খাগড়াছড়িতে ভারী বর্ষণ অব্যাহত, পাহাড়ী ঢলের আশঙ্কা

, জাতীয়

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, খাগড়াছড়ি | 2024-07-01 20:22:10

খাগড়াছড়িতে ভারী বর্ষণে পাহাড়ী ঢলে চেঙ্গী ও মাইনী নদীর পানি বেড়ে নিম্লাঞ্চল ও লোকালয়ে প্লাবনের আশঙ্কা দেখা দিয়েছে।

সোমবার (১ জুলাই) সকাল থেকে থেমে থেমে বৃষ্টি হলেও বিকেল ৫টার পর থেকে ভারী বর্ষণ শুরু হয়েছে। এ দিকে, আবহাওয়া অধিদপ্তর থেকে আগামী ৫ জুলাই পর্যন্ত বৃষ্টিপাতের পূর্বাভাস জারি করা হয়েছে। এতে নিম্নাঞ্চলে বসবাসকারীদের মাঝে উৎকণ্ঠা দেখা দিয়েছে।

দীঘিনালা উপজেলার মেরুং ইউনিয়নের চেয়ারম্যান মাহমুদ বেগম জানান, পাহাড়ী ঢলে মাইনী নদীর পানি ঢুকে মেরুং বাজার ও আশপাশের দশটি গ্রামে গেল এক মাস আগে ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে। টানা বর্ষণে আবার নদীর পানি বাড়ছে। এতে করে স্থানীয়দের মাঝে আতঙ্ক বিরাজ করছে। বিশেষ করে কৃষি জমি ও মৎস্য খাতে যে ক্ষয়ক্ষতি হয়েছে তা কাটিয়ে ওঠার আগে নতুন করে বন্যার পানি ঢুকলে অনেক কৃষক ঋণে শেষ হয়ে যাবে।

খাগড়াছড়ির পরিবেশ সুরক্ষা আন্দোলনের সভাপতি প্রদীপ চৌধুরী বলেন, কয়েক ঘন্টার বৃষ্টিতে খাগড়াছড়ি শহর ও উপজেলা পানিতে তলিয়ে যাচ্ছে। এটি মানবসৃষ্ট একটি দুর্যোগ। যে হারে ছড়া, খাল ও বিল দখল হচ্ছে তাতে অদূর ভবিষ্যতে পানি চলাচলের রাস্তা থাকবে না। এতে জলাবদ্ধতার মতো সমস্যা আরও প্রকট হবে।

খাগড়াছড়ির জেলা প্রশাসক মো. সহিদুজ্জামান বলেন, পাহাড় ধসের ঝুঁকিতে থাকা পরিবার ও পাহাড়ী ঢলে বন্যা হলে দুর্গতরা যেন আশ্রয় নিতে পারে সে লক্ষ্যে আশ্রয়কেন্দ্র খোলা হয়েছে বিভিন্ন স্থানে।

এ সম্পর্কিত আরও খবর