কৈলাশটিলা ৮ কূপে দৈনিক ২১ মিলিয়ন ঘনফুট গ্যাস মিলবে

, জাতীয়

স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2024-05-24 18:07:20

কৈলাশটিলা ৮ নম্বর খনন কাজ সফলভাবে সম্পন্ন করেছে রাষ্ট্রীয় প্রতিষ্ঠান বাপেক্স। কূপটি থেকে দৈনিক ২১ মিলিয়ন ঘনফুট গ্যাস উত্তোলন করা সম্ভব হবে বলে আশা করা হচ্ছে।

বাপেক্স এখানে ঠিকাদারি প্রতিষ্ঠান হিসেবে কাজ করেছে। কৈলাশটিলা গ্যাস ক্ষেত্রের মালিকানায় রয়েছে রাষ্ট্রীয় প্রতিষ্ঠান সিলেট গ্যাস ফিল্ড কোম্পানি লিমিটেড (এসজিএফসিএল)। কোম্পানিটি জানিয়েছে, গ্যাস গ্যাদারিং পাইপ নির্মাণ শেষ আগামী ৩ মাসের মধ্যে কূপটি থেকে গ্যাস সরবরাহ করা সম্ভব হবে।

এসজিএফসিএল আরও জানিযেছে, কৈলাশটিলার অবশিষ্ট উত্তোলনযোগ্য গ্যাস রয়েছে ১৯০০ বিলিয়ন ঘনফুট। ৮ নম্বর কূপে প্রাপ্ত হরাইজোন-৪ এর গ্যাস মজুদ ২৪-২৫ বিলিয়ন ঘনফুট, যা নতুন মজুদ হিসাবে যুক্ত হলো। নতুন সংযোজিত গ্যাসের দাম ১৬২০ কোটি টাকা (প্রতি ঘনমিটার ২২.৮৭ টাকা বিবেচনায়)। অন্যদিকে কূপটির খনন কাজের প্রাক্কলিত ব্যয় ধরা হয়েছে ১৭২ কোটি টাকা।

বাপেক্সের বিজয়-১২ রিগ চলতি বছরের ১১ জানুয়ারি খনন কাজ শুরু করে। ৩৫০০ মিটার খনন করা হয়েছে। ৮ নম্বর কূপে প্রাপ্ত হরাইজোন-৪ এর নতুন গ্যাস স্তরের অবস্থান ৩৪৩৮ থেকে ৩৪৪৭ মিটার পর্যন্ত। ২৪ মে ডিএসটি (ড্রিল স্টেম টেস্ট) করা হয়, এতে কূপমুখে ফ্লোয়ং পেশার ৩৩৮৩ পিএসআই (প্রেসার বর্গ ইঞ্চি) পাওয়া গেছে। এতে করে দৈনিক ২১মিলিয়ন গ্যাস উত্তোলন করা সম্ভব হবে বলে আশা করা হচ্ছে।

বাংলাদেশ গ্যাস সংকটের নাকাল অবস্থা। বিদেশ থেকে উচ্চদরে এলএনজি আমদানি করে সামাল দিতে গিয়েও হিমশিম খেতে হচ্ছে। তেমন একটি সময় দৈনিক ২১ মিলিয়ন ঘনফুট গ্যাস বিশাল স্বস্তির খবর বলে মানতে হবে।

এ সম্পর্কিত আরও খবর