রংপুরে অটো ভাড়া দ্বিগুণ বৃদ্ধিতে বিপাকে যাত্রীরা

, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2024-06-26 18:28:40

প্রায় দশ লাখ মানুষের নগরী রংপুর সিটি করপোরেশন। নগর কেন্দ্রীক যাতায়াত ব্যবস্থার অন্যতম মাধ্যমে ব্যাটারিচালিত অটো ইজিবাইক। গত ১৬ জুন থেকে মাইকিং করে ৫ টাকার ভাড়া ১০টাকা করেছে অটোরিকশা মালিক সমিতি কর্তৃপক্ষ। এতে বিপাকে পড়েছেন যাত্রীরা। নিম্ন মধ্যবিত্তদের যাতায়াতের একমাত্র বাহনের ভাড়া দ্বিগুণ হওয়ায় চালকদের সঙ্গে বাকবিতণ্ডা চলছে প্রতিনিয়ত।

নগরীতে অটো ভাড়া বৃদ্ধিতে চলাচল করা যাত্রীদের ভোগান্তির যেন শেষ নেই। এ নিয়ে বিভিন্ন মোড়ে মোড়ে যাত্রী ও চালকদের মধ্যে লেগেই আছে বাকবিতণ্ডা। চলাচলকারী যাত্রী সাধারণ দ্রুত ভাড়া কমানোর দাবি জানিয়েছেন।

জানা যায়, নগরীতে অটো চালকদের প্রায় অর্ধডজন সংগঠন রয়েছে। সেসব সংগঠন যৌথভাবে কোনো সিদ্ধান্ত নেয়নি। তাদের মধ্যে একটি সংগঠন ভাড়া বৃদ্ধির সিদ্ধান্ত নিয়েছে। সে বিষয়ে সেই সংগঠনের ৩-৪ জন সংবাদ সম্মেলনও করে। তারপর থেকেই চালকরা অটোতে উঠলেই ৫ টাকার পরিবর্তে আদায় করা হচ্ছে ১০ টাকা।

অটোর সামনে স্টিকার লাগিয়ে ভাড়া দ্বিগুণ হওয়া নিয়ে চালকরা বলছেন, সিটি কর্পোরেশন থেকে লাইসেন্সের দাম বেশি, গাড়ির জমা দিতে হচ্ছে বেশি, দ্রব্য মূল্যের ঊর্ধ্বগতি সবমিলিয়ে দাম বাড়ানো হয়েছে।

সিটি কর্পোরেশন থেকে ৭-৮ হাজার অটোরিকশা ও ইজিবাইকের লাইসেন্স দেয়া হলেও প্রতিনিয়ত চলে প্রায় ৫০ হাজার অটো।

আধা কিলোমিটার এমনকি তার কম দূরুত্বেও গুণতে হচ্ছে ১০ টাকা। এ নিয়ে প্রতিদিন নগরীর কামালকাছনা মোড়, ঠিকাদারপাড়া মোড়, কাচারি বাজার, সিটি বাজার মোড় এবং পায়রা চত্বরসহ বিভিন্ন মোড়ে চালক ও যাত্রীদের মাঝে বাকবিতণ্ডের দৃশ্য চোখে পড়ছে। কেউ কেউ ৫ টাকা চালকের পাশে রেখে চলে যেতে ধরলে শুরু হচ্ছে কলহ। অটো চালকদের ভাড়া বৃদ্ধির বিষয়টি এখন সব মহলেই আলোচনার পাশাপাশি ক্ষোভ বিরাজ করছে।

এ বিষয়ে রংপুর সিটি কর্পোরেশনের মেয়র মোস্তাফিজার রহমান মোস্তফা বলেন, অটোরিকশা চালকদের ৩টি সংগঠন তারা আমাকে আবেদন দিয়েছিলেন। ঘরোয়া পরিবেশে অটো ভাড়া বাড়ানোর বিষয়টি তারা আমাকে বলেছিলেন। দীর্ঘ ১৫ বছর ধরে অটোরিকশার ভাড়া বাড়ানো হয়নি আমরা ভাড়া বাড়াতে চাচ্ছি৷ তখন বলা হয়েছে আপনারা সামঞ্জস্য রেখে এক কিলোমিটারের ঊর্ধ্বে হলে ১০ টাকা ভাড়া নিতে পারেন। যেহেতু ১ কিলোমিটারের নিচেও ১০ টাকা নেয়া হচ্ছে বিষয়টি দেখছি।

প্রায় সাতশত শিক্ষা প্রতিষ্ঠান রয়েছে এই নগরীতে। এসব শিক্ষা প্রতিষ্ঠানের কারণে প্রতিদিন প্রায় চল্লিশ হাজার শিক্ষার্থীর যাতায়াত রয়েছে। ভাড়া বৃদ্ধির কারণে তাদেরও পোহাতে হচ্ছে ভোগান্তি।

এ সম্পর্কিত আরও খবর