ভাওয়াল রিসোর্টসহ ৭ প্রতিষ্ঠানকে প্রায় ৩ কোটি টাকা জরিমানা

, জাতীয়

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, গাজীপুর | 2024-05-20 12:44:32

গাজীপুরে পরিবেশের ছাড়পত্র না থাকার অভিযোগে ভাওয়াল রিসোর্ট, হোটেল এক্সসহ সাত প্রতিষ্ঠানকে দুই কোটি ৯২ লাখ ১০ হাজার টাকা জরিমানা করেছে পরিবেশ অধিদপ্তরের ভ্রাম্যমাণ আদালত। তবে সবচেয়ে বেশি অভিযোগের দায়ে ভাওয়াল রিসোর্টকে জরিমানা করা হয়েছে দুই কোটি ৪০ লাখ টাকা। এসময় ওই প্রতিষ্ঠানগুলোকে ছাড়পত্র গ্রহণ না করা পর্যন্ত সকল ধরণের কার্যক্রম বন্ধের নির্দেশ দিয়েছে পরিবেশ অধিদপ্তর।

সোমবার (২০ মে) সকালে বার্তা২৪.কম এর প্রতিবেদককে এ তথ্য নিশ্চিত করেছেন পরিবেশ অধিদপ্তরের উপ-পরিচালক মো. নয়ন মিয়া।

এর আগে গত ১৪ মে পরিবেশ অধিদপ্তরের মনিটরিং অ্যান্ড এনফোর্সমেন্ট উইং এর পক্ষ থেকে গাজীপুরের বিভিন্ন এলাকায় ব্যাপক পরিবেশ দূষণের সরেজমিন তথ্য পাওয়ার পর সাতটি প্রতিষ্ঠানকে ২ কোটি ৯২ লাখ ১০ হাজার টাকা জরিমানা করা হয়।

পরিবেশ অধিদপ্তরের উপ পরিচালক নয়ন মিয়া বার্তা২৪ কে জানান, দীর্ঘদিন ধরে গাজীপুরের বিভিন্ন এলাকায় শালবনের জমি দখলসহ পরিবেশের ব্যাপক ক্ষতি করছিল ভাওয়াল রিসোর্ট, হোটেল এক্সসহ কয়েকটি ব্যবসা প্রতিষ্ঠান। এছাড়াও প্রতিষ্ঠানগুলোর কোন ছাড়পত্র ছিল না। বিষয়টি নজরে এলে, পরিবেশ অধিদপ্তরের মনিটরিং অ্যান্ড এনফোর্সমেন্ট উইং একটি কমিটি গঠন করে। পরে কমিটির সদস্যরা গত কয়েক দিনে গাজীপুরে সাতটি প্রতিষ্ঠান পরিদর্শন করে এবং নানা অনিয়মের সরেজমিন তথ্য সংগ্রহ করে। পরবর্তীতে গাজীপুরের সাতটি প্রতিষ্ঠানের মালিকদের গত ১৪মে তলব করা হয়।

এসময় গাজীপুর সদর উপজেলার নলজানি এলাকার ভাওয়াল রিসোর্ট অ্যান্ড স্পা সেন্টারকে ২ কোটি ৪০ লাখ টাকা জরিমানা করা হয়। রাজেন্দ্রপুর এলাকায় বনের জমিতে অবস্থিত হোটেল এক্সকে ১০ লাখ টাকা, গাজীপুর সদর উপজেলার ভবনীপুর এলাকা ইউনাইটেড শক্তি লিমিটেড নামক প্রতিষ্ঠানকে ১০ লাখ টাকা, শিরিরচালা এলাকার কোয়ালিটি ইন্টিগ্রেটেড এগ্রো লিমিটেড নামক প্রতিষ্ঠানকে ১০ লাখ টাকা, একই এলাকার মেঘনা অ্যাসোসিয়েটস লিমিটেড নামক প্রতিষ্ঠানকে ১০ লাখ টাকা, ভবানীপুর এলাকার সোয়ান নিট কম্পোজিট লিমিটেডকে ১২ লাখ টাকা, একই এলাকার হলিকেয়ার ডায়াগনস্টিক সেন্টারকে ১০ হাজার টাকা জরিমানা করা হয়।

গাজীপুর পরিবেশ অধিদপ্তরের উপ-পরিচালক মো. নয়ন মিয়া বলেন, পরিবেশ দূষণ, ছাড়পত্র না থাকায় তাদের জরিমানা করা হয়েছে। পাশাপাশি তাদের সকলকার্যকর বন্ধ করতে নির্দেশ দেয়া হয়েছে।

এ সম্পর্কিত আরও খবর