জাতীয় জীন ব্যাংক স্থাপন প্রকল্পে চুরির সুযোগ নেই: বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রী

, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা ২৪.কম, সাভার (ঢাকা) | 2024-06-27 15:10:41

জাতীয় জীন ব্যাংক স্থাপন প্রকল্পের মেয়াদ শেষ হওয়ার কয়েক মাস আগেই কাজ শেষ হবে বলে আশাবাদ ব্যক্ত করেছেন সংশ্লিষ্টরা। এই প্রকল্পের বাস্তবায়ন অগ্রগতি অবহিতকরণ শীর্ষক এক সেমিনারে এ তথ্য জানানো হয়। এই প্রকল্পে চুরির কোনো সুযোগ নেই বলে মন্তব্য করেছেন বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রী স্থপতি ইয়াফেস ওসমান।

বৃহস্পতিবার (২৭ জুন) সকালে সাভারের গণকবাড়ি এলাকার ন্যাশনাল ইন্সটিটিউট অব বায়োটেকনোলজিতে (এনআইবি) এই সেমিনারের আয়োজন করা হয়। সেমিনার শেষে প্রধান অতিথি বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রী ইয়াফেস ওসমান সাংবাদিকদের প্রশ্নের জবাবে বলেন, আমার এখানে পরিষ্কার একটা কথা যে, আমার এখানে কেউ চুরি-চামারি করতে পারবেনা।

তিনি আরও বলেন, পশু-পাখি থেকে আরম্ভ করে সবকিছুর জীন আমরা এখানে রক্ষা করব। যাতে এটা আবার ভবিষ্যতে আমরা এখান থেকে তৈরি করতে পারি। এটা বঙ্গবন্ধু কন্যার নিজের চিন্তা থেকে নেওয়া এবং আমাদের মন্ত্রণালয় থেকে এটা আমরা করছি।

মন্ত্রী আরও বলেন, আমাদের মেধা কাজে লাগাতে পারলে জ্ঞান বিজ্ঞানে আমরা অনেক দূর এগিয়ে যেতে পারবো। আওয়ামী লীগ সরকার গবেষণার ওপর গুরুত্বারোপ করে আসছে। এরই ধারাবাহিকতায় জাতীয় জীন ব্যাংক স্থাপনের কাজ চলছে।

প্রাক্কলিত ৫০৪ কোটি টাকা ব্যয়ে এনআইবি এবং গণপূর্ত অধিদপ্তরের তত্বাবধানে এই প্রকল্পের কার্যক্রম শুরু হয় ২০১৮ সালের মার্চ মাসে যা ২০২৫ সালের জুনে শেষ হওয়ার কথা রয়েছে। এই প্রকল্পের আওতায় প্রায় ৪০ লাখ নমুনা ধারণ ক্ষমতাসম্পন্ন জীন ব্যাংক স্থাপন করা হচ্ছে। তবে প্রকল্প মেয়াদ শেষ হওয়ার কয়েক মাস আগেই সমস্ত কাজ শেষ হবে বলে জানিয়েছেন এনআইবি'র মহাপরিচালক ড. মো. সলিমুল্লাহ।

ড. মো. সলিমুল্লাহ বলেন, জীববৈচিত্র্য রক্ষাসহ টেকসই ব্যবহারের জন্য উদ্ভিদ, প্রাণী, অণুজীব প্রভৃতির জেনেটিক উপাদান সংগ্রহ ও দীর্ঘমেয়াদে রক্ষণাবেক্ষণের উদ্দেশ্যে এই জীন ব্যাংক স্থাপন করা হচ্ছে। শুধু তাই নয় কেন্দ্রীয়ভাবে এ সম্পদ সংরক্ষণ এবং এদের ডাটাবেস প্রণয়ন করা হবে।

এ সেমিনারে আরও উপস্থিত ছিলেন প্রকল্প পরিচালক ড. জাহাঙ্গীর আলমসহ সংশ্লিষ্ট মন্ত্রণালয়, বিভিন্ন গবেষণা প্রতিষ্ঠান, বিশ্ববিদ্যালয়, বাংলাদেশ কৃষি গবেষণা কাউন্সিল, বাংলাদেশ বিজ্ঞান একাডেমী, কৃষি গবেষণা ফাউন্ডেশন, বেসরকারি প্রতিষ্ঠানের বিশেষজ্ঞ প্রতিনিধিসহ এনআইবির বিজ্ঞানী ও কর্মকর্তাবৃন্দ।

এ সম্পর্কিত আরও খবর