সিলেটে মৌসুমের সর্বোচ্চ তাপমাত্রার রেকর্ড

, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, সিলেট | 2024-05-24 17:14:29

তাপপ্রবাহে পুড়ছে সিলেট। গত কয়েক দিনের অসহনীয় গরমে চরম ভোগান্তিতে পড়েছেন সব শ্রেণি-পেশার মানুষ। বিশেষভাবে খেটে খাওয়া মানুষদের পড়তে হচ্ছে ভোগান্তিতে। ধারাবাহিকভাবে তাপমাত্রা ওঠা-নামা করছে। মাত্র ২৪ ঘণ্টার ব্যবধানে চলতি বছরের পূর্বের সব রেকর্ড ভেঙে তাপমাত্রার নতুন রেকর্ড করা হয়েছে। তীব্র গরমের মধ্যে তৃষ্ণার্ত মানুষের পাশে দাঁড়িয়েছেন সিলেট মেট্রোপলিটন পুলিশের এএসআই শফি আহমদ।

শুক্রবার (২৪ মে) সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয় ৩৭ দশমিক ৭ ডিগ্রি সেলসিয়াস।

বৃহস্পতিবার (২৩ মে) সিলেটে সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছিল ৩৭ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস। এর আগে ১৬ মে চলতি বছরের প্রথম সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছিল ৩৭ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস।

সিলেট আবহাওয়া অধিদফতরের সহকারী আবহাওয়াবিদ শাহ মো.সজীব হোসাইন বলেন, আজ শুক্রবার সকাল থেকে সিলেটে মৃদু তাপপ্রবাহ অনুভব করা যাচ্ছে। বিকেল তিনটায় সিলেটের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয় ৩৭ দশমিক ৭ ডিগ্রি সেলসিয়াস, যা সিলেটে এ বছরের সর্বোচ্চ তাপমাত্রার রেকর্ড।

আবহাওয়া অধিদফতর সূত্রে জানা যায়, তাপমাত্রা ৩৬ ডিগ্রি থেকে ৩৭ দশমিক ৯ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে থাকলে মৃদু তাপপ্রবাহ ধরা হয়। তাপমাত্রা ৩৮ ডিগ্রি সেলসিয়াসে পৌঁছালে মাঝারি তাপপ্রবাহ ধরা হয়। সে হিসেবে সিলেটে মৃদু তাপপ্রবাহ চলছে।

শুক্রবার ছুটির দিন হওয়ার ফলে অফিস আদালতে কর্মকর্তা কর্মচারীরা উপস্থিত না হলেও প্রচণ্ড রোদে ভোগান্তি পোহাচ্ছেন পথচারী ও খেটে খাওয়া মানুষদের। নগরীর রাস্তায় মানুষ কম দেখা গেছে। যানবাহন চলাচলও কম চোখে পড়ে। প্রচণ্ড রোদে লোকজন বিশেষ প্রয়োজন ছাড়া বাইরে বের হচ্ছেন না।

এদিকে, সিলেট মেট্রোপলিটন পুলিশের এএসআই শফি আহমদের উদ্যোগে খেটে খাওয়া শ্রমজীবী মানুষের তৃষ্ণা নিবারণের জন্য শরবত বিতরণ করতে দেখা যায়। সিলেট নগরীর মিরের ময়দান এলাকায় রিকশা চালক ও অটোরিকশা চালকদের মধ্যে শরবত বিতরণ করেন।

এ সম্পর্কিত আরও খবর