'ঈদ কাটিয়েছি সেমাই আর পানি খেয়ে'

, জাতীয়

মৃত্যুঞ্জয় রায়, ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, সাতক্ষীরা | 2024-04-12 19:55:40

আমাগো আর ঈদ। আমাদের যে নুন আনতে পান্তা ফুরায়। সবাই ঈদে ভালো মন্দ খায়, আমাদের আর ভালো মন্দ। আমাদের কপালে হয়তো ভালো মন্দ নেই। কপাল যে কি জিনিস, সে ভাগ্য নিয়ে আমরা জন্মাইনি। এমনই আক্ষেপ নিয়ে কথা গুলো বলছিলেন সাতক্ষীরার তালা আদর্শ গুচ্ছ গ্রামের হালিমা বেগম।

শুক্রবার (১২ এপ্রিল) ঈদের পরের দিনে তাদের সাথে মতবিনিময়কালে বার্তা২৪.কমের প্রতিবেদকের সাথে এমন কষ্টের কথা তুলে ধরেন তারা।

তিনি বার্তা২৪.কমকে বলেন, কালকে গেল ঈদ, কাটিয়েছি সেমাই আর পানি খেয়ে। সকাল থেকে ঈদ উদযাপন করতে সবাই সবার বাড়িতে আসছে কিন্তু আমার আর কে আসবে। স্বামী, পুত্রকে হারিয়েছি এই ১০ বছর হচ্ছে। কি ভাবে যে গোটা ঈদ একা একা কাটিয়েছি সেটা আমি জানি। একার সংসারে কিভাবে যে তিলে তিলে লড়াই করছি বাস্তবতার সাথে সেটা নিরবে আমি বুঝি।

ঠিক হালিমা বেগমের বাড়ির পিছনে বিলের মধ্যে একটু দূরে রহিমা সুলতানার বাড়ি। ভাঙাচোরা কাঁচাঘরের সামনে দাড়িয়ে ছিল রহিমা সুলতানা। পরনে ছিল জীর্ণশীর্ণ  ছেড়া পুরাতন কাপড়। ঘরবাড়ি যেন ভেঙেচুড়ে পড়ছে। গ্রামের বাড়ি আদর্শ গুচ্ছ গ্রাম হলেও থাকেন বিলের মধ্যে ভাঙাচুরা বাড়িতে। ছেলে মেয়ে থাকলেও তারা তাদের ত্যাগ করেছেন। বুড়ো বয়সে এভাবে চলছে তাদের শেষ জীবনের সংগ্রাম।

ঈদ কেমন কাটলো এমন প্রশ্নের জবাবে রহিমা সুলতানা বার্তা২৪.কম’কে বলেন, আমাদের আর ঈদ। দেখতে তো পাচ্ছেন ঈদ কেমন গিয়েছে। আমাদের জীবনে ঈদ বলতে কিছু নেই। শেষ বয়সে নাতিপুতি নিয়ে একটু খেলা করব তা না ঈদে একা একা কাটাতে হচ্ছে। প্রায় ১০ বছর ধরে এই বিলের মধ্যে ঈদ পালন করছি। জীবনটা শেষ হয়ে গেছে। আমাদের জীবনে ঈদ বলতে আর কিছু নেই। শুধু এবার ঈদে তা না, কোনো বছরই ভালো মন্দ কিছু খাইতে পারি না। কবে যে ভালো মন্দ খেয়েছি তা মনে করতে পারছি না। আমাদের জীবনে ভালো মন্দ খাওয়া হয়তো আর হবে না। শেষ জীবনে ভালো মন্দ খেয়ে যেতে পারবো কি না জানি না। ইচ্ছে থাকলেও উপায় নেই। যাদের পেটে ধরেছি তারাই বিলের মধ্যে ফেলে দিলো তাহলে আর ইচ্ছে পূরণ করবে কে। আপন মানুষ থেকেও আজ নাই। কাদের আপন বলবো যাদের পেটে ধরেছি তারাই আজ আমার না। রোজার পুরো একমাস মুড়ি খেয়ে সেহরি করে রোজা রাখছি আর ইফতার শুধু পানি খেয়ে। এভাবে আল্লাহকে ডাকাডাকি করেছি। এভাবে শেষ জীবনটা কাটিয়ে দিবো।

এ সম্পর্কিত আরও খবর