বিদ্যুৎস্পৃষ্ট ছেলেকে বাঁচাতে গিয়ে বাবারও মৃত্যু



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, কুড়িগ্রাম
ছবিঃ বার্তা২৪.কম

ছবিঃ বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

কু‌ড়িগ্রামের উলিপুরে বিদ্যুৎস্পৃষ্ট হয়ে বাবা-ছেলের মৃত্যু হয়েছে।

রোববার (৩০ জুন) রাত ৮টার দিকে কুড়িগ্রামের উলিপুর উপজেলার দলদ‌লিয়া ইউনিয়‌নের অর্জুন লালমস‌জিদ এলাকার আবু তাহের (৫৬) ও তার ছেলে রাসেল মিয়া (১৭) বিদ্যুৎস্পৃষ্ট হয়ে মারা যায়।

বিষয়‌টি নি‌শ্চিত করেছেন দলদ‌লিয়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান লিয়াকত আলী।

তি‌নি জানান, রাত ৮টার দিকে রাসেল মিয়া বা‌ড়ীতে বৈদ্যুতিক বোর্ডের কাজ করছিল। এ সময় সে অসাবধানতাবশত বিদ্যুৎস্পৃষ্ট হলে ছেলের আর্তনাদে বাবা আবু তাহের সন্তানকে উদ্ধারের জন্য এ গিয়ে আসেন। পরে বাপ-ছেলে দুজনই ঘটনাস্থলে বিদ্যুৎস্পৃষ্ট হয়ে মারা যান।

উলিপুর থানার অফিসার ইনচার্জ (ও‌সি) গোলাম মর্তুজা জানান, খবর পে‌য়ে ঘটনাস্থ‌লে পুলিশ পাঠা‌নো হয়েছে। পরবর্তীতে এ বিষয় আইনি ব্যবস্থা নেওয়া হবে।

অপর দিকে, রোববার সন্ধ্যা ৬টার দিকে কুড়িগ্রামের রাজারহাট উপ‌জেলায় বিদ্যুৎস্পৃষ্ট হয়ে আজাদ আলী (৫৫) নামের এক অ‌টো‌রিকশা চালকের মৃত্যু হয়। তি‌নি উপজেলার ঘড়িয়ালডাঙ্গা ইউনিয়নের খিতাবখাঁ পূর্বটারী গ্রামের বাবর আলীর ছেলে। নিহত আজাদ তার অটোরিকশা‌টি চার্জ দিতে গিয়ে বিদ্যুৎস্পৃষ্ট হন। এ সময় বাড়ির লোকজন তাকে উদ্ধার করে রাজারহাট উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে গেলে চি‌কিৎসক তাকে মৃত‌ ঘোষণা করেন।

বিষয়‌টি নি‌শ্চিত করেছেন রাজারহাট উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের আবা‌সিক মেডিকেল অ‌ফিসার (আরএমও) আহসানুল ক‌রিম।

তিনি জানান, হাসপাতালে আনার আগেই তার মৃত্যু হয়েছে।

পর্যটন খাতে ২ কোটি ১৯ লাখ কর্মসংস্থান তৈরি হবে: পর্যটনমন্ত্রী



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা
‘পর্যটন খাতে ২ কোটি ১৯ লাখ কর্মসংস্থান তৈরি হবে’

‘পর্যটন খাতে ২ কোটি ১৯ লাখ কর্মসংস্থান তৈরি হবে’

  • Font increase
  • Font Decrease

বেসামরিক বিমান পরিবহন ও পর্যটনমন্ত্রী মুহাম্মদ ফারুক খান বলেছেন, পর্যটন খাতে পরিকল্পিত উন্নয়নে পর্যটন মহাপরিকল্পনা প্রণীত হয়েছে। এতে সমগ্র বাংলাদেশকে ৮টি অঞ্চল ও ৫৩টি ক্লাস্টারে ভাগ করে ১ হাজার ৪৯৮টি পর্যটন সম্পদ চিহ্নিত করা হয়েছে। পর্যটন মহাপরিকল্পনা বাস্তবায়নে ২০৪১ সালের মধ্যে এই খাতে ২ কোটি ১৯ লাখ ৪০ হাজার মানুষের কর্মসংস্থানের সুযোগ তৈরি হবে।

মঙ্গলবার (০২ জুলাই) জাতীয় সংসদে ২০২৪-২৫ অর্থবছরে বাজেট অধিবেশনে সংসদ সদস্য আলী আজমের লিখিত প্রশ্নের জবাবে মন্ত্রী এই তথ্য জানান। অধিবেশনে সভাপতিত্ব করেন স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী।

মন্ত্রী বলেন, ২০৪১ সালে দেশে ৫৫ লাখ ৭০ হাজার বিদেশি পর্যটক আগমনের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। পর্যটন মহাপরিকল্পনা বাস্তবায়নে ২০৪১ সালের মধ্যে এই খাতে ২ কোটি ১৯ লাখ ৪০ হাজার মানুষের কর্মসংস্থানের সুযোগ তৈরি হবে।

তিনি বলেন, সারাবিশ্বে করোনা ভাইরাস সংক্রমণে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয় পর্যটন খাত। সেই সময়েও বাংলাদেশ পর্যটন করপোরেশন কর্মকর্তা-কর্মচারীদের বেতন-ভাতাদি ও আনুতোষিক পরিশোধ করেছে। সংস্থাটি নিজস্ব আয়ে পরিচালিত সরকারের একটি স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠান।

এক প্রশ্নের জবাবে মন্ত্রী জানান, দেশের মধ্যে নতুন নতুন পর্যটন আকর্ষণীয় স্পট চিহ্নিতকরণ ও এর উন্নয়নে ব্যবস্থা গ্রহণের অংশ হিসেবে রাজধানী ঢাকাসহ, চট্টগ্রাম, রাজশাহী, গোপালগঞ্জের টুঙ্গীপাড়া, মেহেরপুরের মুজিবনগর, চাঁপাইনবাবগঞ্জ, রংপুর, বগুড়া, দিনাজপুর, সিলেট, কক্সবাজার, পটুয়াখালির কুয়াকাটা, পার্বত্য জেলা রাঙ্গামাটি, খাগড়াছড়ি, বান্দরবনসহ সারাদেশের প্রত্যন্ত এলাকায় সরকার কর্তৃক বাংলাদেশ পর্যটন করপোরেশনের মাধ্যমে মোট ৫৩টি পর্যটন সংশ্লিষ্ট প্রতিষ্ঠান (হোটেল, মোটেল, রিসোর্ট, রেস্তোরাঁ, এমিউজম্যান্ট পার্ক, বার, পিকনিক স্পট ও ডিউটি ফ্রিশপ) স্থাপন করা হয়েছে। যেগুলো দেশের পর্যটন শিল্পের উন্নয়নে ব্যাপক ভূমিকা রেখে আসছে।

;

কিশোরগঞ্জে চাঁদা না দেওয়ার হাতির শুঁড়ের আঘাতে ব্যবসায়ী নিহত



ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, কিশোরগঞ্জ
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

কিশোরগঞ্জে চাঁদা না দেওয়ায় হাতির শুঁড় দিয়ে পেঁচিয়ে একজনকে হত্যা করা হয়েছে।

নিহতের নাম মো. মাসুদুর রহমান মিস্টন (৪৫)। তিনি ফার্মেসিতে ঔষধ বিক্রি করতেন।

মঙ্গলবার (২ জুলাই) বিকেলে চিকিৎসাধীন অবস্থায় ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে তার মৃত্যু হয়। এ ঘটনায় হাতির মাহুতকে (রক্ষক) আটক করা হয়।

মো. মাসুদুর রহমান মিস্টন ময়মনসিংহের নান্দাইল উপজেলার সিংরইল এলাকার বাসিন্দা। তিনি কিশোরগঞ্জ বাসস্ট্যান্ড এলাকায় আর ফার্মা নামে একটি ফার্মেসি চালাতেন। আটক হাতির মাহুত রিয়াজুল মোল্লা (২৫) গোপালগঞ্জ সদর উপজেলার মৃত আসমত মোল্লার ছেলে।

স্থানীয়রা জানায়, সোমবার সন্ধ্যায় শহরের নগুয়া বাসস্ট্যান্ড এলাকায় হাতি দিয়ে চাঁদাবাজি করছিলেন রিয়াজুল মোল্লা। এক সময় মাসুদুর রহমানের ফার্মেসিতে চাঁদা চায় হাতি। ফার্মেসি মালিক মাসুদুর রহমান হাতিকে চাঁদ দিতে রাজি না হয়ে আঘাত করলে হাতি শুঁড় দিয়ে পেঁচিয়ে আছাড় মারে। এতে মাসুদুর রহমানের নাক ও কান দিয়ে রক্ত বের হয়ে গুরুতর আহত হন।

তাকে উদ্ধার করে প্রথমে কিশোরগঞ্জ জেনারেল হাসপাতালে নেওয়া হয়। সেখান থেকে উন্নত চিকিৎসার জন্য ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে পাঠানো হয়। মঙ্গলবার বিকেল ৩টায় ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মাসুদুর রহমানের মৃত্যু হয়।

কিশোরগঞ্জ সদর মডেল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মোহাম্মদ গোলাম মোস্তাফা জানান, এ ঘটনায় হাতি ও হাতির মাহুতকে আটক করা হয়েছে। তবে এ ঘটনায় কোনো অভিযোগ পাওয়া যায়নি।

এ বিষয়ে শেরপুরের বিভাগীয় বন কর্মকর্তা আনম আব্দুল ওয়াদুদ জানান, বন বিভাগের অনুমতি নিয়ে হাতি পালনের নিয়ম রয়েছে। তবে হাতি দিয়ে টাকা তোলা বা চাঁদাবাজির কোনো নিয়ম নেই। এগুলো স্থানীয় প্রশাসন দেখে ও দমন করবে।

;

হাড্ডিগুড্ডি ভাঙি ফেলাইয়্যম, গুঁড়ি গরি ফেলাইয়্যম: আ. লীগ নেতাকে সাবেক এমপি



স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, চট্টগ্রাম ব্যুরো
বাঁশখালীর সাবেক সংসদ সদস্য মোস্তাফিজুর রহমান চৌধুরী ও উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আবদুল গফুর

বাঁশখালীর সাবেক সংসদ সদস্য মোস্তাফিজুর রহমান চৌধুরী ও উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আবদুল গফুর

  • Font increase
  • Font Decrease

হাড্ডিগুড্ডি ভাঙি ফেলাইয়্যম, গুঁড়ি গরি ফেলাইয়্যম-চট্টগ্রামের বাঁশখালীর সাবেক সংসদ সদস্য মোস্তাফিজুর রহমান চৌধুরী এভাবেই মোবাইল ফোনে হুমকি দিয়েছেন উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আবদুল গফুরকে। বরাবরের মতো মোস্তাফিজের সেই গালিগালাজের অডিও ছড়িয়ে পড়েছে সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে।

ঘটনার সূত্রপাত ২৯ জুন (শনিবার) উপজেলা সদরে আওয়ামী লীগের প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে আয়োজিত সভায় আবদুল গফুরের একটি বক্তব্যকে ঘিরে। ওই বক্তব্যে দলীয় কার্যালয় নির্মাণে সাবেক সংসদ সদস্য মোস্তাফিজুর রহমান বিভিন্ন চেয়ারম্যানের কাছ থেকে চাঁদা নেন বলে অভিযোগ করেন। গফুরের এই বক্তব্য ছড়িয়ে পড়লে ক্ষুব্ধ হন উপজেলা আওয়ামী লীগের সভাপতি ও সাবেক সংসদ সদস্য মোস্তাফিজুর রহমান। পরদিন ৩০ জুন গফুরকে ফোন করে সেই ক্ষোভের বহিঃপ্রকাশ ঘটান মোস্তাফিজুর।

ছড়িয়ে পড়া ১ মিনিট ৪৬ সেকেন্ডের ওই কথোপকথনের শুরুতে গফুর মোস্তাফিজুর রহমানকে সালাম ও নিজের পরিচয় দিয়ে বলেন, আমার ওই ফোনে চার্জ নেই। এরপর মোস্তাফিজুর রহমান সাধারণ সম্পাদককে উদ্দেশ করে চট্টগ্রামের আঞ্চলিক ভাষায় বলতে থাকেন ‘কাল (২৯ জুন) এগুলো কী বলেছিস? আমি কার থেকে চাঁদা নিয়েছি পার্টি অফিস বানানোর জন্য?

জবাবে গফুর বলেন, ওগুলো তো চেয়ারম্যানরা বলছেন। উত্তেজিত হয়ে গালি দিয়ে মোস্তাফিজুর বলেন, চেয়ারম্যানরা বলছে, আমার কাছ থেকে জিজ্ঞেস করবি না, প্রমাণ দে না।’ গফুর আবারও বলেন, চেয়ারম্যানরা সবাই বলছেন তো। তাদের কাছ থেকে টাকা নিয়েছেন। আমি এত দিন আপনাকে বলিনি।

তখন গালিগালাজ করে মোস্তাফিজুর রহমান বলেন, কোন... (ছাপার অযোগ্য) কাছ থেকে টাকা নিয়েছি তার (ছাপার অযোগ্য) প্রমাণ দেখাতে বল। নইলে তোকে এসে হাড্ডি (হাড়) ভেঙে ফেলব আমি। গফুর আবার বলেন, চেয়ারম্যানরা সবাই এখন বলছেন তো।

মোস্তাফিজুর রহমান উত্তেজিত হয়ে আবার গালিগালাজ শুরু করেন। তিনি বলেন, যে বলেছে তাকে আমার সামনে নিয়ে আয়। চাঁদা নিয়েছি এটা প্রমাণ দিতে হবে।

একপর্যায়ে মোস্তাফিজুর বলেন, তুই এখনো আমাকে চিনস নাই। আমি এলে তোর হাড় গুঁড়ো করে ফেলব। এরপর গফুরের মাকে জড়িয়ে প্রকাশ অযোগ্য গালি দেন মোস্তাফিজুর। জবাবে গফুর বলেন, গালি দিলে আমাকে দেবেন, আমার মা-বাবাকে নিয়ে কথা বলেন। এটা তো ভালো না। তখন মোস্তাফিজুর আরও ক্ষুব্ধ হয়ে বলেন, মা-বাবা এরকম ছেলে জন্ম দিসে কেন?

এখানেই থামেননি মোস্তাফিজুর রহমান। গালি দিয়ে আবার মোস্তাফিজুর বলেন, তোকে বাঁশখালী কলেজে ঢুকিয়েছি আমি। হয় কি না, তুই কোরআন ধরে শপথ করে বল না। আমি আগে চট্টগ্রাম আসি। সাধারণ সম্পাদক আবদুল গফুর বাঁশখালী ডিগ্রি কলেজের শিক্ষক। ২৯ জুন অনুষ্ঠিত দলের প্রতিষ্ঠাবার্ষিকীর যে সভায় গফুর বক্তব্য দেন, সেখানে বর্তমান সংসদ সদস্য মুজিবুর রহমান প্রধান অতিথি ছিলেন।

ওই সভায় আবদুল গফুর বলেন, সাবেক এমপি মোস্তাফিজুর রহমান চৌধুরী প্রধানমন্ত্রী ও দলীয় সভানেত্রী জননেত্রী শেখ হাসিনাকে বুঝাতে চেষ্টা করেছেন নিজের বাড়ি না করে তিনি দলীয় কার্যালয় নির্মাণ করেছেন। অথচ এটি সম্পূর্ণ মিথ্যা ও ভণ্ডামি।

মিথ্যার উপরই সাবেক এমপির জন্ম আখ্যা দিয়ে আবদুল গফুর সেদিন আরও বলেন, দলীয় কার্যালয় নির্মাণে সাবেক এমপি ব্যাপক চাঁদাবাজি করেছেন। খানখানাবাদ ইউপি চেয়ারম্যান জসিম উদ্দিন হায়দারের কাছ থেকে ৭ লাখ টাকা, সাবেক চেয়ারম্যান বদরুদ্দীন চৌধুরীর কাছ থেকে ৮ লাখ টাকা, কাথরিয়া ইউপি চেয়ারম্যান ইবনে আমিনের কাছ থেকে ৫ লাখ টাকা, পুকুরিয়ার আওয়ামী লীগ নেতা মাহবু্ব আলীর কাছ থেকে ১১ লাখ টাকা এবং সাবেক উপজেলা চেয়ারম্যান চৌধুরী মোহাম্মদ গালীব সাদলীর কাছ থেকে ৩৪ লাখ টাকা নিয়ে অফিস সংলগ্ন ছড়ায় গাইড ওয়াল নির্মাণ করেন মোস্তাফিজ। এভাবে আরও বহু মানুষের কাছে টাকা নিয়েছেন সাবেক এমপি মোস্তাফিজ।

মোস্তাফিজের এমন ব্যবহারে মর্মাহত হয়েছেন আবদুল গফুর। তিনি বলেন, আমি সেদিন চেয়ারম্যানদের অভিযোগের বিষয়টি সভায় তুলে ধরেছিলাম। সেজন্য আমার মা-বাবাকে জড়িয়ে গালিগালাজ করেছেন আমার সভাপতি। আমি তার এমন আচরণে খুবই মর্মাহত হয়েছি।

সাধারণ সম্পাদককে গালি দেওয়ার বিষয়ে জানতে যোগাযোগ করা হলেও ফোন ধরেননি মোস্তাফিজুর রহমান।

অবশ্য এর আগেও বিভিন্ন নেতাকে গালিগালাজ করে ভাইরাল হয়েছিলেন মোস্তাফিজুর। একবার গাড়িতে চড়তে চড়তে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদেরকে জড়িয়ে বিভিন্ন অপ্রীতিকর কথা বলেন মোস্তাফিজুর। পেছন থেকে সেটি একজন ভিডিও করে ছড়িয়ে দেন। তখনও মোস্তাফিজুর রহমানের বিরুদ্ধে কোনো সাংগঠনিক ব্যবস্থা নেওয়া হয়নি। পরে প্রকাশ্যে পিস্তল হাতে মিছিল করেও সমালোচিত হয়েছিলেন তিনি। এরপরও সর্বশেষ জাতীয় সংসদ নির্বাচনে তিনি নৌকার প্রার্থী হিসেবে নির্বাচন করেন। তবে নির্বাচনী আচরণবিধি ভঙ করায় ভোটগ্রহণের শেষ মুহূর্তে তার প্রার্থিতা বাতিল হয়। এই আসনে বিপুল ভোটে সংসদ সদস্য নির্বাচিত হন স্বতন্ত্র প্রার্থী দক্ষিণ জেলা আওয়ামী লীগের সহসভাপতি মুজিবুর রহমান।

;

স্বাস্থ্য মন্ত্রণালয়ে শূন্যপদ থাকায় সংসদীয় কমিটির ক্ষোভ



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
জনপ্রশাসন মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির বৈঠক

জনপ্রশাসন মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির বৈঠক

  • Font increase
  • Font Decrease

স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের বিভিন্ন পদে শূন্যপদ নিয়ে ক্ষোভ প্রকাশ করেছে জনপ্রশাসন মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি। কমিটি শূন্যপদ পূরণের ব্যবস্থা করাসহ বিশেষ প্রয়োজন ব্যতিত স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের সকল প্রকার ডেপুটেশন বন্ধ করার সুপারিশ করে।

মঙ্গলবার (২ জুলাই) জাতীয় সংসদে জনপ্রশাসন মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির বৈঠকে এই সুপারিশ করা হয়। বৈঠক কমিটির সভাপতি মোহাম্মদ সাদিকের সভাপতিত্বে কমিটি সদস্য ও জনপ্রশাসন মন্ত্রণালয়ের মন্ত্রী ফরহাদ হোসেন, নূর-ই-আলম চৌধুরী, ড. শ্রী বীরেন শিকদার, মেহের আফরোজ, শরীফ আহমেদ, মোতাহেরুল ইসলাম চৌধুরী, শাহদাব আকবর, মোহা. আসাদুজ্জামান আসাদ এবং শাহ সারোয়ার কবীর অংশগ্রহণ করেন।

কমিটি দ্বিতীয় বৈঠকের কার্যবিবরণী নিশ্চিত করা হয় এবং ২য় বৈঠকের সিদ্ধান্তসমুহের বাস্তবায়ন অগ্রগতি সম্পর্কে আলোচনা করা হয়।এছাড়াও বৈঠকে জনপ্রশাসন মন্ত্রণালয়ের অধীন সরকারি যানবাহন অধিদফতর ও সরকারি কর্মচারী হাসপাতালের কার্যক্রম বিস্তারিতভাবে উপস্থাপন করা হয়।

বৈঠকের এক পর্যায়ে সদস্যরা বিভিন্ন উন্নয়ন প্রকল্প শেষ হওয়ার পর যেসব প্রকল্প থেকে সরকারি যানবাহন অধিদফতরে গাড়ি ফেরত দেওয়া হয়নি তাদেরকে পত্র দিয়ে সতর্ক করার পাশাপাশি দ্রুত গাড়ি ফেরত দেওয়ার সুপারিশ করে।

স্থায়ী কমিটির বৈঠকে জনপ্রশাসন মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মোহাম্মদ মেজবাহ্ উদ্দিন চৌধুরী, সমাজকল্যাণ মন্ত্রণালয়ের সচিব মোঃ খায়রুল আলম সেখ, স্বাস্থ্য শিক্ষা ও পরিবার কল্যাণ বিভাগের সচিব মো. আজিজুর রহমানসহ মন্ত্রণালয় ও জাতীয় সংসদ সচিবালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।

;