ট্রেনের ছাদে ও ইঞ্জিনে ঝুঁকি নিয়ে ঘরে ফিরছে মানুষ

, জাতীয়

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট,বার্তা২৪.কম, ময়মনসিংহ | 2024-06-15 17:09:00

ঈদযাত্রার চতুর্থ দিনে ঘরমুখো মানুষের চাপ অনেক বেড়েছে। এর ফলে ঢাকা-ময়মনসিংহ রেলপথে চলাচলকারী ট্রেনগুলোতে উপচে পড়া ভিড়। ভিতরে জায়গায় না পেয়ে জীবনের ঝুঁকি নিয়ে বৃষ্টির মধ্যে ট্রেনের ছাদে ও ইঞ্জিনে করে ঘরে ফিরছে মানুষ।

শনিবার (১৫জুন) দুপুরে ময়মনসিংহ জংশন স্টেশন ও গফরগাঁও স্টেশন ঘুরে এই চিত্র দেখা যায়।

সরেজমিনে দেখা যায়, কমলাপুর থেকে ছেড়ে আসা আন্তঃনগর তিস্তা এক্সপ্রেস, জামালপুর এক্সপ্রেস, অগ্নিবীণা এক্সপ্রেস , মোহনগঞ্জ এক্সপ্রেস, ঈদ স্পেশাল ট্রেন, বলাকা কমিউটার, দেওয়ানগঞ্জ কমিউটার, মহুয়া কমিউটার, জামালপুর কমিউটার ট্রেনগুলোতে দেখা যায় প্রচন্ড ভিড়।

তবে এবার ঢাকা-ময়মনসিংহ রেলপথে চলাচলকারী ট্রেনগুলোতে নেই কোন সিডিউল বিপর্যয়। নির্ধারিত সময়েই ট্রেনগুলো ছেড়ে যাচ্ছে স্টেশন থেকে। যেকোন মূল্যেই ফিরতে হবে ঘরে। তাই নারী,পুরুষ, শিশুসহ ছাদে ঘরমুখো যাত্রীর ভিড়। এমন ঝুঁকি নিয়ে ঘরে ফিরছে হাজারো মানুষ।

তবে লোকাল ট্রেনগুলোর ভিতরে ও ছাদে প্রচন্ড ভিড় দেখা যায়। টিকেট কেটেও অনেকেই নিজ আসন পর্যন্ত যেতে পারছে না ভিড়ের কারণে। অতিরিক্ত যাত্রীর কারণে স্টেশনগুলোতে নেওয়া হয়েছে বাড়তি নিরাপত্তা।

জামালপুর কমিউটার ট্রেনে ময়মনসিংহগামী যাত্রী রুবেল মিয়া স্ত্রী ও শিশু সন্তানকে নিয়ে ট্রেনের ছাদে করে বাড়ি ফিরছেন। তিনি বলেন, ট্রেনের ভিতরে জায়গায় না পেয়েই ছাদে উঠেছি।

ছাদে ভ্রমণ করা রুমা আক্তার বলেন, বাড়ি যেতেই হবে। মা বাবা- শশুর -শাশুড়ী আছে। তাদের জন্যই এতো কষ্ট করে যাওয়া।

অপর যাত্রী আমিনুল ইসলাম বলেন, প্রচন্ড ভিড় জয়দেবপুর স্টেশন থেকে উঠছি ময়মনসিংহ যাবো। গফরগাঁও স্টেশনে এসে নিজের আসনে বসতে পারছি।

ময়মনসিংহ রেলওয়ে থানার উপপরিদর্শক এসআই দিপক পাল বলেন, ট্রেনের ছাদে ভ্রমণ নিষিদ্ধ। ছাদে কোন যাত্রী উঠার চেষ্টা করলে আমরা দেখার সাথে সাথে নামিয়ে দিচ্ছি। যাত্রী যেন ছাদে ভ্রমণ না করে সেজন্য মাইকিং করছি এবং মোবাইল চুরি, অপরিচিত কোন ব্যক্তির কাছ থেকে কোন পানীয় বা খাবার জাতীয় কিছু গ্রহণ না করে এজন্য যাত্রীদের সতর্ক করছি।

ময়মনসিংহ রেলওয়ে স্টেশন মাষ্টার নাজমুল হক খান বলেন, ঢাকা -ময়মনসিংহ লাইনে কমলাপুর থেকে ছেড়ে ময়মনসিংহগামী কোন ট্রেনের সিডিউল বিপর্যয় নে। নির্ধারিত সময়েই ট্রেনগুলো আসছে।

এ সম্পর্কিত আরও খবর