ঢাকাবাসীকে ২৪ ঘণ্টা নিরাপদ পানি দিচ্ছে ওয়াসা

, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2024-06-11 17:27:17

ঢাকা শহরবাসীকে সপ্তাহের সাতদিনই ২৪ ঘণ্টা ওয়াসা নিরাপদ ও বিশুদ্ধ পানি দিচ্ছে বলে জানিয়েছেন স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায়মন্ত্রী মো. তাজুল ইসলাম।

মঙ্গলবার (১১ জুন) জাতীয় সংসদে সরকারি দলের এক সংসদ সদস্যর লিখিত প্রশ্নের উত্তরে এ সব কথা বলেন মন্ত্রী। সংসদে সভাপতিত্ব করেন স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী।

মো. তাজুল ইসলাম বলেন, ঢাকা শহরবাসীকে নিরাপদ ও বিশুদ্ধ পানি সরবরাহের লক্ষ্যে ঢাকা ওয়াসা ২০১৪ সালে ঢাকা ওয়াটার সাপ্লাই মাস্টার প্ল্যান প্রণয়ন করে।

মাস্টার প্ল্যান অনুযায়ী, ইতোমধ্যে ৫টি পানি শোধনাগার থেকে নগরীতে পানি সরবরাহ করা হচ্ছে, যা বর্তমান চাহিদার ৩৪ শতাংশ। অবশিষ্ট চাহিদার ৬৬ শতাংশ পানি সরবরাহ করা হচ্ছে গভীর নলকূপের মাধ্যমে।

তাজুল ইসলাম বলেন, মাস্টার প্ল্যান অনুযায়ী, আরো দুটি পানি শোধনাগার নির্মাণের কাজ দ্রুতগতিতে এগিয়ে যাচ্ছে। এই দুটি প্ল্যান্ট চালু করা হলে ৬৭ শতাংশ পানি ভূ-উপরিস্থ উৎস থেকে সরবরাহ করা হবে। ফলে, ভূ-গর্ভস্থ পানির ওপর নির্ভরতা উল্লেখযোগ্যভাবে কমে যাবে। বর্তমানে শতভাগ নগরবাসী সাতদিন ২৪ ঘণ্টা ঢাকা ওয়াসার নিরাপদ পানি পাচ্ছে।

মন্ত্রী এ সময় জানান, ঢাকা শহরে নিরাপদ পয়ঃব্যবস্থাপনা নিশ্চিত করার লক্ষ্যে ঢাকা ওয়াসা ২০১৩ সালে স্যুয়ারেজ মাস্টারপ্ল্যান প্রণয়ন করে, যার আওতায় ইতোমধ্যে পাগলা পয়ঃশোধনাগারের আপগ্রেডেশনের কাজ চলমান আছে এবং দাশেরকান্দি পয়ঃশোধনাগারের কাজ সফলভাবে সম্পন্ন হয়েছে।

অবশিষ্ট তিনটি (উত্তরা, মিরপুর ও রায়ের বাজার) পয়ঃশোধনাগারের নির্মাণ কাজ প্রক্রিয়াধীন আছে।

এ সম্পর্কিত আরও খবর