‘মিয়ানমারের সংঘাতে নাফ নদীর জলসীমায় কোনো ধরনের হুমকি নেই’

, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, কক্সবাজার | 2024-04-21 13:29:52

মিয়ানমারের অভ্যন্তরীণ সংঘাতে নাফ নদীর জলসীমায় কোন ধরনের হুমকি নেই বলে জানিয়েছেন কোস্টগার্ডের মহাপরিচালক রিয়ার এডমিরাল মীর এরশাদ আলী।

এছাড়াও সীমান্তে টহল জোরদারের পাশাপাশি কোস্টগার্ডের সদস্যরা সতর্ক অবস্থানে রয়েছেন বলেও জানান তিনি। 

রোববার (২১ এপ্রিল) বাংলাদেশ-মিয়ানমার সীমান্তের টেকনাফের নাফনদী জলসীমা অঞ্চল পরিদর্শন করে কোস্টগার্ডের মহাপরিচালক এসব কথা বলেন।

মিয়ানমারের সঙ্গে সীমান্ত উত্তেজনা নিয়ে তিনি বলেন, ‘জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের দেখানো ফরেন পলিসি হলো, কারও সঙ্গে শত্রুতা নয়, সবার সঙ্গে বন্ধুত্বপূর্ণ সম্পর্ক রাখতে হবে। আমরা সেই সুসম্পর্ক বজায় রাখব। আমরা কারও সঙ্গে কোনো বৈরিতা না করে সবার সঙ্গে বন্ধুত্বপূর্ণ সম্পর্ক রক্ষা করে চলতে চাই। তবে মিয়ানমার সীমান্তে যে উত্তেজনা দেখা যাচ্ছে তাতে আমরা সতর্ক অবস্থানে রয়েছি।'

তিনি আরও বলেন, বিশেষ করে পূর্ব সীমান্তে কোস্টগার্ডের টহল জোরদার করা হয়েছে। জনবল বৃদ্ধি করা হয়েছে। বিভিন্ন যন্ত্রপাতি বাড়ানো হয়েছে। বিষয়টি আমরা সার্বক্ষণিক নজরদারিতে রেখেছি। একটি হেলিকপ্টার ও উন্নতমানের নৌযান কেনার পরিকল্পনা করছি। এটি দ্রুত সময়ে বাস্তবায়ন হবে। আমরা সামুদ্রিক নিরাপত্তার কোনো ব্যত্যয় ঘটতে দেব না, এ ব্যাপারে আমরা দৃঢ় প্রতিজ্ঞাবদ্ধ।

এ সম্পর্কিত আরও খবর