ভোটের অধিকার নিশ্চিত করাই কমিশনের দায়িত্ব: ইসি রাশেদা

, জাতীয়

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, রাজশাহী | 2024-04-02 14:11:56

মানুষের ভোটের অধিকার নিশ্চিত করাই নির্বাচন কমিশনের দায়িত্ব বলে মন্তব্য করেছেন নির্বাচন কমিশনার (ইসি) রাশেদা সুলতানা।

মঙ্গলবার (২ এপ্রিল) রাজশাহী নগরীর জেলা শিল্পকলা একাডেমি মিলনায়তনে ৬ষ্ঠ উপজেলা পরিষদ নির্বাচন সংশ্লিষ্ট কর্মকর্তাদের সাথে মতবিনিময় সভায় তিনি এসব কথা বলেন।

তিনি বলেন, আসন্ন উপজেলা নির্বাচনে ভোটাররা আসবেন, তাদের ভোটাধিকার নিশ্চিতভাবে প্রয়োগ করবেন এবং বাইরে গিয়ে যাতে তারা বলতে পারেন, আমার ভোটটা আমি দিয়েছি। এই ভোটের অধিকার নিশ্চিত করাটাই নির্বাচন কমিশনের দায়িত্ব। পরিবেশ তৈরি করাও নির্বাচন কমিশনেরই দায়িত্ব।

ইসি রাশেদা সুলতানা বলেন, আসন্ন উপজেলা পরিষদ নির্বাচনও গুরুত্বপূর্ণ। এটি কমিশনের পক্ষে একাই করা সম্ভব নয়। সকল বাহিনীকে একসঙ্গে নিয়ে যাওয়াটাই এখন নির্বাচন কমিশনের প্রধান কাজ। এজন্য নির্বাচন সংশ্লিষ্ট কর্মকর্তাদের নিয়ে প্রাক মতবিনিময় শুরু হয়েছে।

তিনি বলেন, জামানতের ক্ষেত্রেও কিছুটা পরিবর্তন এসেছে। চেয়ারম্যান প্রার্থীর জন্য জামানত দিতে হবে এক লাখ টাকা। ২০-৩০ বছর আগে যেটা প্রচলন ছিল সেটা এখন আর বাস্তবসম্মত নয়। এই বাস্তবতা মেনে এই জামানত বৃদ্ধি করা হয়েছে। আগে একজন স্বতন্ত্র প্রার্থীর আড়াইশো জন ভোটারের স্বাক্ষর লাগতো। এটাও বাতিল করা হয়েছে। তবে উপজেলা নির্বাচনে সকল প্রার্থীকেই অনলাইনে মনোনয়ন দাখিল করতে হবে।

রাজশাহী আঞ্চলিক নির্বাচন কর্মকর্তার কার্যালয় আয়োজিত এ মতবিনিময় সভায় সভাপতিত্ব করেন বিভাগীয় কমিশনার ড. দেওয়ান মুহাম্মদ হুমায়ূন কবীর।

সভায় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, পুলিশের রাজশাহী রেঞ্জের অতিরিক্ত ডিআইজি (প্রশাসন ও অর্থ) ফয়সাল মাহমুদ, রাজশাহী মেট্রোপলিটন পুলিশের অতিরিক্ত কমিশনার (অপারেশন এন্ড ক্রাইম) হেমায়েতুল ইসলাম ও রাজশাহী আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা দেলোয়ার হোসেন। অনুষ্ঠানে রাজশাহী বিভাগের সকল জেলা প্রশাসক ও পুলিশ সুপারসহ নির্বাচন সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

এ সম্পর্কিত আরও খবর