চাকরিতে বৈষম্য, লক্ষ্মীপুর পল্লী বিদ্যুৎ সমিতিতে কর্মবিরতি



ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট,বার্তা২৪.কম, লক্ষ্মীপুর
ছবি: বার্তা২৪.কম

ছবি: বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

পল্লী বিদ্যুতায়ন বোর্ডের বিরুদ্ধে পল্লী বিদ্যুৎ সমিতির কর্মকর্তা-কর্মচারীদের শোষণ, নির্যাতন, নিপীড়নসহ কর্মক্ষেত্রে নানা বৈষম্য তুলে কর্মবিরতি পালন করছে লক্ষ্মীপুর পল্লী বিদ্যুৎ সমিতির কর্মকর্তা ও কর্মচারীরা।

সোমবার (১ জুলাই) সকাল থেকে দিনব্যাপী সমিতির বিভিন্ন স্তরের কর্মকর্তা ও কর্মচারী এবং অস্থায়ী কর্মচারীরা বিভিন্ন প্লাকার্ড হাতে এ কর্মসূচিতে অংশ নেয়। এ সময় তারা নানা স্লোগান দেয়।

তাদের দাবি, পল্লী বিদ্যুতায় বোর্ডের কর্মকর্তারা সমিতির কর্মকর্তা কর্মচারীদের সাথে বৈষম্যমূলক আচরণ করছেন। কর্মক্ষেত্রে নানা ভাবে তাদের নিপীড়ন ও নির্যাতন করা হচ্ছে। তারা আরইবি এবং সমিতিকে একীভূতকরণসহ অভিন্ন চাকরিনীতি বাস্তবায়ন ও চুক্তিভিত্তিক এবং অস্থায়ী কর্মচারীদের চাকরি স্থায়ী করণের দাবি জানান।

দাবি বাস্তবায়ন না হওয়া পর্যন্ত বিদ্যুৎ ব্যবস্থা সচল রেখে লাগাতার আন্দোলন কর্মসূচি চালিয়ে যাবার ঘোষণা দেন তারা।

কর্মসূচিতে উপস্থিত ছিলেন, সমিতির ডেপুটি জেনারেল ম্যানেজার আরিফুল ইসলাম, শাহাদাত হোসেন, এসিসটেন্ট জেনারেল ম্যানেজার মো. মফিজুল ইসলাম, শরীফুল হাসান প্রমুখ।

বংশীয় গরুসহ সাদিক অ্যাগ্রোর ব্রাহমা জাতের ৬টি পশু জব্দ



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
সাদিক অ্যাগ্রোর ব্রাহমা জাতের গরু/ছবি: সংগৃহীত

সাদিক অ্যাগ্রোর ব্রাহমা জাতের গরু/ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

কোরবানির ঈদে আলোচনায় আসা কোটি টাকার বংশীয় গরুসহ সাদিক অ্যাগ্রোর আমদানি করা ব্রাহমা জাতের ৬টি গরু জব্দ করেছে দুর্নীতি দমন কমিশনের (দুদক) এনফোর্সমেন্ট টিম।

বুধবার (৩ জুলাই) দুপুরে রাজধানীর চন্দ্রিমা উদ্যান সংলগ্ন কাঠের পুলের ১৬ নম্বর রোডে সাদিক অ্যাগ্রোতে অভিযান চালিয়ে গরুগুলো উদ্ধার করা হয়। ভুয়া তথ্যে এসব গরু ২০২১ সালে আমদানি করে সাদিক অ্যাগ্রো বলে জানা গেছে।

২০২১ সালে ফ্রিজিয়ান গরু বলে ব্রাহমা জাতের গরুগুলো আমদানি করেছিল সাদিক অ্যাগ্রো বলে জানিয়েছে দুদক সূত্র। পরে বিমানবন্দর কাস্টমস তা জব্দ করে প্রাণি সম্পদ অধিদফতরকে তত্ত্বাবধানের জন্য হস্তান্তর করে। আলোচনা আছে, কেন্দ্রীয় গো প্রজনন ও দুগ্ধ খামারে জব্দ থাকা আমদানি নিষিদ্ধ ব্রাহমা জাতের গরুগুলো দায়িত্বরত কর্মকর্তাদের ম্যানেজ করে নামমাত্র মূল্যে নিলামে কিনে নেন বাংলাদেশি কাউবয় নামে খ্যাত ইমরান হোসেন।

এমন অভিযোগে গত সোমবার দুদকের সহকারী পরিচালক আবুল কালামের নেতৃত্বে তিনটি টিম সাভার কেন্দ্রীয় গো প্রজনন ও দুগ্ধ খামার এবং সাদিক অ্যাগ্রোর সাভার, মোহাম্মদপুর ও নরসিংদী ফার্মে দিনভর অভিযান চালায়।

অভিযানে সাভারে সাদিক অ্যাগ্রোর একটি শেডে ৫টি ব্রাহমা প্রজাতির গরু ও ৭টি বাছুরের সন্ধান পাওয়া যায়। পরে মঙ্গলবার বিমানবন্দর কাস্টমসেও অভিযান চালায় দুদক।

সাদিক এগ্রোর কর্ণধার ইমরান হোসেন। সদ্য শেষ হওয়া কোরবানির ঈদে তিনি আলোচনায় আসেন কোটি টাকার বংশীয় গরু ও ১৫ লাখ টাকার খাসি নিয়ে। সামাজিক যোগাযোগ মাধ্যমের মারফতে খবর বের হয় খাসিটি ১২ লাখ টাকায় মুশফিকুর রহমান ইফাত নামে এক যুবক কিনেছেন। যা নিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে ক্রেতাকে নিয়ে চলে বিস্তর আলোচনা-সমালোচনা। শেষ মুহূর্তে জানা যায় বুকিং মানি দিলেও খাসিটি নেননি ক্রেতা।

সাদিক অ্যাগ্রো ফার্মের মালিক ইমরান হোসেন গবাদিপশুর খামারিদের সংগঠন বাংলাদেশ ডেইরি ফার্মারস অ্যাসোসিয়েশনের (বিডিএফএ) সভাপতি। আলোচনা আছে, মাঝারি খামারিদের প্রলোভন দেখিয়ে কোরবানির সময় গরুর দাম বাড়ানোর ক্ষেত্রে নানা কৌশল অবলম্বন করে থাকে। ফলে ক্রেতারা গরু কিনতে অনুৎসাহিত হয়ে পড়েন। এতে প্রান্তিক খামারিদের অনেক গরু অবিক্রিত থেকে যায়। পড়ে এই মাঝারি খামারিরা ওই গরু কিনে এনে এক বছর পর বেশি দামে বিক্রি করে।

;

কোটা বাতিলের দাবিতে ববি শিক্ষার্থীদের মহাসড়ক অবরোধ



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, বরিশাল
কোটা বাতিলের দাবিতে ববি শিক্ষার্থীদের মহাসড়ক অবরোধ

কোটা বাতিলের দাবিতে ববি শিক্ষার্থীদের মহাসড়ক অবরোধ

  • Font increase
  • Font Decrease

সরকারি চাকরিতে কোটা পুনর্বহাল রেখে হাইকোর্টের আদেশের প্রতিবাদে তৃতীয় দিনের মত ঢাকা-কুয়াকাটা মহাসড়ক অবরোধ করে রেখেছেন বরিশাল বিশ্ববিদ্যালয়ের (ববি) শিক্ষার্থীরা। এ সময় কাফনের কাপড় পরে তাদের রাস্তায় অবরোধ করতে দেখা গেছে।

বুধবার (০৩ জুলাই) বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটকের সামনে বেলা ১২টা থেকে মানববন্ধন ও পরে সড়ক অবরোধ করা হয়। প্রায় দুই ঘণ্টা সড়ক অবরোধ করে রাখেন তারা। এ সময় আন্দোলনরত শিক্ষার্থীরা চার দফা দাবিসহ কোটা বাতিলের দাবি উথাপন করেন। দাবি আদায় না হলে লাগাতার আন্দোলনে যাওয়ার ঘোষণা দেয় শিক্ষার্থীরা।

আন্দোলনকারী অর্থনীতি বিভাগের শিক্ষার্থী ভূমিকা সরকার বলেন, কোনো বৈষম্যহীন রাষ্ট্রে ৫৬ শতাংশ কোটা থাকতে পারে না। তীব্র আন্দোলনের মুখে সরকার যেখানে কোটা পদ্ধতি বাতিল করেছিল, হাইকোর্ট কেন সেই কোটাকে আবার পুনর্বহাল করলো আমরা জানি না। আমি নিজে মেয়ে হয়েও বলছি,আমাদের মেয়েদের জন্য আলাদা কোটার প্রয়োজন নেই। নারী পুরুষ আমরা সবাই সমান। কোটা বাতিল হোক, এটাই আমাদের চাওয়া।

ইংরেজি বিভাগের শিক্ষার্থী সেঁজুতি বলেন, আমরা কোটা চাই না। অবিলম্বে এর বাতিল চাই। আশা করি কোটা বাতিল করে আদালত রায় প্রদান করবেন। যদি তা বাতিল না হয়, তাহলে আমরা আন্দোলন চালিয়ে যাব।

ইংরেজি বিভাগের আরেক শিক্ষার্থী তামিম ইকবাল রাজু বলেন, ২০১৮ সালের রক্তের দাগ আজও শুকায়নি। আমাদের সেই সংগ্রাম ব্যর্থ হওয়ার পথে। কাফনের কাপড় পরে রাস্তায় নেমেছি। কোটা বাতিল না হওয়া পর্যন্ত ঘরে ফিরবো না।

এদিকে রাস্তা অবরোধ করায় ভোগান্তিতে পড়েছেন সাধারণ জনগণ। ঢাকা থেকে আসা মো. মনিরুজ্জামান জানান, আমি অনেক দূর থেকে এসেছি। প্রায় দুই ঘণ্টা ধরে আটকে পড়ে আছি। এতে খুবই কষ্ট হচ্ছে।

নলছিটি থেকে আসা নুরে আলম শরীফ নামে এক যাত্রী জানান, আমরা চাই শান্তি। তাদের আন্দোলনও চলুক, আমাদের চলাচলের পথও করে দেওয়া হোক। অনেক ব্যস্ততা নিয়ে বরিশালে যাওয়ার পথে রওনা দিয়েছি। অনেক্ষণ ধরে যানবাহনগুলো আটকে আছে।

আন্দোলনরত শিক্ষার্থীদের মধ্যে বক্তব্য রাখেন বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের শিক্ষার্থী মাইনুল ইসলাম, সিরাজুল ইসলাম, লোকপ্রশাসন বিভাগের মো. মিরাজ হোসেন, নাইমুর রহমান,কাইউম, ইংরেজি বিভাগের তামিম ও সমাজবিজ্ঞান বিভাগের অপর্না আক্তার।

;

শিশু ধর্ষণ: ১৩ বছরের পলাতক সাজাপ্রাপ্ত আসামি গ্রেফতার



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
ছবি: বার্তা ২৪

ছবি: বার্তা ২৪

  • Font increase
  • Font Decrease

রাজধানীর মিরপুর থানা এলাকায় ৭ বছরের শিশুকে জোরপূর্বক ধর্ষণ মামলার যাবজ্জীবন সাজাপ্রাপ্ত ১৩ বছরের পলাতক আসামি রাইসুল হাসান আর্শেদ (৪৪)’কে গ্রেফতার করেছে র‌্যাপিড এ্যাকশন ব্যাটালিয়ন (র‌্যাব-২)। ঢাকার পল্লবী থানা এলাকা থেকে তাকে গ্রেফতার করা হয় বলে জানানো হয়।

বুধবার (৩ জুলাই) র‌্যাপিড এ্যাকশন ব্যাটালিয়ন (র‌্যাব-২) এর সহকারী পরিচালক (মিডিয়া) সহকারী পুলিশ সুপার শিহাব করিম এ তথ্য নিশ্চিত করেন।

শিহাব করিম বলেন, বিগত ২০১১ সালে রাজধানীর মিরপুর থানা এলাকায় ৭ বছরের শিশুকে জোরপূর্বক ধর্ষণ মামলার যাবজ্জীবন সাজাপ্রাপ্ত পলাতক আসামি রাইসুল হাসান আর্শেদ (৪৪)’কে দীর্ঘ ১৩ বছর পলাতক থাকার পর বুধবার সকালে গ্রেফতার করা হয়।

মামলার এজাহারের তথ্য তুলে ধরে তিনি বলেন, জানা যায়, বিগত ২০১১ সালের ২৪ এপ্রিল তারিখ রাজধানীর মিরপুর থানা এলাকার ৭ বছরের শিশুকে জোরপূর্বক ধর্ষণ করে অভিযুক্ত আসামি রাইসুল হাসান আর্শেদ । এ ঘটনায় ভিকটিমের মা বাদী হয়ে রাইসুল হাসান আর্শেদ’কে আসামি করে ধর্ষণের অভিযোগে মিরপুর থানায় একটি নারী ও শিশু নির্যাতন দমন আইনে মামলা দায়ের করেন। মামলায় গ্রেফতারকৃত আসামি উচ্চ আদালত হতে জামিনে মুক্তি লাভ করে নিয়মিত আদালতে হাজিরা না দিয়ে পলাতক হয়।

পরে মামলার তদন্তকারী কর্মকর্তা মামলার তদন্ত শেষে আসামির বিরুদ্ধে বিজ্ঞ আদালতে চার্জশিট প্রদান করেন। আসামি পলাতক থাকা অবস্থায় বিজ্ঞ আদালত বিচারকার্য শেষে আসামির বিরুদ্ধে নারী ও শিশু নির্যাতন দমন আইনে যাবজ্জীবন কারাদণ্ড ও ৫০ হাজার টাকা জরিমানা অনাদায়ে ১ বছরের কারাদণ্ড প্রদান করে গ্রেফতারী পরোয়ানা ইস্যু করেন।

বর্ণিত মামলায় জড়িত আসামিকে গ্রেফতার সংক্রান্তে রাজধানীর পল্লবী থানার অফিসার ইনচার্জ এর অধিযাচন পত্রের প্রেক্ষিতে র‌্যাব এ বিষয়ে আসামিকে গ্রেফতারের লক্ষ্যে গোয়েন্দা নজরদারী বৃদ্ধি করে। এরই ধারাবাহিকতায়, গোপন তথ্যের ভিত্তিতে র‌্যাব-২ এর একটি আভিযানিক দল তথ্য প্রযুক্তির সহায়তায় বুধবার সকালে ডিএমপি ঢাকার পল্লবী থানা এলাকা থেকে আসামি রাইসুল হাসান আর্শেদ’কে গ্রেফতার করে।

গ্রেফতারকৃত আসামিকে রাজধানীর পল্লবী থানায় হস্তান্তর করা হয়েছে বলেও জানান তিনি।

;

খালেদা জিয়ার মুক্তির দাবিতে লালমনিরহাটে বিক্ষোভ-সমাবেশ



ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, লালমনিরহাট
লালমনিরহাটে বিক্ষোভ-সমাবেশ, ছবি: বার্তা২৪.কম

লালমনিরহাটে বিক্ষোভ-সমাবেশ, ছবি: বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

বেগম খালেদা জিয়ার মুক্তি ও ষড়যন্ত্রমূলক মিথ্যা মামলা প্রত্যাহারের দাবিতে লালমনিরহাটে বিক্ষোভ, সমাবেশ অনুষ্ঠিত হয়েছে।

মঙ্গলবার (৩ জুলাই) দুপুরে লালমনিরহাট জেলা বিএনপির আয়োজনে খালেদা জিয়ার মুক্তির দাবিতে লালমনিরহাট মিশন মোড়ে জেলা বিএনপির সহ-সভাপতি রফিকুল ইসলামের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কেন্দ্রীয় বিএনপির সাংগঠনিক সম্পাদক অধ্যক্ষ আসাদুল হাবিব দুলু।

জনসভায় আরও উপস্থিত ছিলেন জেলা বিএনপির সহ-সভাপতি রুহুল আমিন বাবুল লালমনিরহাট সদর বিএনপির সভাপতি সম্পাদক, হাতীবান্ধা উপজেলা বিএনপির আহবায়ক মোশাররফ হোসেন সম্পাদক আফজাল হোসেন মিয়াসহ বিভিন্ন ইউনিটের অঙ্গ ও সহযোগী সংগঠনের নেতৃবৃন্দ।

অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্যে হাতীবান্ধা উপজেলা বিএনপির আহবায়ক মোশাররফ হোসেন বলেন, খালেদা জিয়ার মুক্তির জন্য যেকোনো আন্দোলন করতে হাতীবান্ধা উপজেলা বিএনপি প্রস্তুত রয়েছে।

প্রধান অতিথির বক্তব্যে আসাদুল হাবিব দুলু বলেন, বেনজির এখন কোথায় আছে, স্বরাষ্ট্রমন্ত্রী জানেনা। তার ওই পদে থাকার যোগ্যতা নেই, এসময় তিনি অবিলম্বে খালেদা জিয়াসহ সব রাজবন্দী নেতাদের মুক্তি দাবি করেন।

;