জন্মদিনে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে সর্বস্তরের মানুষের শ্রদ্ধা  

, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2024-03-17 09:57:17

 

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ১০৪তম জন্মবার্ষিকীতে ধানমন্ডির ৩২ নম্বরে তাঁর প্রতিকৃতিতে শ্রদ্ধা জানাতে ঢল নেমেছে সর্বস্তরের মানুষের।

রোববার (১৭ মার্চ) বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানে জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস। এ দিনটিতে বঙ্গবন্ধুর প্রতি শ্রদ্ধা জানাতে ভোর থেকেই মানুষের ঢল নামে ধানমন্ডির ৩২ নম্বরে।

সরেজমিনে দেখা যায়, এদিন ভোর থেকেই নেতাকর্মীরা আসতে থাকেন ধানমন্ডির ৩২ নম্বরে। পরে সকাল ৭টায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ এর মাধ্যমে শ্রদ্ধা জানান। এসময় তিন বাহিনীর একটি চৌকস দল গার্ড অব অনার প্রদান করেন। শ্রদ্ধা শেষে প্রধানমন্ত্রী চলে গেলে ঢল নামে সাধারণ মানুষ ও নেতাকর্মীদের।

এসময় আওয়ামী লীগ, ছাত্রলীগ, যুবলীগ, মহিলা লীগসহ অন্যান্য সকল সহযোগী সংগঠনের নেতাকর্মীরা শ্রদ্ধা জানান। এছাড়াও বিভিন্ন সরকারি-বেসরকারি সংগঠন, বিভিন্ন পেশাজীবী সংগঠন, ঢাকা বিশ্ববিদ্যালয়সহ সর্বস্তরের মানুষ শ্রদ্ধা জানান।

তেমনই একজন রিপন মিয়া, তিনি এসেছেন উত্তরা থেকে। শ্রদ্ধা জানানো শেষে তিনি বার্তা২৪.কম কে বলেন, বঙ্গবন্ধু ও বাংলাদেশ এক ও অভিন্ন। বঙ্গবন্ধু জন্মেছিলেন বলেই আমরা আজ স্বাধীন দেশে স্বাধীনভাবে বাঁচার সুযোগ পেয়েছি। এই সুযোগ তিনি আমাদের করে দিয়েছেন। তাই এই মহামানবের জন্মদিনে তাঁর প্রতি আমার কৃতজ্ঞতা প্রকাশ ও শ্রদ্ধা নিবেদনে এখানে আসা।

কেরানীগঞ্জ থেকে আসা মকবুল হোসেন বার্তা২৪.কম কে বলেন, সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। কিছু পাকিস্তানি প্রেতাত্মা ও মীরজাফর চেষ্টা করেছিলো এই বাংলা থেকে জাতির পিতার নাম মুছে দিতে কিন্তু তারা ব্যর্থ হয়েছে। বাংলার মাটি ও মানুষের সাথে বঙ্গবন্ধু মিশে গেছেন চিরকালের জন্য। সেই পাকিস্তানি প্রেতাত্মাদের হুঁশিয়ারী দিয়ে আজকের এই শুভ দিনে জানিয়ে দিতে চায়, বঙ্গবন্ধুর সৈনিকেরা তাদের সে অসৎ উদ্দেশ্য কখনোই সফল হতে দিবে না।

উল্লেখ, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ১৯২০ খ্রিষ্টাব্দের আজকের এই দিনে রাত ৮টায় ফরিদপুর জেলার গোপালগঞ্জ মহকুমার পাটগাতি ইউনিয়নের বাইগার নদী তীরবর্তী টুঙ্গিপাড়া গ্রামে জন্মগ্রহণ করেন। তিনি শেখ বংশের গোড়াপত্তনকারী শেখ আউয়াল দরবেশ আল-বগদাদী সাহেবের বংশধর। তার বাবা শেখ লুৎফুর রহমান গোপালগঞ্জ দায়রা আদালতের সেরেস্তাদার বা হিসাব সংরক্ষণকারী ছিলেন এবং তার মা সায়েরা খাতুন। চার কন্যা এবং দুই পুত্রের মধ্যে তিনি ছিলেন তৃতীয়।

বঙ্গবন্ধুর জন্মদিবসকে জাতীয় জাতীয় শিশু কিশোর দিবস হিসেবেও পালন করা হয়ে থাকে। দিবসটিকে কেন্দ্র করে সরকারি ও দলীয়ভাবে বিস্তারিত কর্মসূচি গ্রহণ করা হয়েছে। এর মধ্যে সকাল সাড়ে ৬টায় বঙ্গবন্ধু ভবন, কেন্দ্রীয় কার্যালয় এবং সারাদেশে সংগঠনের সকল কার্যালয়ে জাতীয় ও দলীয় পতাকা উত্তোলন করে দলটি। সকাল ৭টায় ধানমন্ডি ৩২ নম্বরে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন করেন প্রধানমন্ত্রী এবং সকাল ১০টায় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সমাধিতে শ্রদ্ধা নিবেদন করবেন আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে জাতীয় নেতারা। একইসঙ্গে মিলাদ ও দোয়া মাহফিল এবং শিশু সমাবেশে অংশগ্রহণ করবেন তারা।

এ সম্পর্কিত আরও খবর