‘অসাধু ব্যবসায়ীদের দৌরাত্ম্য কমাতে কৃষকের বাজার বাড়াতে হবে’

, জাতীয়

স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2024-06-26 14:21:43

অসাধু ব্যবসায়ীদের দৌরাত্ম্য কমাতে কৃষকের বাজার সংখ্যা বাড়াতে হবে বলে মন্তব্য করেছেন বাণিজ্য প্রতিমন্ত্রী আহসানুল ইসলাম টিটু।

বুধবার (২৬ জুন) বাংলাদেশ সেক্রেটারিয়েট রিপোর্টার্স ফোরাম (বিএসআরএফ) সংলাপে তিনি এ মন্তব্য করেন।

প্রতিমন্ত্রী বলেন, কৃষি বিপণন অধিদফতর পরিচালিত এসব বাজারের সংখ্যা বাড়ানো গেলে অসাধু ব্যবসায়ীদের দৌরাত্ম্য কমে যাবে।

এক প্রশ্নের জবাবে প্রতিমন্ত্রী বলেন, রোহিঙ্গা ইস্যু ছাড়া মায়ানমারের সঙ্গে আর কোনো সমস্যা নেই। ব্যবসা-বাণিজ্য করতে পারব না এমন কোনো অবস্থা নেই। মায়ানমারের সঙ্গে নৌযোগাযোগ বাড়ানোর উদ্যোগ নেওয়া হয়েছে। পেঁয়াজের দাম প্রসঙ্গে বলেন, এটা পঁচনশীল পণ্য নিরবিচ্ছিন্ন সরবরাহ নিশ্চিত করার ব্যবস্থা থাকে। ভারতের পাশাপাশি মিয়ানমার থেকেও পেঁয়াজ আমদানি চুক্তি করা হচ্ছে। আলু এবং পেঁয়াজ সরবরাহ স্বাভাবিক রয়েছে। সরবরাহ স্বাভাবিক থাকলে দামও স্বাভাবিক থাকবে। চ্যালেঞ্জ হচ্ছে সাপ্লাই চেইনটা ঠিক রাখা। আমার হাতে যদি পর্যাপ্ত পণ্য না থাকে তখন সংকট তৈরি হতে পারে।

তিনি বলেন, আমার সময়ে কখনও অসহায়ত্ব প্রকাশ করিনি। ভবিষ্যতেও করব না। কেউ যদি কারসাজি করার চেষ্টা করে সেখানে ব্যবস্থা নিতে কার্পণ্য করব না।

বাজেট প্রসঙ্গে বলেন, নতুন বাজেট জুলাই থেকে কার্যকর হয়, পুরনো এসআরও থাকবে না। বাজেটের মাধ্যমে ট্যাক্স বাড়লেও প্রয়োজনে অনেক সময় এসআরও জারি করে কমিয়ে দেওয়া হয়। আমরা গত রমজানে ট্যাক্স কমিয়ে দিয়েছি।

তিনি বলেন, কৃষকের উৎপাদিত পণ্যের দাম নির্ধারিত করে দেওয়ার মতো কোন মেকানিজম জানা নেই। আমার জানা আছে যদি দাম বেড়ে যায়, তাহলে আমদানি করে কম দামে বাজারে সরবরাহ করলে দাম কমে যাবে।

বোতলজাত পানির দাম বাড়ানো নিয়ে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে প্রতিমন্ত্রী বলেন, আমি এটা প্রথম শুনলাম। খবর নেবো এটা কেন বাড়ানো হয়েছে। এ ব্যাপারে আমাদের কি করণীয় অবশ্যই আমরা এটার ব্যবস্থা নেব।

সাবান ও গুঁড়া সাবানের দাম প্রসঙ্গে প্রতিমন্ত্রী বলেন, এটা নিয়ে কোনো কিছু করণীয় আছে কি না সেটা দেখবো। অনেক বিষয় আছে সেটা আমাদের কীনা দেখতে হবে। শিল্পগুলো শিল্প মন্ত্রণালয়ের। তাই সাবানের দাম নির্ধারণের এখতিয়ার আমাদের আছে কীনা সেটা দেখে আপনাদের জানাবো।

বিএসআরএফ সভাপতি ফসিহ উদ্দিন মাহতাবের সভাপতিত্বে সংলাপ পরিচালনা করেন বিএসআরএফ সাধারণ সম্পাদক মাসউদুল হক।

এ সম্পর্কিত আরও খবর