কুষ্টিয়ার চরাঞ্চলে বেড়েছে বাদাম চাষ, ব্যস্ততা বেড়েছে কৃষকদের



এসএম জামাল, স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
ব্যস্ত সময় পার করছেন কৃষকরা

ব্যস্ত সময় পার করছেন কৃষকরা

  • Font increase
  • Font Decrease

বৈরী আবাহাওয়ার পরও পদ্মার অনাবাদি চরে চিনাবাদাম চাষ করে এবছরও সাফল্য পেয়েছেন কুষ্টিয়ার দৌলতপুর উপজেলার চরাঞ্চলের চাষীরা। 

পদ্মার বিস্তীর্ণ চরে চাষ করা সোনালী ফসল বাদাম ঘরে তুলে তা বিক্রয় করতে এখন ব্যস্ত সময় পার করছেন তারা। অর্থকরী এ ফসল চাষ করে চরবাসীর আর্থিক স্বচ্ছলতা বেড়েছে। 

কুষ্টিয়া জেলা কৃষি সম্প্রসারন অধিদপ্তর সূত্রে জানা গেছে, গেল রবি মৌসুমে কুষ্টিয়ায় প্রায় ১ হাজার ১শত ৫ হেক্টর এবং গ্রীস্মকালীন খরিপ মৌসুমে ৮৩২ হেক্টর জমিতে চিনা বাদাম আবাদ করা হয়েছে। এর মধ্যে দৌলতপুরের বিস্তীর্ণ চরে চাষ হয়েছে ৭৫০হেক্টর জমিতে। 

এক সময় পদ্মা নদীতে জেগে উঠা বালুচর পড়ে থাকতো, যা চরবাসীর কোন কাজেই আসতো না। জেগে উঠা পদ্মার চরে চাষীরা চিনা বাদাম চাষ করে ব্যাপক সাফল্য পাওয়ায় প্রতি বছরই চাষীদের বাদাম চাষ আগ্রহ বাড়ছে। এবছরও চরে বাদাম চাষ করে চাষীরা সাফল্য পাচ্ছেন। 

তবে অতিরিক্ত খরার কারণে সেচ দিয়ে বাদাম চাষ করতে গিয়ে চাষীদের উৎপাদন খরচ বেড়েছে। তারপরও খরচ বাদ দিয়ে চাষীদের লাভের অংক দ্বিগুন ছাড়িয়ে যাচ্ছে। বিঘা প্রতি চাষীদের খরচ হয়েছে প্রায় ১৫ হাজার টাকা। প্রতি বিঘায় বাদামের ফলন হচ্ছে ৭ থেকে ৮ মণ। আর বিক্রয় হচ্ছে প্রতি মণ ৪ হাজার টাকা থেকে সাড়ে ৪ হাজার টাকা দরে। 

স্বল্প পরিশ্রমে মাত্র ৩ মাসের ব্যবধানে লাভ বেশি হওয়ায় চাষীরা বাদাম চাষে অনেক খুশি। 

দৌলতপুর উপজেলার রামকৃষ্ণপুর ইউনিয়নের মুন্সিগঞ্জ এলাকার বাদাম চাষী আব্দুল জাব্বার জানান, এবছর চরে বাদাম চাষে খরচ বেড়েছে। অতিরিক্ত খরার কারণে সেচ দিয়ে বাদাম চাষ করতে হয়েছে। তারপরও বিঘা প্রতি ৭/৮ মণ হারে বাদম হচ্ছে। খরচ বাদ দিয়ে লাভ হচ্ছে উৎপাদন খরচের প্রায় দ্বিগুন। 

রামকৃষ্ণপুর ইউনিয়নের চেয়ারম্যান সিরাজ মন্ডল বলেন, ক্ষেতে বাদাম ঝরিয়ে শ্রমজীবীদেরও আয় বেড়েছে। প্রতিদিন সকাল থেকে দুপুর পর্যন্ত বাদম ঝরিয়ে ৫’শ টাকা বা তারও বেশি আয় হচ্ছে শ্রমিকদের। 

এ ব্যাপারে কুষ্টিয়া জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপপরিচালক সুফি মো. রফিকুজ্জামান বলেন, কৃষি বিভাগ থেকে বাদামের নতুন জাত সরবরাহসহ প্রণোদনা ও কারিগরি পরামর্শ প্রদান এবং সব ধরণের সহায়তা দেওয়া হয়েছে কৃষকদের। ফলে বৈরী আবহাওয়ার পরও বাদাম চাষে চাষীরা এবছরও সাফল্য পেয়েছেন । চরাঞ্চলে পড়ে থাকা অনাবাদি জমিতে অর্থকরী ফসল বাদাম চাষ সম্প্রসারিত হলে চরবাসীর স্বচ্ছলতা বাড়বে।

৮ জুলাই চীন যাচ্ছেন প্রধানমন্ত্রী



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা
প্রধানমন্ত্রী শেখ হাসিনা/ছবি: সংগৃহীত

প্রধানমন্ত্রী শেখ হাসিনা/ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

আগামী ৮ জুলাই চার দিনের রাষ্ট্রীয় সফরে চীনের রাজধানী বেইজিং যাচ্ছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

মঙ্গলবার (০২ জুলাই) পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন সাংবাদিকদের এ তথ্য জানান।

প্রধানমন্ত্রীর এ সফরে দুই দেশের মধ্যে বেশ কিছু সমঝোতা স্মারক সইসহ গুরুত্বপূর্ণ কয়েকটি ঘোষণা আসতে পারে বলে জানিয়েছেন পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন।

তিনি বলেন, প্রধানমন্ত্রীর এ সফরে দুই দেশের আঞ্চলিক সহযোগিতা, বিনিয়োগ, রোহিঙ্গাসহ নানান ইস্যুতে আলোচনা হবে। তবে তিস্তা প্রকল্প নিয়ে কোনো কথা হবে কি না, তা এখনো নিশ্চিত নয়।

জানা গেছে, প্রধানমন্ত্রী ৮ জুলাই বেইজিং পৌঁছবেন। ৯ জুলাই তিনি সেদেশের প্রধানমন্ত্রী লি কিয়াংয়ের সঙ্গে বৈঠক করবেন। ১০ জুলাই চীনের প্রেসিডেন্ট শি জিনপিংয়ের সঙ্গে বৈঠক করবেন। একই দিন চীনের পার্লামেন্ট ন্যাশনাল পিপলস কংগ্রেস অব চায়নার প্রেসিডেন্ট ঝাও লেজির সঙ্গেও বৈঠক করবেন শেখ হাসিনা।

এ ছাড়া চীন সফরে বাংলাদেশের একটি ব্যবসায়ী প্রতিনিধি দল প্রধানমন্ত্রীর সঙ্গে যাচ্ছে। তারা সেখানে চীনা ব্যবসায়ীদের সঙ্গে বৈঠক করবেন।

প্রধানমন্ত্রীর চীন সফরের বিষয়টি গত ২৮ জুন নিশ্চিত করেছিলেন পররাষ্ট্রমন্ত্রী হাছান মাহমুদ। সেদিন ঢাকা সফররত চীনের কমিউনিস্ট পার্টির আন্তর্জাতিক বিভাগের মন্ত্রী লিউ জিয়ানশাওয়ের সঙ্গে বৈঠকের পর তিনি বিষয়টি নিশ্চিত করেন।
লিউ জিয়ানচাও জানিয়েছেন, বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার সফরের জন্য প্রতীক্ষায় রয়েছে চীন। এই সফর সফল করতে উভয় পক্ষ কাজ করছে।

সে সময় পররাষ্ট্রমন্ত্রী হাছান মাহমুদ জানিয়েছিলেন, প্রধানমন্ত্রীর চীন সফর দুই দেশের সম্পর্ককে আরও দৃঢ় করবে।

;

চার মাস বন্ধ থাকবে রাজধানীর যে সড়ক



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা
মানবন্দর-দক্ষিণখান সড়ক/ছবি: সংগৃহীত

মানবন্দর-দক্ষিণখান সড়ক/ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর পথচারী আন্ডারপাস নির্মাণ কাজের জন্য মানবন্দর-দক্ষিণখান সড়কের অন্তর্গত হজ ক্যাম্প থেকে বিমানবন্দর রেললাইন পর্যন্ত সড়ক ৪ মাস (১২০ দিন) বন্ধ থাকবে।

মঙ্গলবার (০২ জুলাই) আন্ডারপাস নির্মাণ প্রকল্প কর্তৃপক্ষ প্রকাশিত এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর পথচারী আন্ডারপাস নির্মাণ প্রকল্পের কাজ চলা অবস্থায় প্রকল্পের আওতাধীন এয়ারপোর্ট-দক্ষিণখান রোডের অন্তর্গত হজ ক্যাম্প থেকে বিমানবন্দর রেললাইন পর্যন্ত সংযোগ সড়ক মঙ্গলবার (০২ জুলাই) থেকে পরবর্তী ১২০ দিন পর্যন্ত বন্ধ থাকবে।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, সব ধরনের যানবাহন ও পথচারীদের ওই সময়ে বিকল্প সড়ক হিসেবে কাওলা সড়ক ব্যবহারের অনুরোধ করা হলো। সাময়িকভাবে রাস্তা বন্ধ রাখার জন্য দুঃখ প্রকাশ করেছে কর্তৃপক্ষ।

;

বেপরোয়া বাস চাপায় ফটোগ্রাফার নিহত, আহত ১০



ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, গাইবান্ধা
ছবি: নিহত ফটোগ্রাফার নাফিজ শাহরিয়ার আকাশ

ছবি: নিহত ফটোগ্রাফার নাফিজ শাহরিয়ার আকাশ

  • Font increase
  • Font Decrease

গাইবান্ধায় বেপরোয়া গতির একটি বাস চাপায় নাফিজ শাহরিয়ার আকাশ (২৩) নামের মোটরসাইকেল আরোহী এক ফটোগ্রাফার নিহত হয়েছেন। এ ঘটনায় আহত হয়েছেন উভয় যানবাহনের অন্তত ১০ জন।

মঙ্গলবার (২ জুলাই) রাতে গাইবান্ধা-পলাশবাড়ী আঞ্চলিক মহসড়কের তুলসীঘাট এলাকার হেলিপ্যাড নামক স্থানে এই দুর্ঘটনা ঘটে।

নিহত নাফিজ শাহরিয়ার আকাশ গাইবান্ধা শহরের ব্রিজ রোডের কালীবাড়ি এলাকার শামসুল ইসলামের ছেলে। নাফিস পেশাগতভাবে একজন ফটোগ্রাফার ছিলেন।

পুলিশ ও স্থানীয়রা জানায়, সুন্দরগঞ্জ থেকে ছেড়ে আসা ঢাকাগামী সোনার বাংলা পরিবহন একটি বেপরোয়া গতির বাস গাইবান্ধা-পলাশবাড়ী আঞ্চলিক সড়কের হেলিপ্যাড সংলগ্ন এলাকায় এসে নিয়ন্ত্রণ হারায়। এসময় বিপরীত দিক থেকে আসা একটি মোটরসাইকেলকে মুখোমুখিভাবে চাপা দিয়ে বাসটি রাস্তার পাশে উল্টে যায়।

এতে মোটরসাইকেল আরোহী নাফিস শাহরিয়ার আকাশ নামে এক মোটরসাইকেল আরোহী ঘটনাস্থলেই মারা যায়। একই সময় মোটরসাইকেল চালক রাহি নামের অপর এক যুবককে গুরত্বর আহত অবস্থায় ফায়ার সার্ভিস ও স্থানীয়দের সহায়তায় উদ্ধার করে অসুস্থ রংপুর মেডিকেল কলেজ (রমেক) হাসপাতালে পাঠানো হয়। এছাড়াও বাসে থাকা অন্তত ১০ জন যাত্রীও আহত হয়। আহতরা গাইবান্ধা জেনারেল হাসপাতালে চিকিৎসা নিয়েছেন।

বাসে থাকা একাধিক যাত্রীর অভিযোগ, চালক বাসটি ছাড়ার পর থেকেই বেপরোয়া গতিতে চালাচ্ছিলেন। গতি কমাতে এবং বেপরোয়াভাবে চালাতে চালককে বার বার যাত্রীরা নিষেধ করলেও তিনি শোনেননি । আর ওখানে গিয়েই ( হিলিপ্যাডে) নিয়ন্ত্রণ হারিয়ে বাসটি মোটরসাইকেলকে চাপা দিয়ে উল্টে যায়।

দুর্ঘটনার বিষয়টি মোবাইল ফোনে বার্তা২৪.কমকে নিশ্চিত করেছেন গাইবান্ধা সদর থানার উপ পুলিশ পরিদর্শক (এস আই) সামিউল ইসলাম। তিনি বলেন, গুড়ি গুড়ি বৃষ্টির মধ্যে এ দুর্ঘটনা ঘটে। সংঘর্ষের মতো করেই বাসটি মোটরসাইকেলটিকে চাপা দেয়। এতে মোটর সাইকেলের আরোহী এক যুবক ঘটনাস্থলেই নিহত হয়েছেন। একই মোটরসাইকেলে থাকা আহত অপর এক যুবককে উদ্ধার করে চিকিৎসার জন্য রংপুর মেডিকেলে পাঠানো হয়েছে। বাসটি আটক করা হয়েছে। বাসের চালক ও হেলপার পালিয়ে যাওয়ায় তাদেরকে আটক করা যায়নি।

;

থাকা-খাওয়ায় ছাড় পাচ্ছেন সাজেকে আটকা ৭০০ পর্যটক



নিউজ ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সাজেক

ছবি: সাজেক

  • Font increase
  • Font Decrease

প্রবল বর্ষণের কারণে রাঙ্গামাটির বাঘাইছড়ি-বাঘাইহাট সড়ক ডুবে গিয়ে যোগাযোগ ব্যবস্থা বন্ধ হয়ে যাওয়ায় সাজেকে আটকা পড়া ৭০০ পর্যটকদের থাকা-খাওয়ায় ছাড় দিচ্ছে রিসোর্ট কর্তৃপক্ষ।

মঙ্গলবার (২ জুলাই) রাতে এমন তথ্য নিশ্চিত করেছেন সাজেকের কটেজে কর্মরত যতেন ত্রিপুরা।

তিনি বলেন, পর্যটকরা সাজেক ছাড়তে না পারায় চরম বিপাকে পড়েছেন। তাদের হোটেল-মোটেল কর্তৃপক্ষ মানবিক দিক বিবেচনায় পর্যটকদের থাকা-খাওয়ায় ছাড় দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে।

এদিকে সাজেকের বাঘাইহাট এবং মাচালং বাজার এলাকায় পানিবন্দি ৫০০ জনের মধ্যে খাবার বিতরণ করেছে সাজেক ইউনিয়ন পরিষদ।

বাঘাইছড়ি উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) শিরীন আক্তার বলেন, সড়কে পানি থাকায় সাজেকে যোগাযোগ ব্যবস্থা এখনও সচল হয়নি। পানি সরে গেলে যোগাযোগ ব্যবস্থা আবারও সচল হবে।

জানা যায়, সকালে বাঘাইছড়ি-বাঘাইহাট সড়ক উজান থেকে নেমে আসা পাহাড়ি ঢলে তলিয়ে যায়। ফলে সাজেকে ছোট-বড় মিলিয়ে ১২৫টি গাড়ির পর্যটক আটকা পড়েন।

অন্যদিকে সকাল থেকে খাগড়াছড়ি থেকেও কোনও গাড়ি সাজেকে প্রবেশ করেনি। এদিকে যারা আটকা পড়েছেন তাদের রুম ভাড়া লাগবে না বলে কটেজ মালিক সমিতি জানিয়েছে। শুধু পানির খরচ দিতে হবে।

;