দেশের উন্নয়নে নারীর ক্ষমতায়ন প্রয়োজন: পররাষ্ট্রমন্ত্রী

, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2024-03-13 17:25:44

পররাষ্ট্রমন্ত্রী ড. হাছান মাহমুদ বলেছেন, দেশ ও জাতির এগিয়ে যেতে হলে রাজনৈতিক, কর্মক্ষেত্রসহ সর্বক্ষেত্রে নারীর ক্ষমতায়ন প্রয়োজন। সে লক্ষ্যেই আমরা কাজ করে যাচ্ছি। 

বুধবার (১৩ মার্চ) নবাব নওয়াব আলী চৌধুরী সনেট ভবনে 'আন্তর্জাতিক নারী দিবস' উপলক্ষে বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা সেন্টার ফর জেন্ডার এন্ড ডেভেলপমেন্ট স্টাডিজ-এর আয়োজিত সভায় মন্ত্রী এসব কথা বলেন।

তিনি বলেন, নারীর ক্ষমতায়নে বিনিয়োগ করলে সমাজ ও রাষ্ট্র এগিয়ে যাবে। গত ১৫ বছরে নারীর ক্ষমতায়নে আমাদের অবদান সারা বিশ্বে আলোচিত। নারীর রাজনৈতিক ক্ষমতায়নে আমরা এগিয়ে যাচ্ছি। সব উন্নয়নের পেছনে নারীর অবদান রয়েছে।

মন্ত্রী আরও বলেন, আমাদের নারীদের আরও দক্ষতা বাড়াতে হবে। শুধু অ্যাকাডেমিক ক্ষেত্রে নয়, সঠিক জ্ঞান-অর্জন করে জাতি তৈরি করতে হবে। আমরা এমন একটি রাষ্ট্র ব্যবস্থা চাই যা হবে মানবিক, সামাজিক, কল্যাণকর। দেশের উন্নয়ন করতে গেলে প্রথমে নারীদের উন্নয়ন করতে হবে। নারী অর্থনৈতিকভাবে নির্ভরশীল না হলে সন্তান জন্মদানের সিদ্ধান্ত তার কাছে থাকে না। অর্থনৈতিকভাবে স্বাবলম্বী হতে হবে।

এক সমীক্ষায় উঠে এসেছে নারীরা দুই-তৃতীয়াংশ কাজ করে। তাই উন্নত ও সমৃদ্ধ রাষ্ট্র গড়তে অর্থনৈতিক, সামাজিকভাবে নারীর ক্ষমতায়ন নিশ্চিত করতে হবে বলেও জানান তিনি।

আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষে আয়োজিত সভাটির সভাপতিত্ব করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ডক্টর এ এস এম মাকসুদ কামাল।

তিনি বলেন, নারীদের সামাজিক, রাজনৈতিক, অর্থনৈতিক পরিপ্রেক্ষিতে আসার জন্য অনুকূল পরিবেশ তৈরি করা হচ্ছে। ঢাকা বিশ্ববিদ্যালয়ের নারী শিক্ষার্থীদের ফলাফল ছেলেদের তুলনায় অনেক ভালো। তারা প্রতিবছর সফলতার নানা ক্ষেত্রে অবদান রাখছেন।

সভার প্রধান বক্তা বাংলাদেশ আলায়েন্স ফর ওম্যান লিডারশিপ এর প্রেসিডেন্ট নাসিম ফিরদৌস বলেন, স্মার্ট বাংলাদেশ গড়তে নারীদের সমান অংশগ্রহণ প্রয়োজন। অর্থনৈতিক ক্ষেত্রে অবদান না রাখলে দেশকে এগিয়ে নিয়ে যাওয়া সম্ভব নয়। নারীদের জন্য বিনিয়োগ, উচ্চশিক্ষা অর্জন অতি জরুরি। বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব একজন মহৎ ব্যক্তি তিনি স্বাধীনতা যুদ্ধের সময় বঙ্গবন্ধুকে প্রেরণা যুগিয়েছেন। তার আদর্শ আমাদের অনুপ্রেরণা।

অনুষ্ঠানের স্বাগত বক্তব্য রাখেন, বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা সেন্টার ফর জেন্ডার এন্ড ডেভেলপমেন্ট স্টাডিজ-এর পরিচালক প্রফেসর ডক্টর তানিয়া হক। তিনি বলেন, লিঙ্গ সমতা এবং নারীর অর্থনৈতিক ক্ষমতায়নের উপর জোর দিতে হবে। বাংলাদেশের ক্ষেত্রে নারীর অর্থনৈতিক ক্ষমতায়ন অত্যন্ত জরুরি।

সম্মানিত অতিথি হিসেবে সভায় ভার্চুয়্যালি যুক্ত হয়ে বক্তব্য দেন বাংলাদেশ হাই কমিশন এর সৈয়দা মুনা তাসনিম। তিনি শেখ ফজিলাতুন্নেছা মুজিবকে স্মরণ করেন এবং বঙ্গবন্ধু জেলে থাকাকালীনতার সাহসী ভূমিকার কথা উল্লেখ করেন।

অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন, ফারা কবির শমি কায়সার, বাংলাদেশি ফ্যাশন ডিজাইনার বিবি রাসেল, বাংলাদেশ হাইওয়ে পুলিশ এর ফরিদা পারভীন সহ অনেকে।

এ সম্পর্কিত আরও খবর