পলিথিনের ব্যবহার বন্ধে পাঁচ বছরে জরিমানা ৬ কোটি

, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2024-07-02 19:15:34

নিষিদ্ধ ঘোষিত পলিথিন ও শপিং ব্যাগ বন্ধে ২০১৯ সাল থেকে ২০২৪ সাল পর্যন্ত পাঁচ বছরে দু'হাজার ২৬টি অভিযানে চার হাজার ৩৮৪টি মামলা দায়ের ও ৬ কোটি ২৮ লাখ টাকা জরিমানা আদায় করা হয়েছে বলে সংসদে জানিয়েছেন পরিবেশ বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রী সাবের হোসেন চৌধুরী।

মঙ্গলবার (০২ জুলাই) জাতীয় সংসদে ২০২৪-২৫ অর্থবছরে বাজেট অধিবেশনে ফেনী-১ আসনের সংসদ সদস্য আলাউদ্দিন আহম্মদের লিখিত প্রশ্নের জবাবে মন্ত্রী এই তথ্য জানান। অধিবেশনে সভাপতিত্ব করেন স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী।

মন্ত্রী বলেন, পলিথিনের ক্ষতিকর দিক বিবেচনা করে ইতিমধ্য পরিবেশ বিনষ্টকারী পলিথিনের উৎপাদন ও বিপনণ কার্যক্রম এবং ব্যবহার বন্ধে 'বাংলাদেশ পরিবেশ সংরকক্ষণ আইন ১৯৯৫' আরোপ করা হয়েছে।

মন্ত্রী আরও বলেন, কিন্তু দেশের রফতানি শিল্পের জন্য কিছু কিছু পণ্যের বাজারজাতের জন্য সাধারণত রেনু পোনা পরিবহনের জন্য, পণ্যের গুণগতমান রক্ষার স্বার্থে প্যাকেজিং কাজে ব্যবহারের জন্য, মাশরুম চাষ ও প্যাকেজিং -এর জন্য এবং নার্সারীর চারা উৎপাদন ও বিপণনের জন্য পলিথিন ব্যবহার হয়। কাজেই কিছু কিছু পণ্যের মোড়কের জন্য পলিথিন উৎপাদনের অনুমোদন থাকায় কারখানাগুলো গোপনে নিষিদ্ধ ঘোষিত পলিথিন শপিং ব্যাগও তৈরি করে থাকে। তাছাড়া পলিথিনের সহজলভ্য বিকল্প তৈরি না হওয়ায় এর উৎপাদন ও বিপণন পুরোপুরি বন্ধ করা কষ্টসাধ্য হয়ে পড়েছে। পরিবেশ অধিদফতর নিষিদ্ধ ঘোষিত পলিথিন উৎপাদন ও বিপণনের বিরুদ্ধে নিয়মিত অভিযান পরিচালনা করে থাকে।

এ সম্পর্কিত আরও খবর