঠায় বিনিয়োগে করতে চায় দক্ষিণ কোরিয়া। বলে জানিয়েছেন বাংলাদেশ নিযুক্ত দক্ষিণ কোরিয়ার রাষ্ট্রদূত পার্ক ইয়ং সিক।

মঙ্গলবার (৫ মার্চ) সচিবালয়ে ডাক, টেলিযোগাযোগ ও তথ‌্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলকের সঙ্গে সাক্ষাৎকালে এই আগ্রহের কথা জানান বাংলাদেশে নিযুক্ত দক্ষিণ কোরিয়ার রাষ্ট্রদূত পার্ক ইয়ং সিক।

তিনি বলেন, ‘এক দশক আগের বাংলাদেশের তুলনায় আজকের বাংলাদেশ অভাবনীয়। দক্ষিণ কোরিয়ার গীগা আইল্যান্ডের আদলে বাংলাদেশের দুর্গম দ্বীপে স্মার্ট আইল্যান্ড প্রতিষ্ঠায় বিনিয়োগ করবে দক্ষিণ কোরিয়া।’

জুনাইদ আহমেদ পলক বলেন, বাংলাদেশের অন্যতম উন্নয়ন সহযোগী দক্ষিণ কোরিয়া। বিগত দিনগুলোতে বাংলাদেশ-কোরিয়া সম্পর্ক অনেক এগিয়ে গেছে। আগামী দিন গুলোতে এ সম্পর্ক আমরা আরও এগিয়ে নিতে চাই।

জ্ঞান বিনিময়, উদ্ভাবন, স্মার্ট ডাকঘর প্রতিষ্ঠা, টেলিযোগাযোগ অবকাঠামো এবং তথ‌্যযোগাযোগ প্রযুক্তি খাতে যৌথভাবে কাজ করার আরও সুযোগ রয়েছে জানিয়ে প্রতিমন্ত্রী বলেন, ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণের পর স্মার্ট বাংলাদেশ ভিশন ২০৪১ বাস্তবায়নের পথে দেশ। প্রধানমন্ত্রী শেখ হাসিনার দূরদৃষ্টি সম্পন্ন নেতৃত্ব এবং প্রধানমন্ত্রীর আইসিটি বিষয়ক উপদেষ্টা জনাব সজীব ওয়াজেদ জয়ের পরিকল্পনায় গত ১৫ বছরে ডিজিটাল প্রযুক্তি বিকাশে বাংলাদেশ বিশ্বের অনুকরণীয় ‍দৃষ্টান্ত স্থাপন করেছে। এরই ধারাবাহিকতায় বাংলাদেশ উন্নয়নে বিশ্বের বিস্ময়।

তিনি বলেন, বাংলাদেশের টেলিযোগাযোগ ও তথ‌্যপ্রযুক্তি বিনিয়োগের অতি আকর্ষণীয় খাতে পরিণত হয়েছে। সরকারের বিনিয়োগ বান্ধব নীতির ফলে বাংলাদেশ বিনিয়োগের জন‌্য অত‌্যন্ত লাভ জনক একটি দেশ।

এ সম্পর্কিত আরও খবর