‘পানি বণ্টন নিয়ে মোদিকে মমতার চিঠি ভারতের অভ্যন্তরীণ বিষয়’

, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2024-06-25 12:07:52

বাংলাদেশকে তিস্তার পানি দেওয়া সম্ভব নয় জানিয়ে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে চিঠি দিয়েছেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এ বিষয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, এটা ভারতের অভ্যন্তরীণ বিষয়।

মঙ্গলবার (২৫ জুন) সকাল ১১টায় গণভবনে ভারত সফর নিয়ে সংবাদ সম্মেলনে এক সাংবাদিকের প্রশ্নে প্রধানমন্ত্রী এ কথা বলেন।

শেখ হাসিনা বলেন, পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে আমার ভালো সম্পর্ক। তিনি ঠিকই বলেছেন তিস্তা নদীর খনন কাজ করা দরকার। কারণ নদীর নাব্যতা না থাকলে পানির অপর্যাপ্ততায় নদী পাড়ের মানুষ মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত হবেন।

তিনি আরও বলেন, আমি ভারত সফরকালে মমতা বন্দ্যোপাধ্যায় দেশে ছিলেন না। তিনি থাকলে আমি তার সঙ্গে আলোচনা করতাম। তার মোবাইল নম্বর ছিল, তিনি নাকি এখন মোবাইল ব্যবহার করেন না। তাই তার সঙ্গে যোগাযোগ করা সম্ভব হয় নাই।

তিনি বলেন, তিস্তা ও গঙ্গা নদীর পানি বণ্টন নিয়ে ভারতের সঙ্গে আলোচনা হয়েছে। যদি ২০২৬ সালে গঙ্গা নদীর পানি বণ্টন নিয়ে চুক্তি নবায়ন না হয়, তাহলে আগের চুক্তিই অব্যাহত থাকবে।

সরকার প্রধান বলেন, তিস্তা একটি বড় প্রকল্প। সেটি নিয়ে আলোচনার জন্য ভারতের কারিগরি দল আসবে। আমরা ভারতের সহযোগিতায় তিস্তা প্রকল্প করবো। সেই বিষয়ে নয়াদিল্লি আমাদের আশ্বাস দিয়েছে।

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির আমন্ত্রণে ২১ জুন দুই দিনের রাষ্ট্রীয় সফরে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভারতের নয়াদিল্লি যান।

লোকসভা নির্বাচনে বিজেপি নেতৃত্বাধীন জোট টানা তৃতীয়বারের মতো সরকার গঠন করার পর ভারতে কোনো সরকার প্রধানের এটিই প্রথম দ্বিপাক্ষিক সফর।

এছাড়াও, এই সফরটি ছিল ১৫ দিনেরও কম সময়ের মধ্যে ভারতের রাজধানীতে শেখ হাসিনার দ্বিতীয় সফর, তিনি ৯ জুন মোদির শপথ গ্রহণ অনুষ্ঠানে আমন্ত্রিত বিশিষ্ট জনদের মধ্যে উপস্থিত ছিলেন।

প্রধানমন্ত্রীর এই সফরে ঢাকা ও নয়াদিল্লি দুই প্রতিবেশী দেশের মধ্যে ক্রমবর্ধমান সম্পর্ককে আরও সুসংহত করতে সাতটি নতুন এবং তিনটি নবায়নসহ ১০টি সমঝোতা স্মারক (এমওইউ) স্বাক্ষর করেছে।

এ সম্পর্কিত আরও খবর