এনআইডি সংশোধনে ভোগান্তি কমাতে গণ শুনানি করবে ইসি

, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2024-05-20 13:15:57

জাতীয় পরিচয়পত্র (এনআইডি) সংশোধনে জনসাধারণের ভোগান্তি কমাতে ও দ্রুত নিষ্পত্তিতে তৃণমূলে গণশুনানি করবে নির্বাচন কমিশন ইসি। এসময় সংশোধনের জন্য আবেদনকারীদের আবেদনের প্রেক্ষিতে সপ্তাহে একদিন উপজেলা, জেলা, আঞ্চলিক অফিসে শুনানি অনুষ্ঠিত হবে।

সংস্থাটির এনআইডি অনুবিভাগের পরিচালক (অপারেশন) মো. ফরহাদ হোসেন নির্দেশনাটি ইতিমধ্যে মাঠ পর্যায়ের কর্মকর্তাদের পাঠিয়েছেন।

ইসির নির্দেশনা জানানো হয়, জাতীয় পরিচয়পত্র অনলাইন সংশোধন সেবা দ্রুত নিষ্পত্তির জন্য মাঠ পর্যায়ে কর্মকর্তাগণদের ক্ষমতায়ন করা হয়। এতে দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তাগণ তার আওতাভুক্ত আবেদনসমূহের সংযুক্ত দলিলাদি যাচাই-বাছাইকরণ এবং প্রয়োজন অনুসারে তদন্ত করে আবেদনসমূহ নিষ্পত্তি (অনুমোদন/আংশিক অনুমোদন/বাতিল) করবেন।

এই অবস্থায়, মে মাসের মাসিক সমন্বয় সভার সিদ্ধান্ত অনুসারে মাঠ পর্যায়ে জাতীয় পরিচয়পত্র সেবা প্রদানের ক্ষেত্রে প্রতি সপ্তাহে এক অথবা দুই দিন শুনানি গ্রহণ করে অনিষ্পন্ন আবেদনসমূহ নিষ্পন্ন করার জন্য অনুরোধ করা হলো। সেই সঙ্গে পত্র প্রাপ্তির তিন কার্য দিবসের মধ্যে আঞ্চলিক নির্বাচন কর্মকতা ও তার আওতাধীন সকল সিনিয়র জেলা/জেলা এবং উপজেলা/থানা নির্বাচন অফিসসমূহে সপ্তাহে কোন একদিন বা দুই দিন শুনানি গ্রহণ করবেন তার সমন্বিত তথ্য পাঠাতে হবে।

ইসি সূত্রে যায়, এনআইডি সংশোধনের জন্য নানা উদ্যোগের পরও সংশোধন নিয়ে সাধারণ নাগরিকদের ভোগান্তি যেন কাটছেনা। এক একটা আবেদন নিষ্পত্তিতে লেগে যাচ্ছে মাসের মাসের পর। ফলে নির্বাচন কমিশনের (ইসি) টেবিলে পড়ে আছে সাড়ে পাঁচ লাখ অনিষ্পন্ন আবেদন।

ইসি সূত্রগুলো জানিয়েছে, আবেদন আসার পর সেগুলোর জটিলতা অনুযায়ী ক, খ, গ ও ঘ; এই চারটি ক্যাটাগরিতে ফেলা হয়। এজন্য ১০টি নির্বাচনি অঞ্চলের জন্য ১০ জন কর্মকর্তা রয়েছেন। এক্ষেত্রে কোনো আবেদন কোনো ক্যাটাগরিতে ফেলতে দেরি হলে সেটি নিয়ে কোনো কাজই করা হয় না। এরপর ক্যাটাগরিতে ফেললেও সংশ্লিষ্ট কর্মকর্তা আবার নানা অজুহাতে সেগুলোর পরবর্তী কার্যক্রমে হাত দেয় না। তদন্ত করতেও দেরি করা হয়। মূলত এসব কারণে এনআইডি সংশোধন আবেদন নিষ্পত্তিতে মাসের পর মাস লেগে যায়। কোনো কোনো আবেদন বছরের পর বছর পড়ে থাকার নজিরও আছে।

বর্তমানে ইসির কাছে সাড়ে পাঁচ লাখের বেশি আবেদন অনিষ্পন্ন অবস্থায় পড়ে আছে। এগুলোর মধ্যে 'ক' ক্যাটাগরিতে এক লাখ ৩০ হাজার ৪২৬টি, 'খ' ক্যাটাগরিতে দুই লাখ ৫১টি, 'গ' ক্যাটাগরিতে দুই লাখ চার হাজার ২৫৫ টি ও 'ঘ' ক্যাটাগরিতে সাত হাজার ৬৬৫টি আবেদন পড়ে আছে। এছাড়া নয় হাজার ১১৫টি আবেদন এখনো ক্যাটাগরি করা হয়নি। সব মিলিয়ে পাঁচ লাখ ৫১ হাজার ৫১২টি আবেদন নিষ্পত্তি হয়নি।

এ সম্পর্কিত আরও খবর