লক্ষ্মীপুরে ভিজিএফের চাল বিতরণে অনিয়মের অভিযোগ

, জাতীয়

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, লক্ষ্মীপুর | 2024-04-03 20:44:41

লক্ষ্মীপুর সদর উপজেলার লাহারকান্দি ইউনিয়নে ভিজিএফের চাল বিতরণে অনিয়মের অভিযোগ উঠেছে।

চালের জন্য কার্ড পেয়েও বুধবার (৩ এপ্রিল) সকাল থেকে দুপুর পর্যন্ত লাইনে দাাঁড়িয়ে থেকেও চাল না পেয়ে ২৩০ জন হত দরিদ্র নারী পুরুষ খালি হাতে ফেরত যান বলে জানা গেছে।

জানাযায়, ঈদুল ফিতর উপলক্ষে সরকার লক্ষ্মীপুর সদর উপজেলার লাহারকান্দি ইউনিয়নের ২ হাজার ৩১০ জন হত দরিদ্র পরিবারের জন্য ১০ কেজি করে মোট ২৩ দশমিক ১ মেট্রিক টন ভিজিএফের চাল বরাদ্দ দেয়।

এ চাল বিতরণের জন্য নির্বাচিত হত দরিদ্র পরিবারকে ভারপ্রাপ্ত চেয়ারম্যান স্বাক্ষরিত কার্ড প্রদান করা হয়। বুধবার সকাল ৮টা থেকে ইউনিয়ন পরিষদে এ চাল বিতরণ করা হয়। চাল বিতরণের কাজ পিতার পক্ষে তদারকি করেন ভারপ্রাপ্ত চেয়ারম্যান ও ৪ নং ওয়ার্ড মেম্বার আব্দুস সহিদের ছেলে আবুল বাশার।

তালিকাভুক্ত হত দরিদ্ররা জানান, সরকার ১০ কেজি করে চাল বরাদ্দ দিলেও তাদের ৮ কেজি করে চাল দেওয়া হয়। কার্ডধারী ২৩০ জন হত দরিদ্র মানুষকে কোন চাল দেওয়া হয়নি বলে দাবি করেন ৬ নং ওয়ার্ড মেম্বার জহির উদ্দিন, ৭ নং ওয়ার্ড মেম্বার মোজাম্মেল হোসেন, ৫ নং ওয়ার্ড মেম্বার জাবেদ হোসেন ও ৯ নং ওয়ার্ড মেম্বার মাসুদ।

৮ নং ওয়ার্ডের কার্ডধারী জামাল উদ্দিন, মো. কালু, ৭নং ওয়ার্ডের কালাম ও ৯ নং ওয়ার্ডের ইসমাইল জানান, সকাল থেকে তারা চালের জন্য লাইনে দাঁড়িয়ে থাকলেও দুপুরের পর তাদের জানানো হয় চাল শেষ হয়ে গেছে। এ সময় চাল না পাওয়ারা ক্ষুব্ধ হয়ে উঠে। কথা কাটাকাটি হয় ভারপ্রাপ্ত চেয়ারম্যানের ছেলে আবুল বাশারের সঙ্গে।

এ ব্যাপারে লাহারকান্দি ইউনিয়ন পরিষদের সচিব মনোয়ার হোসেন বলেন, কিছু কার্ডধারীকে চাল দেওয়া সম্ভব হয়নি। তবে তাদের সংখ্যা ২৩০ জন নয়।

ভারপ্রাপ্ত চেয়ারম্যানের ছেলে আবুল বাশার জানান, তার পিতা বয়োবৃদ্ধ ও অসুস্থ হওয়ায় তার পক্ষে তিনি ইউনিয়ন পরিষদের কাজ তদারকি করে থাকেন। চাল বিতরণকালে দলীয় ব্যানারে থাকা কয়েকজন বেশি নেওয়ায় কার্ডধারী কিছু লোক চাল পাননি। চাল না পাওয়া ৮০ জনকে নিজের পক্ষ থেকে নগদ ২০০ টাকা করে দিয়েছেন বলে জানান তিনি।

জেলা প্রশাসক সুরাইয়া জাহান বলেন, এ বিষয়ে তিনি অবগত। তদন্ত করে দোষীদের বিরুদ্ধে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করবেন।

এ সম্পর্কিত আরও খবর