আদিবাসীদের অধিকারকে সর্বোচ্চ গুরুত্ব দেওয়া হবে: ভূমিমন্ত্রী

, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2024-06-28 18:59:30

ভূমিমন্ত্রী নারায়ণ চন্দ্র চন্দ বলেছেন, আদিবাসীদের স্বীকৃতি বিশ্বে, দেশে, সংবিধানে সকল জায়গায় আছে। আগের তুলনায় বৈষম্য অনেক কমেছে তবে রাষ্ট্রীয় ও সামাজিকভাবে যে অধিকার পাওয়ার কথা সেখানে কিছু ঘাটতি আছে। প্রধানমন্ত্রী এ বিষয়ে সচেতন, তাদের অধিকারকে সর্বাধিক গুরুত্ব দেওয়া হবে।

শুক্রবার (২৮ জুন) বিকেলে রাজধানীর রমনায় ইঞ্জিনিয়ারিং ইন্সটিটিউশনে "১৬৯ তম সাওতাল বিদ্রোহ দিবস" উপলক্ষে আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। অনুষ্ঠানের আয়োজন করে উত্তরবঙ্গ আদিবাসী ফোরাম।

ভূমিমন্ত্রী বলেন, সাঁওতাল বিদ্রোহ আন্দোলন অবিভক্ত ভারতের ইতিহাসে গুরুত্বপূর্ণ ঐতিহাসিক পদক্ষেপ। আদিবাসীদের সমস্যা সমাধানে সরকার পাশে আছে তাদেরকে ও সমাধানের মনোভাব নিয়ে কাজ করতে হবে। সংবিধানে যা রয়েছে আমরাও তার বাস্তবায়ন চাই।

আলোচনাসভায় সভাপতিত্ব করেন উত্তরবঙ্গ আদিবাসী ফোরাম এর সভাপতি হিংগু মুরম । তিনি বলেন, ১৬৯ বছর আগে থেকে ভূমির জন্য যে আন্দোলন তারা শুরু করেছে তা আজও শেষ হয়নি। সংখ্যালঘুদের প্রতি যে সংঘাত শুরু হয় তার ৭০ শতাংশ ভূমি সংক্রান্ত। এসময় তারা সমতল আদিবাসীদের জন্য ভূমি কমিশন গঠনের দাবি জানান এবং মন্ত্রীর মাধ্যমে প্রধানমন্ত্রীর নিকট স্মারক লিপি প্রদান করেন।

আলোচনা সভায় আরও উপস্থিত ছিলেন, চাপাইনবাবগঞ্জ-২ আসনের সংসদ সদস্য ও বিদ্যুৎ জ্বালানী ও খনিজ সম্পদ মন্ত্রণালয়ের সম্পর্কিত স্থায়ী কমিটির সদস্য মু: জিয়াউর রহমান, ইন্দিরা গান্ধী কালচারাল সেন্টার ভারতীয় হাইকমিশনের প্রতিনিধি মৃন্ময় চক্রবর্তী, উত্তরবঙ্গ আদিবাসী ফোরাম এর সহ সভাপতি বদন মুরমু সহ অনেকে।

এ সম্পর্কিত আরও খবর