পেনশনের টাকায় মসজিদ-মাদ্রাসা নির্মাণ

, জাতীয়

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, কুমিল্লা | 2024-07-02 12:19:04

অবসরপ্রাপ্ত মাদ্রাসা শিক্ষক মাওলানা গিয়াস উদ্দিন। বয়স ৭০। পেনশনের ২৫ লাখ টাকাসহ নিজের প্রায় সর্বস্ব ব্যয় করে গড়ে তুলেছেন একটি মসজিদ। এমন উদ্যোগে স্থানীয়দের প্রশংসায় ভাসছেন তিনি।

কুমিল্লার ব্রাহ্মণপাড়া উপজেলার বেড়াখলা গ্রামের বাসিন্দা তিনি। নিজের ১০ শতাংশ জমিতে বাইতুন নূর জামে মসজিদের পাশাপাশি গড়ে তুলেছেন একটি হাফিজিয়া মাদ্রাসা। সেখানে পড়ছেন ২৫ জন শিক্ষার্থী। তাদের বিনা বেতনে পড়াচ্ছেন।

স্থানীয়রা জানান, দীর্ঘদিন পার্শ্ববর্তী দেবিদ্বার উপজেলার ওয়াহেদপুর আলিম মাদ্রাসায় শিক্ষকতা করেন তিনি। মাওলানা গিয়াস উদ্দিন শান্ত প্রকৃতির মানুষ। সামর্থ্য অনুযায়ী মানুষের সেবা করেন। পেনশনের টাকা ও নিজের সম্পদ দিয়ে তিনি মসজিদ ও মাদ্রাসা নির্মাণ করছেন। এতে গর্ববোধ করেন তারা।


মাওলানা গিয়াস উদ্দিন বলেন, আমার কোনো ছেলে-মেয়ে নেই। আমি মারা যাওয়ার পর দোয়া করার মতোও কেউ নাই। তাই এই মসজিদ-মাদ্রাসার উসিলায় আল্লাহর সন্তুষ্টি অর্জনের চেষ্টা করছি। এই চিন্তা থেকে পেনশনের সব টাকা দিয়ে মসজিদ নির্মাণের পরিকল্পনা করি। পাশাপাশি আমার স্ত্রী নিজ থেকে তার জমানো ৩ লাখ টাকা আমার হাতে তুলে দিয়েছেন।

সবার সহযোগিতা চেয়ে তিনি বলেন, আমার জীবনের শেষ ইচ্ছা এই মসজিদ নির্মাণ করা। কোনো কিছু না ভেবে কাজ শুরু করেছি। কাজের কিছু অংশ আটকে আছে, ঋণ করতে হয়েছে। তাই সবার দোয়া ও সহযোগিতা কামনা করি।

জানা যায়, চাকরি শেষ হওয়ার পর ২০২৩ সালের ফেব্রুয়ারি মাসে পেনশনের ২৫ লাখ ১৮ হাজার টাকা পান তিনি। তা দিয়ে পরিবার ও নিজের ১০ শতাংশ জমিতে এই মসজিদ ও মাদ্রাসার নির্মাণ কাজ শুরু করেন। মসজিদ নির্মাণে এখন পর্যন্ত ধার করেছেন ৫ লাখ টাকা।

এ সম্পর্কিত আরও খবর