জুলাই থেকে মেট্রোরেল টিকিটে বসছে ১৫ শতাংশ ভ্যাট

, জাতীয়

স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2024-04-04 16:04:28

জুলাই থেকে মেট্রোরেলের ভাড়ায় ভ্যাট দিতে হবে। ভ্যাটের হার হবে ১৫ শতাংশ। ঢাকা ম্যাস র‍্যাপিড ট্রানজিট কোম্পানি ডিএমটিসিএলকে চিঠি দিয়ে বিষয়টি জানিয়েছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)।

বৃহস্পতিবার (৪ এপ্রিল) এনবিআর কর্মকর্তারা এ তথ্য নিশ্চিত করেছেন।

জানতে চাইলে ঢাকা ম্যাস র‌্যাপিড ট্রানজিট কোম্পানির (ডিএমটিসিএল) কোম্পানি সচিব মোহাম্মদ আবদুর রউফ বলেন, ভাড়ার ওপর ১৫ শতাংশ ভ্যাট আরোপের বিষয়ে এখনো কোনো সিদ্ধান্ত হয়নি।

মোহাম্মদ আবদুর রউফ বলেন, ‘এটা স্বাভাবিক যদি ভাড়ার ওপর ভ্যাট আরোপ করা হয় তাহলে ভাড়া বাড়ানো ছাড়া কোনো বিকল্প নেই। আমরা মনে করি যাত্রীদের বৃহত্তর স্বার্থ বিবেচনা করে এনবিআর সাহসিকতার উপর ভ্যাট আরোপ করবে না।

তবে ভ্যাট ভাড়া আরোপের বিষয়ে এনবিআরের সিদ্ধান্ত জেনে তারা সিদ্ধান্ত নেবেন বলে জানান তিনি।

ঢাকা ম্যাস র‌্যাপিড ট্রানজিট কোম্পানির (ডিএমটিসিএল) ব্যবস্থাপনা পরিচালক এম এ এন সিদ্দিক বলেন, মেট্রো রেলের টিকিটের ওপর ১৫ শতাংশ ভ্যাট আরোপের কোনো সিদ্ধান্ত তারা এখনো পাননি।

যাত্রীদের কথা চিন্তা করে ২০২২ সালের ২৮ ডিসেম্বর থেকে মেট্রোরেলের ভাড়ায় ভ্যাট অব্যাহতি দেয় এনবিআর। আগামী জুন পর্যন্ত বহাল থাকবে এ সুবিধা। ভ্যাট অব্যাহতির মেয়াদ বাড়াতে সম্প্রতি এনবিআরকে চিঠি দেয় ডিএমটিসিএল। কিন্তু এ আবেদন নাকচ করল এনবিআর।

সংস্থাটি জানিয়েছে, উন্নয়নের চাহিদা অনুযায়ী রাজস্ব আয় বাড়াতে সব খাতেই কর ছাড় কমানো হচ্ছে। তাই এ খাতের ভ্যাট অব্যাহতি বাড়ানো হবে না।

এ সম্পর্কিত আরও খবর