গাইবান্ধায় নির্বাচনী প্রচারণায় শিশুদের ব্যবহার!

, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, গাইবান্ধা | 2024-05-04 17:42:29

বাংলাদেশ শ্রম আইন এবং নির্বাচন কমিশনের নিয়ম অনুযায়ী শিশুদের নির্বাচনী প্রচার-প্রচারণায় অংশগ্রহণ নিষিদ্ধ থাকলেও গাইবান্ধার ফুলছড়িতে নির্বাচনী প্রচারণার কাজে ব্যবহার করা হচ্ছে শিশুদের। অর্থের প্রলোভন দিয়ে শিশুদের হাতে তুলে দেওয়া হয়েছে পোস্টার। যার লোভে পড়ে শিশুরা তপ্ত রোদ উপেক্ষা করে আঠা দিয়ে দঁড়িতে লাগানো পোস্টার টানাতে ঝুঁকি নিয়ে উঠছেন বিভিন্ন গাছে।

শনিবার (৪ মে) এমন কয়েকটি ছবি প্রকাশ পেয়েছে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে। ফেসবুকে প্রকাশ পাওয়া ছবিগুলো ফুলছড়ি উপজেলা পরিষদ নির্বাচনের ঘোড়া প্রতীকের চেয়ারম্যান প্রার্থী জি এম সেলিম পারভেজের।

প্রকাশিত ছবিগুলোর মধ্যে একটি ছবিতে দেখা যায় ঘোড়া প্রতীকের পোস্টার টানানোর জন্য গাছে উঠছে এক কিশোর। আর তাকে নিচে থেকে সহযোগিতা করছে আরেক শিশু।

অপর একটি ছবিতে দেখা যাচ্ছে, এক যুবকের সাথে তিন শিশু আঠাযুক্ত পোস্টার লাগাচ্ছে দঁড়িতে। যা টানানো হবে ওই এলাকার বিভিন্ন গাছে গাছে।

ফেসবুকে পোস্ট করা ওই সব ছবি আজ শনিবার ফুলছড়ি উপজেলার কঞ্চিপাড়া ইউনিয়নের মদনেরপাড়া এলাকা থেকে তোলা হয়েছে বলে নিশ্চিত হওয়া গেছে। এছাড়া তিনজনেই স্কুল শিক্ষার্থী।

অর্থের বিনিময়ে পোস্টার টানাতে শিশুদের ব্যবহারের বিষয়ে জানতে চেয়ে ঘোড়া প্রতীকের চেয়ারম্যান প্রার্থী জিএম সেলিম পারভেজের মোবাইল ফোনে একাধিকবার কল করা হলে তিনি ফোন রিসিভ করেননি।

এ ব্যাপারে ফুলছড়ি উপজেলা নির্বাচন কর্মকর্তা আব্দুস সোবহান মোবাইল ফোনে বলেন, পোস্টারতো যে কেউ লাগাতে পারে। তবে ছোট শিশু না।

পরে সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রকাশিত ছবির বিষয়ে জানতে চাইলে তিনি তা এড়িয়ে যান। বলেন, বিষয়টি আমি দেখতেছি, আপনাকে পড়ে জানাবো বলেই ফোন কেটে দেন তিনি।

আগামী ৮ মে প্রথম ধাপে দেশের ১৫০ উপজেলার সঙ্গে গাইবান্ধার ফুলছড়িতেও অনুষ্ঠিত হবে ভোট।

এ সম্পর্কিত আরও খবর