শহীদদের শ্রদ্ধায় ৬৪ ফুট লম্বা পতাকা নিয়ে স্মৃতিসৌধে

, জাতীয়

মো. কামরুজ্জামান, স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, সাভার (ঢাকা) | 2024-03-26 17:17:35

কপালে লাল সবুজ পতাকা বাঁধা, হাতে বিশাল পতাকা, সমবেত কণ্ঠে ’আমার সোনার বাংলা, আমি তোমার ভালোবাসি’ গাইতে গাইতে স্মৃতিসৌধের শহীদ বেদির দিকে এগিয়ে যাচ্ছিল সাদা ইউনিফর্মের একদল শিক্ষার্থী। কাছে গিয়ে কথা বলতেই জানায়, গাজীপুরের রাজেন্দ্রপুরের ইকবাল সিদ্দিকী কলেজের শিক্ষার্থী তারা। প্রতিবছর স্বাধীনতা ও বিজয় দিবসে সাভারের জাতীয় স্মৃতিসৌধে এসে এভাবেই শ্রদ্ধা জানায় প্রতিষ্ঠানটির শিক্ষার্থীরা।

এ বছর ৬৪ ফুট লম্বা পতাকাসহ ২০০ শিক্ষার্থী এসেছে মুক্তিযুদ্ধের শহীদদের প্রতি শ্রদ্ধা জানাতে।

কথা হয় শিক্ষক ও শিক্ষার্থীদের সঙ্গে। জানান, মুক্তিযুদ্ধের চেতনাকে বহমান রাখা ও শহীদদের প্রতি ভালোবাসাকে উজ্জীবিত করতে প্রতিবছর দলবেঁধে শ্রদ্ধা জানাতে আসেন তারা।

দলটির সঙ্গে এসেছেন একাদশ শ্রেণির শিক্ষার্থী সাগরিকা। তিনি বার্তা২৪.কমকে বলেন, মহান মুক্তিযুদ্ধের কারণে স্বাধীনতার স্বাদ উপভোগ করতে পারছি। লাখো শহীদের রক্তের বিনিময়ে পাওয়া পতাকা নিয়ে আমরা শহীদদের শ্রদ্ধা জানাতে এসেছি। একই কথা বলেন শরীফুল ইসলাম, সায়েমা আক্তার, রুবেলসহ আরও কয়েক শিক্ষার্থী।

শিক্ষার্থীদের শৃঙ্খলাবদ্ধভাবে নিয়ে আসতে শিক্ষকরাও এসেছেন। এরমধ্যে শিক্ষা প্রতিষ্ঠানটির গণিতের শিক্ষক মো. শামসুদ্দিন বার্তা২৪.কমকে বলেন, মহান মুক্তিযুদ্ধে শহীদের প্রতি শ্রদ্ধা জানাতে এসেছি। ছাত্রছাত্রীদের মধ্যে মুক্তিযুদ্ধের চেতনা ও মুক্তিযোদ্ধাদের প্রতি ভালোবাসা জাগিয়ে তুলতে আমাদের এ উদ্যোগ। এভাবে এই ধারা বহমান থাকবে।

এ সম্পর্কিত আরও খবর