বৃহস্পতিবার সকালেই সোমালিয়া উপকূলে পৌঁছাবে এমভি আবদুল্লাহ!

, জাতীয়

স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, চট্টগ্রাম ব্যুরো | 2024-03-13 21:07:03

ভারত মহাসাগরে জলদস্যুদের কবলে পড়া বাংলাদেশের পতাকাবাহী জাহাজ এমভি আবদুল্লাহ এখনো সোমালিয়া উপকূল থেকে ১৭০ নটিক্যাল মাইল দূরে আছে। ইন্টারন্যাশনাল মেরিটাইম ব্যুরোর বরাতে এ তথ্য জানিয়েছে বাংলাদেশ মার্চেন্ট মেরিন অফিসার্স অ্যাসোসিয়েশন। অবশ্য জোয়ারের কারণে স্বাভাবিকের চেয়ে দ্রুতই গন্তব্যে জাহাজটি নিয়ে যেতে পারছে জলদস্যুরা।

বুধবার রাত ৮টায় অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক ইঞ্জিনিয়ার মোহাম্মদ শাখাওয়াত হোসেন বিষয়টি নিশ্চিত করেছেন। তিনি বলেন, জাহাজটি সোমালিয়া উপকূল থেকে ১৭০ নটিক্যাল মাইল দূরে আছে। তবে জোয়ারের সুবিধাকে কাজে লাগিয়ে গত ৫ ঘণ্টায় জাহাজটি তার গতি বাড়িয়েছে। এভাবে একই গতিতে চলতে থাকলে বৃহস্পতিবার সকালের মধ্যে জাহাজটি সোমালিয়া উপকূলে পৌঁছে যাবে বলে আশা করছি।’

তবে জলদস্যুদের কবলে পড়ার ৩০ ঘণ্টা পেরিয়ে গেলেও এখনো মুক্তিপণ বা দাবির বিষয়ে মালিকপক্ষের সঙ্গে কেউ যোগাযোগ করেনি। ফলে নাবিক ও জাহাজের গন্তব্য সম্পর্কে এখনো স্পষ্ট ধারণা পাওয়া যায়নি।

বাংলাদেশ মার্চেন্ট মেরিন অফিসার্স অ্যাসোসিয়েশনের জেনারেল সেক্রেটারি ইঞ্জিনিয়ার মোহাম্মদ শাখাওয়াত হোসেন বলেছেন, জাহাজের নাবিকদের সঙ্গে মালিকপক্ষের মধ্যে কোনো যোগাযোগ হয়নি। তাই তাদের দাবি বা মুক্তিপণের বিষয়ে এখনো জানা যায়নি।’

‘গোল্ডেন হক’ নামের জাহাজটি বাংলাদেশের কবির গ্রুপের সহযোগী সংস্থা এস আর শিপিং লিমিটেডের বহরে যুক্ত হওয়ার পর এর নাম হয় ‘এমভি আবদুল্লাহ’। মোজাম্বিকের মাপুতু বন্দর থেকে সংযুক্ত আরব আমিরাতে যাওয়ার পথে মঙ্গলবার বাংলাদেশ সময় বেলা দেড়টায় জাহাজটিতে উঠে নিয়ন্ত্রণ নেয় সোমালিয়ার জলদস্যুরা। জাহাজটিতে ৫৫ হাজার টন কয়লা রয়েছে। জাহাজে থাকা ২৩ নাবিকের সবাই বাংলাদেশি। মঙ্গলবার সন্ধ্যা পর্যন্ত জাহাজের নাবিকদের সঙ্গে পরিবারের সদস্যদের যোগাযোগ ছিল। অনেকেই ভয়েস মেসেজ পাঠিয়ে তাদের পরিস্থিতির কথা জানান। কিন্তু প্রায় একদিন ধরে পরিবারের সদস্যদের বিষয়ে জানতে না পেরে তাদের মধ্যে উদ্বেগ-উৎকণ্ঠা কাজ করছে। যদিওবা সরকার ও মালিকপক্ষ থেকে বারবার তাদের আশ্বস্ত করা হচ্ছে।

বিভিন্ন মাধ্যমে কথা বলে জানা গেছে, এমন পরিস্থিতিতে স্বাভাবিকভাবে জলদস্যুরা জিম্মি করেই যোগাযোগ শুরু করে না। আগে নিজেদের নিরাপত্তা নিশ্চিত করে তারা। সেজন্য শুরুতেই নিজেদের উপকূলে নিয়ে যাওয়া হয় নাবিকসহ জাহাজকে। পরে সেখানে পৌঁছার পর মুক্তিপণ বা দাবির বিষয়ে আলাপ শুরু করে। যে জায়গা থেকে জাহাজটি দখলে নেওয়া হয়েছে সেখান থেকে সোমালিয়া উপকূলে পৌঁছাতে আড়াইদিন সময় লাগার কথা। সে হিসেবে বৃহস্পতিবার (১৪ মার্চ) জাহাজটির অবস্থান ও নাবিকদের বিষয়ে নতুন তথ্য পাওয়ার সম্ভাবনা আছে। বাংলাদেশ মার্চেন্ট মেরিন অফিসার্স অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক ইঞ্জিনিয়ার মোহাম্মদ শাখাওয়াত হোসেনও সেই ধারণাই দিয়েছেন।

এ সম্পর্কিত আরও খবর