অসম্পূর্ণ তথ্য বাতায়ন, ভোগান্তিতে ঠাকুরগাঁওবাসী

, জাতীয়

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঠাকুরগাঁও | 2024-05-24 16:09:19

সরকারি সেবা ও তথ্য জনগণের কাছে সহজে পৌঁছে দিতে দেশে চালু রয়েছে, জাতীয় তথ্য বাতায়ন ওয়েবপোর্টাল। তবে তা অনিয়মিত হালনাগাদ, ভুল এবং অসম্পূর্ণ তথ্য দিয়ে কার্যক্রম চলমান থাকায় ভোগান্তিতে রয়েছেন ঠাকুরগাঁওয়ের সাধারণ মানুষ। এতে করে তথ্যবিভ্রাটে পড়ছেন সুবিধাভোগীরা।

জেলার বিভিন্ন ওয়েবপোর্টাল ঘুরে দেখা যায়, অধিকাংশ দফতরের তথ্য নতুন করে হালনাগাদ করা হয়নি। ২৭টি দফতরের তথ্য পেলেও তাতে রয়েছে নানান অসঙ্গতি আর বেশ কয়েকটি দফতরের তথ্য হালনাগাদ করা হয়নি কয়েক বছর ধরেও।

জেলার দফতরগুলোর পাশাপাশি এমন শোচনীয় অবস্থা উপজেলা দফতরের ওয়েবপোর্টালগুলোতেও। সংশ্লিষ্টদের উদাসীনতা ও সঠিক তথ্য না থাকায় এ সেবা থেকে বঞ্চিত হচ্ছেন বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ।

ঠাকুরগাঁও সরকারি কলেজের শিক্ষার্থী গোলাম কিবরিয়া বলেন, অনেক সময় কোনো দফতরের কারো ফোন নম্বর দরকার হলে আমরা অনলাইন থেকে নিই। অথচ সে তথ্যটা সঠিক না হলে আমাদের বিব্রতকর অবস্থায় পড়তে হয়। আবার অনেক সময় পোর্টাল থাকলেও কারো তথ্য দেওয়া হয় না। এতে করে আমাদের অসুবিধা হয়। এ সমস্যা সমাধান করা উচিত।

ঠাকুরগাঁও দৈনিক প্রথম আলো পত্রিকার জেলা প্রতিনিধি মজিবর রহমান বলেন, একটি দফতরের প্রধান বদলি হয়ে তিনি সিলেটে গেছেন পাঁচ বছর আগে। অথচ তার তথ্য এখনো রয়েছে পোর্টালে। এতে করে সে তথ্য অনুযায়ী আমরা যোগাযোগ করলে বিব্রত হতে হয়। অনেক পোর্টালে আবার পূর্ণাঙ্গ তথ্য নেই। সবচেয়ে হতাশাজনক হলো, বেশ কয়েকটি পোর্টালে কর্মকর্তাদের কোনো তথ্য দেওয়া নেই। এগুলোতে উদাসীন না হয়ে বরং দ্রুত সমাধান করা উচিত।

এ বিষয়ে জানতে চাইলে ঠাকুরগাঁওয়ের জেলা প্রশাসক মাহবুবর রহমান বলেন, সহজে তথ্য পেতে এ সুবিধা করেছে সরকার। খুব দ্রুত জেলার দফতরের তথ্যগুলো হালনাগাদ করা হবে।

এ সম্পর্কিত আরও খবর