তাপদাহে পুড়ছে পদ্মা পাড়ের রাজশাহী

, জাতীয়

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, রাজশাহী | 2024-04-03 16:53:50

 

এপ্রিলের শুরু থেকেই রাজশাহীতে বইছে তাপদাহ। এই গরমে জনজীবনে নেমে এসেছে স্থবিরতা। গত কয়েক বছরে এই সময়ে এরূপ প্রচণ্ড গরমের অভিজ্ঞতা না থাকলেও, এ বছর অনাকাঙ্ক্ষিতভাবে তাপমাত্রার মাত্রা আগেভাগেই উচ্চতর দিকে উঠতে দেখা গিয়েছে। এই তাপদাহে পদ্মা পাড়ের শহর রাজশাহী যেন পুড়ে চলেছে। আবহাওয়া অফিসের মতে, এই তাপমাত্রার প্রবণতা আরও কিছু দিন স্থায়ী হতে পারে।

বুধবার (০৩ এপ্রিল) বিকেল ৪ টায় তাপমাত্রা রেকর্ড করা হয়েছে সর্বোচ্চ ৩৮ ডিগ্রি সেলসিয়াস।

আর দুপুর ২টার দিকে তাপমাত্রা রেকর্ড করা হয় ৩৭ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস। আজকের বাতাসের আদ্রতা ছিল ২৩ শতাংশ। এর আগে গতকাল রাজশাহীতে সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছিল ৩৮ ডিগ্রি সেলসিয়াস। এর আগের দিনও সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৮ ডিগ্রি সেলসিয়াস। তবে মার্চের ৩১ তারিখে সর্বোচ্চ তাপমাত্রার রেকর্ড করা হয়েছিল ৩৭ ডিগ্রি সেলসিয়াস।

বাংলাদেশ আবহাওয়া অফিসের তথ্যমতে, সাধারণত দিনের সর্বোচ্চ তাপমাত্রা ৩৬ থেকে ৩৭ দশমিক ৯ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে হলে তাকে মৃদু তাপপ্রবাহ বলা হয়। তাপমাত্রা ৩৮ থেকে ৩৯ দশমিক ৯ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে থাকলে তাকে মাঝারি তাপপ্রবাহ বলা হয়। এছাড়া ৪০ হতে ৪১ দশমিক ৯ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত তাপমাত্রাকে তীব্র তাপ-প্রবাহ হিসেবে ধরা হয়। আর তাপমাত্রা ৪২ ডিগ্রি সেলসিয়াসের ওপর উঠলেই তাকে অতি তীব্র তাপপ্রবাহ হিসেবে বিবেচনা করা হয়েছে।

বিশেষ করে এই পরিস্থিতিতে রমজানের রোজাদারদের অবস্থা কাহিল হয়ে পড়েছে। তাপপ্রবাহের কারণে মঙ্গলবার দুপুরের পর প্রধান প্রধান সড়ক ফাঁকা হয়ে যায়। অনেক মানুষকে ক্লান্ত শরীরে গাছের ছায়ায় বসে থাকতে দেখা যায়। অনেকে আবার চোখে-মুখে ঠাণ্ডা পানি দিতে দেখা যায়। তবে রিকশা চালকদের তীব্র-রোদ উপেক্ষা করেই রিকশা চালাতে দেখা গেছে। এছাড়া তাপ-প্রবাহের কবলে পড়েছেন দিনমজুর ও খেটে খায়া অন্য পেশার মানুষেরাও।

রিকশাচালক আফজাল হোসেন বলেন,  এই সময়ে বাইরে বের হওয়া এবং কাজ করা খুবই কষ্টসাধ্য হয়ে পড়েছে। গরমের তীব্রতা ও রোজার কারণে শারীরিকভাবে অনেক বেশি চাপ অনুভূত হয়।

রাজশাহী আবহাওয়া পর্যবেক্ষণাগারের পর্যবেক্ষক আবদুস সালাম জানান, রাজশাহীতে সর্বশেষ শনিবার রাতে ১ মিলিমিটার বৃষ্টিপাত হয়েছে। তখন তাপমাত্রা ২২ ডিগ্রিতে নেমে এসেছিল। এরপর থেকে হঠাৎ করেই তাপমাত্রা বাড়তে থাকে। মঙ্গলবার ভোর ৬টায় বাতাসের আর্দ্রতা ছিল ৮৮ শতাংশ। আর সন্ধ্যা ৬টায় ৪৮ শতাংশ। এর ফলে তীব্র গরম অনুভূত হচ্ছে।

তিনি বলেন, গেল দুদিন থেকে রাজশাহীতে দেশের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড হচ্ছে। বর্তমানে রাজশাহীর ওপর দিয়ে মৃদু তাপপ্রবাহ বয়ে যাচ্ছে। যা কয়েকদিন পর্যন্ত অব্যাহত থাকতে পারে। এখনো বৃষ্টির কোনো আভাস পাওয়া যায়নি।

এ সম্পর্কিত আরও খবর