ফেনীতে শ্রদ্ধা-ভালোবাসায় বীর শহীদদের স্মরণ

, জাতীয়

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা-২৪.কম, ফেনী | 2024-03-26 13:29:28

মহান মুক্তিযুদ্ধে আত্মদানকারী বীর শহীদদের স্মৃতির প্রতি গভীর শ্রদ্ধা নিবেদনের মধ্য দিয়ে ফেনীতে উদযাপিত হচ্ছে মহান স্বাধীনতা ও জাতীয় দিবস। যথাযোগ্য মর্যাদায় মহান স্বাধীনতা ও জাতীয় দিবস পালন উপলক্ষে জেলাব্যাপী ব্যাপক কর্মসূচি গ্রহণ করা হয়েছে। বিনম্র শ্রদ্ধা ও ভালোবাসায় জাতির শ্রেষ্ঠ সন্তান একাত্তরের বীর মুক্তিযোদ্ধা ও শহীদদের স্মরণ করছে ফেনীর সাধারণ মানুষ।

মঙ্গলবার (২৬ মার্চ) সূর্যদয়ের সঙ্গে সঙ্গে সব সরকারি, আধা-সরকারি, স্বায়ত্তশাসিত এবং বেসরকারি ভবনে জাতীয় পতাকা উত্তোলনের মাধ্যমে দিনের কর্মসূচি শুরু হয়। পরবর্তীতে শহরের জেল রোডস্থ বীর মুক্তিযোদ্ধা স্মৃতিস্তম্ভে ৩১ বার তোপধ্বনি দেয়া হয়। এসময় স্মৃতিস্তম্ভে পুষ্পস্তবক অর্পণ করেন জেলা প্রশাসক মুছাম্মৎ শাহীনা আক্তার, পুলিশ সুপার জাকির হাসান পিপিএম সহ জেলা প্রশাসন ও পুলিশ প্রশাসনের ঊর্ধ্বতন কর্মকর্তারা। এসময় জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে শ্রদ্ধা জানান প্রশাসনের কর্মকর্তারা।

পরবর্তীতে শ্রদ্ধা নিবেদন করেন ফেনী-২ আসনের সংসদ সদস্য ও জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক নিজাম উদ্দিন হাজারী। এসময় তিনি জেলা আওয়ামী লীগ, পৌর আওয়ামী লীগ, সদর উপজেলা আওয়ামী লীগ, জেলা যুবলীগ, ছাত্রলীগ, মহিলা আওয়ামী লীগ, যুব মহিলা লীগসহ সকল সহযোগী সংগঠনের পক্ষ থেকে শ্রদ্ধা নিবেদন করেন।


এসময় জেলা আওয়ামী লীগ সভাপতি অ্যাডভোকেট হাফেজ আহম্মদ, সদর উপজেলা আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ও উপজেলা চেয়ারম্যান শুসেন চন্দ্র শীল, পৌর আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ও পৌর মেয়র মোঃ নজরুল ইসলাম স্বপন মিয়াজীসহ দলীয় নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন। এছাড়াও স্বাধীনতা দিবস উপলক্ষ্যে জেলা আওয়ামী লীগের উদ্যোগে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

প্রশাসনিক আনুষ্ঠানিকতা সম্পন্ন হওয়ার পরপরই সবার জন্য উন্মুক্ত করে দেওয়া হয় স্মৃতিস্তম্ভের মূল ফটক। মূল ফটক খুলে দেওয়ার সঙ্গে সঙ্গে জাতির শ্রেষ্ঠ সন্তানদের প্রতি শ্রদ্ধা জানাতে সাধারণ মানুষের ঢল নামে।

স্বাধীনতা দিবসে জেলা বিএনপি সহ বিভিন্ন রাজনৈতিক দল ও সামাজিক সংগঠন পুষ্পস্তবক অর্পণ করেন। বিএনপি চেয়ারপার্সনের উপদেষ্টা সাবেক সংসদ সদস্য অধ্যাপক জয়নাল আবেদীন ভিপির নেতৃত্বে শহরের বিভিন্ন সড়কে র‍্যালী করে মুক্তিযোদ্ধা স্মৃতিস্তম্ভে পুষ্পস্তবক অর্পণ করে বিএনপি ও অঙ্গ সহযোগী সংগঠনের নেতাকর্মীরা।

সকাল সাড়ে ৮ টায় ভাষা শহীদ আব্দুস সালাম স্টেডিয়ামে স্বাধীনতা দিবস উপলক্ষ্যে কুচকাওয়াজ ও মনোজ্ঞ ডিসপ্লে প্রদর্শনীর আয়োজন করে জেলা প্রশাসন। এতে উপস্থিত থেকে আনুষ্ঠানিক জাতীয় পতাকা উত্তোলন ও বর্ণাঢ্য অভিবাদন সালাম গ্রহণ করেন জেলা প্রশাসক মুছাম্মৎ শাহীনা আক্তার ও পুলিশ সুপার জাকির হাসান পিপিএম।


এসময় জেলা প্রশাসক সকলকে স্বাধীনতা দিবসের শুভেচ্ছা জানিয়ে দেশ ও ফেনীর বিভিন্ন উন্নয়নের চিত্র তুলে ধরেন এবং দেশের সমৃদ্ধি ও উন্নয়নে সবােইকে একযোগে কাজ করার আহবান জানান। পরবর্তীতে কুচকাওয়াজ ও ডিসপ্লে প্রদর্শনীর পুরষ্কার বিতরণ করেন অতিথিরা।

স্বাধীনতা দিবস উপলক্ষে ফেনীতে সরকারি-বেসরকারি, স্বায়ত্ত্বশাসিত প্রতিষ্ঠান, গুরুত্বপূর্ণ স্থাপনাসমূহ, প্রধান সড়কে আলোকসজ্জা এবং জাতীয় পতাকাসহ বিভিন্ন পতাকা দ্বারা সজ্জিত করা হয়েছে। এদিন পার্কে বিনা টিকিটে শিশুদের পরিদর্শনের জন্য উন্মুক্ত রাখা হয়েছে।

জেলা প্রশাসনের আয়োজনে বীর মুক্তিযোদ্ধাদের সংবর্ধনা, মুক্তিযুদ্ধ বিষয়ক প্রমাণ্যচিত্র প্রদর্শনী, মহিলাদের নিয়ে মুক্তিযুদ্ধ বিষয়ক আলোচনা সভার আয়োজন করা হয়েছে। পাশাপাশি দেশের সমৃদ্ধি কামনায় জেলার প্রত্যেক মসজিদ মন্দির গির্জায় বিশেষ প্রার্থনার ব্যবস্থা করা হয়েছে। এতিমখানা, কারাগারসহ শিশু পরিবারে উন্নত খাবার হিসেবে ইফতার পরিবেশনের ব্যবস্থাসহ বিকেলে প্রীতি ফুটবল ম্যাচ আয়োজন করা হয়েছে।

এ সম্পর্কিত আরও খবর