হকারদের দখলে চিড়িয়াখানার ফুটপাত, ভোগান্তিতে দর্শনার্থীরা

, জাতীয়

রাকিব হাসান, স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2024-04-13 15:18:08

 

জাতীয় চিড়িয়াখানার পশু পাখি আর সুন্দর প্রকৃতি শিশু থেকে বৃদ্ধ সকলের মনকে আনন্দে ভরিয়ে তোলে। তাই ঈদে চিড়িয়াখানায় এসেছে হাজারো দর্শনার্থী। তবে শিশুদের এই ঈদ আনন্দ ভোগান্তিতে রূপ নিচ্ছে তীব্র গরম, যানজট এবং ফুটপাতের হকারদের অত্যাচারে।

বিশেষ করে হকারদের কারণে ফুটপাত দিয়ে দর্শনার্থীদের চলাচলই যেন দায় হয়ে পড়েছে। ফুটপাতে জায়গা না পেয়ে দর্শনার্থীদের অনেকে মূল সড়ক দিয়ে হাঁটছেন।

জানা গেছে, স্থানীয় সরকার দলীয় নেতা এবং থানাকে ম্যানেজ করেই চলছে সড়ক ও ফুটপাত দখল। চায়ের দোকানদার আবুলের নেতৃত্বে টাকা তোলা হয় ফুটপাত ও সড়কের এসব অবৈধ দোকান থেকে। ব্যবহার করা হচ্ছে অবৈধ বিদ্যুৎ ও পানি।

শনিবার (১৩ এপ্রিল) জাতীয় চিড়িয়াখানা ঘুরে দেখা গেছে চিড়িয়াখানার প্রধান গেট থেকে রাইনখোলা বাস স্ট্যান্ড পর্যন্ত তীব্র যানজট। সাধারণ মানুষ উপায় না পেয়ে রাইনখোলা বাস স্ট্যান্ড থেকে হেঁটে চিড়িয়াখানার উদ্দেশ্য রওনা দিচ্ছে। তীব্র গরমে কোলের শিশু অসুস্থ হয়ে যাচ্ছে। আবার অনেক বাচ্চা অল্প হেঁটেই রাস্তার মধ্যে অসুস্থ হয়ে বমি করে দিচ্ছে।


গেন্ডারিয়া থেকে চিড়িয়াখানা এসেছেন প্রশান্ত চন্দ্র হালদার। কোলে তার ছোট ছেলে ও বড় ছেলে হেটেই যাচ্ছিলো। হঠাৎ টিকিট কাউন্টারের সামনে দীর্ঘক্ষণ লাইনে থাকার কারণে অসুস্থ হয়ে পড়ে কোলের ছেলে। এমন অবস্থায় কি করবেন প্রশান্ত চন্দ্র তা ভেবে পাচ্ছিলেন না। তবে মাথায় ও চোখে মুখে পানি দিয়ে ছায়াতে বসে কিছুক্ষণ সেবা শুশ্রূষা করলে ছেলে কিছুটা সুস্থ করলে চিড়িয়াখানার ভেতরে প্রবেশ করেন।

তিনি বলেন, সেই রাইনখোলা মোড় থেকে হেটে আসছি। জ্যামের কারণে গাড়ি চিড়িয়াখানা পর্যন্ত আসতে পারেনি। তাছাড়া রাস্তায় যে পরিমাণে দোকান বসেছে এতে হাটাও এখন দায়। কারো কোন কাণ্ডজ্ঞান নেই।

রফিকুল ইসলাম তার দুই মেয়েকে নিয়ে চিড়িয়াখানায় এসেছেন তিনি বলেন, চিড়িয়াখানা আসতে যে এতো ঝামেলা পোহাতে হবে তা আগে জানলে আসতাম না। এতো অব্যবস্থাপনা তা বলে শেষ করতে পারব না। রাস্তার পুরো অংশটা জুড়ে মানুষ গাড়ি দোকান সব মিলেমিশে জগা খিচুড়ি। পাশেই পুলিশ দাঁড়িয়ে দাঁড়িয়ে দেখছে কিন্তু কিছু বলছে না।


ফুটপাতে দোকান নিয়ে বসা এক ব্যবসায়ীর কাছে জানতে চাইলে তিনি তার নাম জানাতে অনীহাবোধ করেন। তিনি বলেন, আমরা সারা বছর এখানে দোকান করি। আমরা এই এলাকার লোক। কাউকে কোন চাঁদা দেই না।

তবে আরেক ব্যবসায়ী নাম প্রকাশে অনিচ্ছুক শর্তে জানান, চিড়িয়াখানা রোডের চায়ের দোকানদার আবুল এই সড়কে যত দোকান আছে সেগুলোর থেকে টাকা উঠায়। এই আবুল মূলত লাইনম্যানের দায়িত্ব পালন করছে। আবুল এই টাকা থানা ও স্থানীয় নেতাদের হাতে তুলে দেন। সারা বছর যারা ব্যবসায় করে তারাই ঈদকে কেন্দ্র করে কয়েকটি করে দোকান দিয়েছে। ভাসমান এসব দোকান থেকে শুধু মাত্র ঈদের এই কয়েকদিন ১০০/২০০ থেকে শুরু করে ১০০০ হাজার করে টাকাও তোলা হচ্ছে। দোকানের পজিশন আর সাইজের উপর ভিত্তি করে চাঁদার হার নির্ধারণ করা হয়।

এই টাকা কারা পাচ্ছে জানতে চাইলে তিনি বলেন, কার পেটে যাচ্ছে বলতে পারবো না। তবে স্থানীয় নেতা ও থানায় যাচ্ছে এটা তো অনুমান করতে পারি। কিন্তু কিছু বলার নাই।

এ প্রসঙ্গে মিরপুর ট্রাফিক জোনের এটিএসএই মো: শামীম বার্তা২৪.কম’কে বলেন, যানজট নিরসনে প্রতিদিনের মতো আজকেও সকাল থেকে আমরা কাজ করে যাচ্ছি। সাধারণত চিড়িয়াখানার এই সড়কে শুক্র ও শনিবার ভিড় হলেও। ঈদকে কেন্দ্র করে গাড়ির চাপ অনেক বেশি। তাই মাঝেমধ্যে একটু জ্যাম তৈরি হচ্ছে। সড়কে অবৈধ দোকান, ফুটপাত দখল করে দোকান উচ্ছেদ আমাদের কাজ না। তবে যেহেতু এদের জন্যে আমাদের সমস্যা হচ্ছে তাই আমি সংশ্লিষ্ট থানায় অবগত করছি তারাই সমাধান করবে।

এ সম্পর্কিত আরও খবর