প্রসূতিকে হাসপাতালে নেওয়ার পথে ভাঙা সেতুতে সন্তান প্রসব

  • স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, কুড়িগ্রাম
  • |
  • Font increase
  • Font Decrease

ভাঙা সেতুতে সন্তান প্রসব/ছবি: সংগৃহীত

ভাঙা সেতুতে সন্তান প্রসব/ছবি: সংগৃহীত

কুড়িগ্রামের রৌমারী উপজেলায় হাসপাতালে যাওয়ার পথে ভাঙা একটি সেতুর উপর এক প্রসূতি সন্তান প্রসব করেছেন। শনিবার (৬ জুলাই) সকাল ১১টার দিকে উপজেলার শৌলমারী ইউনিয়নের বোয়ালমারী বেড়িবাঁধের রৌমারী-খাটিয়ামারী সড়কের সবুজপাড়া স্লুইসগেট সংলগ্ন বাঁশ ও কাঠের তৈরি একটি ভাঙা সেতুর উপর সন্তান জন্ম দেন ওই নারী।

প্রসূতি মায়ের নাম বিলকিস বেগম। তিনি যাদুরচর ইউনিয়নের যাদুরচর গ্রামের সাইজউদ্দিনের স্ত্রী। তবে তিনি রৌমারী সদর ইউনিয়নের সুতিরপাড় গ্রামে তার বাবার বাড়ি থেকে হাসপাতালে যাচ্ছিলেন।

বিজ্ঞাপন

বিলকিসের ভাই সাফি উদ্দিন ও ভাবি আমিনা বেগম বলেন, সকালে প্রসব বেদনা উঠলে বিলকিসকে নিয়ে ব্যাটরিচালিত ভ্যানযোগে হাসপাতালের উদ্দেশ্যে রওয়ানা হই। কিন্তু ভাঙা সেতুর কাছে গেলে সেখানে ভ্যান পারাপারের উপায় ছিল না। হেঁটে পার হওয়াই ঝুঁকি। বাধ্য হয়ে বেদনায় কাতর বিলকিসকে নিয়ে হেঁটে সেতু পার হতে থাকি। কিন্তু সেতুর মাঝামাঝি স্থানে পৌঁছালে প্রসব বেদনায় আরও অসুস্থ হয়ে শুয়ে পড়ে। সেতুর ওপরেই মেয়ে সন্তানের জন্ম হয়। পরে সন্তান ও মাকে নিয়ে বাড়ি ফিরি। তারা বর্তমানে ভালো আছে।

স্থানীয়রা জানান, বোয়ালমারী বেড়িবাঁধের রৌমারী-খাটিয়ামারী সড়কের সবুজপাড়া স্লুইসগেট সংলগ্ন অংশটি ২০১৪ সালের বন্যায় ভেঙে যায়। উপজেলা হতে মাত্র দেড় কিলোমিটার দূরত্বের এই স্থানটি ভেঙে যাওয়ায় তখন থেকে ১৪ গ্রামের মানুষ নিরবিচ্ছিন্ন যোগাযোগ থেকে বঞ্চিত। স্থানীয়দের প্রচেষ্টায় নির্মাণ বাঁশ ও কাঠ দিয়ে সেতুটি নির্মাণ করা হয়। পরবর্তীতে সেতুর বিভিন্ন স্থানের কাঠ ভেঙে গেলেও অযত্ন আর কর্তৃপক্ষের অবহেলায় সেতুটি ঝুঁকিপূর্ণ হয়ে পড়ে। এ অবস্থায় অসুস্থ মানুষ ও শিশুদের জন্য চলাচলের অযোগ্য হয়ে পড়েছে। দীর্ঘদিন ধরে সেতুটি মেরামত ও স্থায়ী ব্রিজ নির্মাণের দাবি জানালেও তা আমলে নেননি কেউ।