হালদায় আবারও ভেসে উঠল মরা কাতলা: ‘বাস্তুতন্ত্রের জন্য অশনিসংকেত’

, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, চট্টগ্রাম | 2024-06-28 13:49:43

চট্টগ্রামে বঙ্গবন্ধু মৎস্য হেরিটেজ হালদা নদীর হাটহাজারী অংশ থেকে এবার দুটি বড় মৃত কাতলা মাছ ভেসে উঠেছে। গবেষকরা এটিকে হালদার বাস্তুতন্ত্রের জন্য অশনিসংকেত বলে মনে করছেন।

শুক্রবার (২৮ জুন) হাটহাজারী উপজেলার হালদা নদীর পৃথক দুটি স্থান থেকে মাছগুলোকে উদ্ধার করা হয়।

হালদা গবেষক ড. মো. শফিকুল ইসলাম বার্তা২৪.কমকে বলেন, হালদায় আজ আবার দুটি মৃত কাতলা মা মাছ ভেসে উঠেছে। প্রথমটি হাটহাজারীর উত্তর মাদার্শার কুমারখালি ঘাটে পাওয়া যায়। এই কাতলা মাছটির সে.মি. লম্বা, ওজন প্রায় ১৬ কেজি। অন্যটি কুমারখালী ঘাটের সামনে সুলতানা বাপের ঘাটে পাওয়া যায়। যার দৈর্ঘ্য ৮৫ সে.মি. ও ওজন প্রায় ১০ কেজি।

তিনি আরও বলেন, প্রথম মাছটির কানকোর নিয়ে বঁড়শির আঘাতের চিহ্ন দেখা যায় এবং দ্বিতীয় মাছটি পঁচে গলে যাওয়ায় কোনো এখনো আঘাতের চিহ্ন লক্ষ্য করা যায়নি।

বারবার মরা মাছ ভেসে উঠাকে হালদার স্বাস্থ্য ব্যবস্থায় আঘাত বলছেন এই হালদা গবেষক। তিনি বলেন, এটি হালদার বাস্তুতন্ত্রের জন্য অশনিসংকেত।

এর আগে গত বুধবার (২৬ জুন) দুপুরের দিকে রাউজান উপজেলার উরকিরচর বাকর আলী চৌধুরীঘাট অংশে ১০ কেজি ওজনের একটি মৃত রুই মাছ ভেসে উঠেছিল।

সেদিন স্থানীয় ইউপি সদস্য কাওছার আলম জানিয়েছেন, স্থানীয়রা মা মাছটি দেখতে পেয়ে আমাকে খবর দেয়। আমি সঙ্গে সঙ্গে সেখানে উপস্থিত হই। মাছটি পচে যাওয়ায় প্রচণ্ড দুর্গন্ধ ছড়াচ্ছিল তাই দ্রুত মাটি চাপা দিয়েছি। গত কয়েক দিন আগেও ১২ কেজি ওজনের একটি কাতলা মা মাছ মরে ভেসে উঠেছিল।

তবে মাছটিতে বিষ দিয়ে মারা হয়েছে বলে ধারণা করছেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের প্রাণীবিদ্যা বিভাগের চেয়ারম্যান ও হালদা গবেষক অধ্যাপক মঞ্জুরুল কিবরিয়া।

তিনি বলেন, হালদায় মা মাছ ভেসে উঠলে অবশ্যই কর্তৃপক্ষকে জানানো উচিত। কারণ কিভাবে এ মাছ মারা গেছে সেটি গবেষণা করে দেখার একটি বিষয় থাকে। মা মাছটি দেখে ধারণা করা হচ্ছে এটি বিষক্রিয়ার মাধ্যমে মারা হয়েছে।

এ সম্পর্কিত আরও খবর